Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

এমপি লিটন হত্যা ১০ দিনেও জট খোলেনি আরো ১ জন রিমান্ডে

| প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

সুন্দরগঞ্জ (গাইবান্ধা) উপজেলা সংবাদদাতা ঃ গাইবান্ধা-১ সুন্দরগঞ্জ আসনের সরকারদলীয় এমপি মঞ্জুরুল  ইসলাম লিটন হত্যাকান্ডের ১০ দিন অতিবাহিত হলেও খুনের প্রকৃত রহস্য উদ্ঘাটন হয়নি।
গত ৩১ ডিসেম্বর দুর্বৃত্তদের হাতে এমপি লিটন হত্যাকান্ডের পর পুলিশ, র‌্যাব, বিজিবি, পিবিআইসহ বিভিন্ন গোয়েন্দা সংস্থা খুনের প্রকৃত রহস্য উদঘাটনসহ খুনিদের গ্রেফতারে ময়িরা হয়ে উঠলেও তাদের হাতে তেমন কোনো তথ্য-উপাত্ত নেই। এ পর্যন্ত সুন্দরগঞ্জসহ জেলার বিভিন্ন থানায় ৬১ জনকে আটক করে জিজ্ঞাসাবাদের পর জেল হাজতে প্রেরণ করা হয়। এর মধ্যে ৭ জনকে ৭ দিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। দীর্ঘ ১০ দিন থেকে আটক, গ্রেফতার ও  রিমান্ডে নিয়ে তদন্তকারীরা জিজ্ঞাসাবাদ অব্যাহত রেখে প্রকৃত রহস্য উদঘাটন করতে না পারায় এমপি লিটন হত্যার জট এখনো ‘যে তিমিরে ছিল সে তিমিরেই রয়ে গেছে’।
এদিকে পুলিশ সূত্র থেকে এমপি লিটন হত্যাকা- সম্পর্কে প্রকৃত কোনো তথ্যই পাওয়া যাচ্ছে না। তারা তদন্তের অজুহাতে এখনো বিষয়টি চাপা রাখছেন। এমনকি আটক ও  গ্রেফতারকৃতদের আদালতে পাঠানো সত্ত্বেও তাদের সংখ্যা, মামলার ধরন বা নাম জানাতেও তারা গড়িমসি করছেন। এ নিয়ে মামলার তদন্তকারী কর্মকর্তা পুলিশ পরিদর্শক (তদন্ত) আবু হায়দার মোহাম্মদ আশরাফুজ্জামান জানান, আটককৃতদের মধ্যে অনেকেই জামায়াত-শিবিরের নেতা-কর্মী ও অর্থ যোগানদাতা। এছাড়া যাদের রিমান্ডে আনা হয়েছে জিজ্ঞাসাবাদে তাদের কাছ থেকে এমপি লিটন হত্যায় অনেক কিছুই জানা যাবে বলে আশা করা হচ্ছে। সুন্দরগঞ্জ থানা অফিসার ইনচার্জ আতিয়ার রহমান জানান, রিমান্ডে আনা ৭ জনকে জিজ্ঞাসাবাদে এমপি লিটন হত্যার বিষয়ে ভালো তথ্য পাওয়া যাবে বলে আশাবাদী। এমপি লিটন হত্যার দীর্ঘ ১০ দিন অতিবাহিত হলেও প্রকৃত রহস্য ও হত্যাকারীদের শনাক্ত করতে না পারায় উপজেলার রাজনৈতিক নেতাকর্মী ও সাধারণ মানুষের মাঝে আতঙ্কসহ চাপা ক্ষোভ ও অসন্তোষ বিরাজ করছে।  
আরো একজনের রিমান্ড :  এমপি লিটন হত্যার সঙ্গে সম্পৃক্ত থাকার সন্দেহে গ্রেফতারকৃত সুন্দরগঞ্জ পূর্ব থানা জামায়াত আমির সাইফুল ইসলাম ম-লকে ৬ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। গতকাল সোমবার বিকেল পৌনে ৪টার দিকে গাইবান্ধার অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের (সুন্দরগঞ্জ) বিচারক মো: মইনুল হাসান ইউসুফ রিমান্ড আবেদনের শুনানি শেষে ৬ দিনের রিমান্ড মঞ্জুর করেন। সাইফুল ইসলাম ম-ল চ্যাংমারী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও দক্ষিণ শ্রীপুর গ্রামের আব্দুস সাত্তার ম-লের পুত্র। এ নিয়ে এখন পর্যন্ত রিমান্ডের সংখ্যা দাঁড়াল ৮ জনে।
জামায়াত ও আ’লীগের কিছু নেতা আড়ালে-আবডালে
এমপি লিটন হত্যার পর থেকে দলীয় বিরোধী কিছু নেতাকর্মী আড়ালে-আবডালে থাকছেন। তাদের পলাতকও বলা যাচ্ছে না আবার তাদের দেখাও মিলছে না। এমপি লিটন ৩১ ডিসেম্বর খুন হওয়ার পর আ’লীগের লিটনবিরোধী গ্রুপের কতিপয়  নেতাকর্মী বাড়ি ছেড়েছিলেন। কিন্তু ১ জানুয়ারি রাতে থানায় দায়েরকৃত লিটন হত্যা মামলায় অজ্ঞাতনামা ৫ জন আসামি ও জামায়াত-শিবিরের দিকে অভিযোগের তীর ছোড়া হলে ঘাপটি মেরে থাকা আ’লীগের ওই সব নেতাকর্মী জনসম্মুখে আসেন। কিন্তু এমপি লিটনের প্রধান বিদ্রোহী স্বেচ্ছাসেবক লীগ নেতা আহসান হাবীব মাসুদকে গ্রেফতার ও রিমান্ডে নেয়ার পর থেকে ওই সব নেতাকর্মী আবারও আড়ালে-আবডালে থাকছেন। অপরদিকে জামায়াত-শিবিরের শীর্ষ পর্যায়ের নেতাকর্মীরাও এ ঘটনার পর থেকেই বাড়ি ছেড়েছেন।
শোকসভা : এমপি লিটন হত্যার পর থেকে উপজেলায় শোক সভা, প্রতিবাদ সভা ও বিক্ষোভ মিছিল অব্যাহত রয়েছে। গতকাল বামনডাঙ্গায় নিহত এমপি লিটনের নিজবাড়ি মাস্টারপাড়া এলাকাবাসীর আয়োজনে এক বিক্ষোভ মিছিল বের করে বামনডাঙ্গা বন্দর ও কাঠগড়া এলাকা প্রদক্ষিণ শেষে বামনডাঙ্গা শহীদ মিনারে এক প্রতিবাদ সভা সমেস উদ্দিন বাবুর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন আ’লীগ নেতা শহিদুল ইসলাম শহীদ, আরিফুল ইসলাম রাসেল, ফয়সাল সাকিদার, নাদিম, আশরাফুল, মোখছেদুল ইসলাম পিয়াল, ছাত্রলীগ নেতা ছামিউল ইসলাম ছামু, আবুল কালাম আজাদ প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ