Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

এক লাখ ২৭ হাজার হজযাত্রী কোটা প্রাপ্তির সম্ভাবনা

১ ফেব্রুয়ারি জেদ্দায় দ্বি-পাক্ষিক হজ চুক্তি

| প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

শামসুল ইসলাম : বিগত ২০১১ সালের আদমশুমারির গণনা অনুযায়ী চলতি বছর এক লাখ ২৭ হাজার হজযাত্রীর কোটা প্রাপ্তির সম্ভাবনা রয়েছে। আগামী ১ ফেব্রুয়ারি জেদ্দায় সউদী হজ মন্ত্রী ও ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমানের মাঝে দ্বি-পাক্ষিক হজ চুক্তিতে বাংলাদেশী হজযাত্রী কোটা চূড়ান্ত হবে। বায়তুল্লাহ শরীফের সংস্কার কার্যক্রমের দরুণ বিগত কয়েক বছর যাবত সউদী সরকার গোটা বিশ্বের স্ব-স্ব দেশের হজযাত্রী’র কোটা ২০% কমিয়ে দিয়েছিলো। বায়তুল্লাহ শরীফের সংস্কার কার্যক্রম সম্পন্ন হওয়ায় সউদী সরকার চলতি বছর থেকে ২০% কোটা হ্রাসের নিদের্শনা প্রত্যাহার করে নিচ্ছেন বলে আভাস পাওয়া গেছে। চলতি বছর হজযাত্রী পরিবহনে থার্ড ক্যারিয়ার চালু করতে সউদী সরকারের কোনো বাধা নেই। জেদ্দা আন্তর্জাতিক হজ টার্মিনালের ইমিগ্রেশনে অপেক্ষমাণ হজযাত্রীদের সময় কমিয়ে আনা হবে। সউদী কর্তৃপক্ষ জেদ্দা-মক্কা-মদিনা এবং মিনা-আরাফায় বাংলাদেশী হজযাত্রী পরিবহনে নতুন বাস সার্ভিসের ব্যবস্থা করবে। সউদী-বাংলাদেশ দ্বি-পাক্ষিক হজ চুক্তির অগ্রগামী প্রতিনিধি দলের সাথে অনুষ্ঠিত বৈঠকে সউদী কর্তৃপক্ষ এ আশ্বাস দিয়েছে। সম্প্রতি  ধর্ম সচিব মোঃ আব্দুল জলিলের নেতৃত্বে চার সদস্যবিশিষ্ট প্রতিনিধি দল সউদী আরবে সফরে গেলে সউদী নেতৃবৃন্দ এ আশ্বাস দেন। গতকাল সোমবার ধর্ম সচিব মোঃ আব্দুল জলিল তার দপ্তরে ইনকিলাবের সাথে আলাপকালে এতথ্য জানান। সউদী সফররত প্রতিনিধি দলের অন্যান্য সদস্যরা হচ্ছেন, ধর্ম মন্ত্রণালয়ের ডিএস (হজ) শরাফাত জামান, ধর্ম মন্ত্রীর এপিএস শফিকুল ইসলাম শফিক ও ধর্ম মন্ত্রণালয়ের নিয়োগকৃত আইটি ফার্ম বিজনেস অটোমেশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জাহিদুল হাসান মিতুল। আগামী সোমবার মন্ত্রিসভায় প্রস্তাবিত হজ প্যাকেজ অনুমোদনের জন্য উত্থাপিত হবার সম্ভাবনা রয়েছে। আগামী ১৫ জানুয়ারি ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান আশকোনাস্থ হাজী ক্যাম্পে ২০১৭ সালের সরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের প্রাক-নিবন্ধন কার্যক্রম আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন। বেসরকারি হজযাত্রীদের প্রাক-নিবন্ধন কার্যক্রম শুরু করতে আরো ১০ দিন পিছিয়ে যেতে পারে। গতকাল সোমবার পর্যন্ত আশকোণাস্থ হাজী ক্যাম্পের আইটি বিভাগে প্রশিক্ষণ গ্রহণের জন্য অনলাইনের মাধ্যমে ৬শ’ ৯৭টি বেসরকারী হজ এজেন্সি রেজিষ্ট্রেশন কার্যক্রম সম্পন্ন করেছে। আগামী ১৩ জানুয়ারী থেকে হাজী ক্যাম্পে বেসরকারী হজ এজেন্সি’র প্রতিনিধিদের প্রশিক্ষণ কার্যক্রম শুরু হবে। প্রতিদিন তিন শিফটে ৫০জন করে প্রশিক্ষণে অংশ নিবে। আইটি ফার্ম বিজনেস অটোমেশন লিমিটেডের ই-সার্ভ-এর সিইও এবং সাবেক অতিরিক্ত সচিব ও সাবেক পরিচালক হজ বজলুল হক বিশ্বাস এতথ্য জানিয়েছেন। হজযাত্রীদের ত্রুটিমুক্ত প্রাক-নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করার লক্ষ্যে বিজনেস অটোমেশন লিমিটেড সম্প্রতি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিভাগের সাথে প্রাক-নিবন্ধন সংক্রান্ত চুক্তি স্বাক্ষর করেছে। সউদী কর্তৃপক্ষ সফররত প্রতিনিধি দলকে আশ্বাস্ত করেছেন হজ মৌসুমে বাংলাদেশ থেকে হজযাত্রী পরিবহনে থার্ড ক্যারিয়ার চালু করতে সউদী সরকারের কোনো বাধা নেই। সউদী কর্তৃপক্ষ বলেছেন, থার্ড ক্যারিয়ার চালুর জন্য বাংলাদেশ সিলিভিল এভিয়েশন কর্তৃপক্ষ জেদ্দাস্থ সউদী সিভিল এভিয়েশন কর্তৃপক্ষকে লিখিত প্রস্তাব পাঠাতে পারে। ধর্ম সচিব জানিয়েছেন, থার্ড ক্যারিয়ার চালুর জন্য বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়কে শিগগিরই লিখিত প্রস্তাব পাঠানো হবে।  
সউদী সরকার চলতি বছর ঝামেলামুক্ত ও হয়রানিমুক্ত হজ ব্যবস্থাপনার কার্যক্রম এগিয়ে নিতে বেশ কিছু পদক্ষেপ হাতে নিয়েছে। হজ শেষে প্রতি বছর হাজীদের ব্যাগ সিটি চেক-ইন করতে চরম ভোগান্তির শিকার হতে হয়েছে। অনেক হাজী একাধিক ব্যাগ জেদ্দা আন্তর্জাতিক হজ টার্মিনালে নেয়ায় নানা বিশৃঙ্খলার সৃষ্টি হয়। চলতি বছর মক্কা-মদিনা থেকে হাজীদের ব্যাগ সিটি চেক-ইনের দায়িত্ব পাবে ইউনাইটেড এজেন্ট। এ ব্যাপারে ধর্ম মন্ত্রণালয়ের সাথে ইউনাইটেড এজেন্টের একটি চুক্তিও হবে। গত বছর প্রায় ৩৭ হাজার প্রাক-নিবন্ধিত হজযাত্রী হজে যেতে পারেননি। এসব হজযাত্রী চলতি বছর অগ্রাধিকার ভিত্তিতে হজে যাওয়ার সুযোগ পাবেন। ধর্ম মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে। গত বছর হজ চলাকালে সউদী আরবে বিপুল সংখ্যক বেসরকারি হজ এজেন্সির বিরুদ্ধে খুঁটিনাটি অনিয়মের অভিযোগের পাশাপাশি ৭৫১ জন ভিসাপ্রাপ্ত হাজীর নিবন্ধন এবং ৬৮৫ জন হাজীর নিবন্ধনের তথ্যের সাথে পাসপোর্টের গরমিলের অভিযোগের শুনানি গত শনিবার শেষ হয়েছে।  গত ২১ আগস্ট আল-বারাকা ট্যুরস অ্যান্ড ট্রাভেলস (৬৩৪) স্বত্বাধিকারী এ এম এম কামাল উদ্দিনের একজন মহিলা হজযাত্রীকে হজে পাঠানোর জন্য ধর্ম সচিব মো: আব্দুল জলিলের কাছে লিখিত আবেদন পেশ করেন। ধর্ম সচিব পরিচালক হজ ড. আবু সালেহ মোস্তফা কামালকে ব্যবস্থা নিতে নির্দেশ দেন। পরিচালক হজ উল্লেখিত মহিলা হজযাত্রীকে হজে পাঠাতে কারিগরি বিষয় সম্পন্ন করার নির্দেশ দেয়। ফলে প্রাক-নিবন্ধন ছাড়াই উক্ত মহিলা হজযাত্রী হজ ভিসা পেয়ে হজ সম্পন্ন করে যথাসময়ে দেশে ফিরেছেন। আল-বারাকা ট্যুরস অ্যান্ড ট্রাভেলসের স্বত্বাধিকারী এ এম এম কামাল উদ্দিন গত ৭ জানুয়ারি ধর্ম মন্ত্রণালয়ের শুনানিতে তাকে উত্থাপিত অভিযোগ থেকে অব্যাহতি দিয়ে ২০১৭ সালে হজ কার্যক্রম চালাতে অনুমতি দেয়ার জোর দাবি জানিয়েছেন। 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ