Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

এটা আমাদের আমেরিকা নয়

সাতটি গ্লোব অ্যাওয়ার্ড পুরস্কার জিতে ‘লা লা ল্যান্ড’-এর চমক

| প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ট্রাম্পের কঠোর সমালোচনা করে মেরিল স্ট্রিপ
ইনকিলাব ডেস্ক : ‘এটা আমাদের আমেরিকা নয়। আমাদের আমেরিকা হচ্ছে একতার আমেরিকা। আর হলিউড তারই ভিত্তি তৈরি করেছে। হলিউড সব সময় সে পথেই হেঁটেছে। হলিউডের অসংখ্য অভিনেতা-অভিনেত্রী, কলাকুশলী বাইরে থেকেই এসেছেন।
কিন্তু তারা এ দেশটিকে নিজের করে নিয়েছেন। তারা শুধু এ দেশের হয়ে কাজ করেন না, তারা সারা পৃথিবীর মানুষের জন্য কাজ করেন। তারা সারা পৃথিবীর মানুষকে এক করেছে’। গত রোববার গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ড গ্রহণকালে এ ধরনের বক্তব্য রাখেন হলিউডের খ্যাতনামা অভিনেত্রী মেরিল স্ট্রিপ। মূলত মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী ডোনাল্ড ট্রাম নির্বাচনী প্রচারণাকালে বর্ণবাদী যেসব বক্তব্য দেন তার প্রতি ইঙ্গিত করে মেরিল স্ট্রিপ এসব কথা বলেন। অনুষ্ঠানে মেরিল স্ট্রিপ অষ্টম বারের মতো গোল্ডেন গ্লোব পুরস্কার বিজয়ী হন এবং সেসিল ডিমিলী আজীবন সম্মাননা গ্রহণ করেন।
ট্রাম্পের নাম উচ্চারণ না করে তিনি বলেন, রিপাবলিকান এই নেতার কথাবার্তা পৃথিবী থেকে আমাদের বিচ্ছিন্ন তো বটেই আমাদের মধ্যেও বিভাজন তৈরি করে। তার বক্তব্য সন্ত্রাসবাদকেই জাগ্রত করে। আর একে আইনগত বৈধতাও দেয়। মেরিল স্ট্রিপের কথায় পুরো হলো হাততালিতে ফেটে পড়ে। সবাই তার কথায় সমর্থন জানায়।
এদিকে ট্রাম্প অবশ্য মেরিলের কথায় বিস্মিত হননি। মেরিলের বক্তব্যের পর তাকে ‘হিলারি লাভার’ বলে আখ্যা দিয়েছেন নব-নির্বাচিত প্রেসিডেন্ট।
অপরদিকে ৭৪তম গোল্ডেন গ্লোব পুরস্কার প্রদানের আসরে দেখা গেলো সাড়া জাগানো ছবি ‘লা লা ল্যান্ড’-কে। মুক্তির পর থেকেই বাজছিল পুরস্কার প্রাপ্তির সম্ভাবনা। অবশেষে প্রমাণও মিললো তার। চমক দেখিয়ে একে একে সাতটি পুরস্কার জিতে নিলো ‘লা লা ল্যান্ড’। সেই সঙ্গে একটি রেকর্ডও হয়ে গেল এ আসরে।
ক্যালিফোর্নিয়ার বেভারলি হিলসে আয়োজিত হয় গোল্ডেন গ্লোব অ্যাওয়ার্ড-২০১৭ এর আসর এবারের আসরে সেরা ড্রামা চলচ্চিত্রের পুরস্কার জিতেছে ‘মুনলাইট’। ‘ম্যাঞ্চেস্টার বাই দ্য সি’তে অভিনয় করে সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন ক্যাসে অ্যাফ্লেক। আর ফরাসি চলচ্চিত্র ‘এলে’তে অভিনয় করে সেরা অভিনেত্রী হয়েছেন ইসাবেল হুপার্ট।
কিন্তু এত পুরস্কার ঘোষণার মধ্যে সবার আকর্ষণ ছিলো ‘লা লা ল্যান্ড’ ছবিটির উপর। অভিনেত্রী মিয়া এবং জ্যাজ সংগীতশিল্পী সেবাস্তিয়ানের প্রেমে পড়া এবং নিজেদের ক্যারিয়ার গড়ার জন্য লস অ্যাঞ্জেলসে তাদের সংগ্রামের গল্প নিয়ে নির্মিত হয়েছে ‘লা লা ল্যান্ড’ ছবিটি। যে সাতটি ক্যাটাগরিতে ছবিটি মনোনয়ন পেয়েছিল সবগুলোতেই মিলেছে পুরস্কার। সেরা পরিচালক নির্বাচিত হয়েছেন লা লা ল্যান্ডের ডামিয়েন শাজেল। মিউজিক্যাল অথবা কমেডি ক্যাটাগরিতে সেরা অভিনেত্রী হয়েছেন এমা স্টোন। এইসাথে সেরা মোশন পিকচার হিসেবেও পুরস্কার পেয়েছে ‘লা লা ল্যান্ড’। ছবির ‘সিটি অব স্টারস’ গানটি অরিজিনাল সং অ্যাওয়ার্ড জিতে নেয়।
নিচে এর তালিকা দেয়া হল। সূত্র : ইউএস ম্যাগাজিন



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ