Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

হেলমান্দে ৩শ’ মার্কিন মেরিন মোতায়েন করবে যুক্তরাষ্ট্র

| প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : আফগানিস্তানের যুদ্ধ কবলিত দক্ষিণাঞ্চলীয় হেলমন্দ প্রদেশে প্রায় ৩শ’ মার্কিন মেরিন মোতায়েন করা হবে। স্থানীয় বাহিনীকে প্রশিক্ষণ ও পরামর্শ প্রদানের ন্যাটো মিশনের অংশ হিসেবে তাদের মোতায়েন করা হচ্ছে বলে ঘোষণা করা হয়েছে। এদিকে তালিবান এ মেরিন প্রেরণকে স্বাগত জানিয়েছে। খবর আল জাজিরা।  
মেরিন সেনারা এই বসন্তেই পপি উৎপাদনকারী প্রদেশটিতে পৌঁছবে। আফগানিস্তানে ১৫ বছর ধরে চলা সংঘাতে সেখানে মোতায়েন বিদেশি সৈন্যদের ক্রমবর্ধমানভাবে ফিরিয়ে আনার প্রেক্ষাপটে এ মেরিন সেখানে যাচ্ছে।
শুক্রবার প্রকাশিত মার্কিন মেরিন কোরের এক বিবৃতিতে বলা হয়, ব্রিগেডিয়ার জেনারেল রজার টার্নার জুনিয়রের নেতৃত্বে টাস্কফোর্স দক্ষিণ-পশ্চিম আফগান জাতীয় সেনাবাহিনীর ২১৫তম কোর ও ৫০৫ তম জোন ন্যাশনাল পুলিশের গুরুত্বপূর্ণ নেতাদের প্রশিক্ষণ প্রদান ও পরামর্শ দেবে।
বিবৃতিতে বলা হয়, আফগানিস্তানে, বিশেষ করে হেলমন্দ প্রদেশে মেরিন কোরের কার্যক্রম পরিচালনার ইতিহাস আছে। মেরিনরা আফগানদের সাথে ঐক্যবদ্ধভাবে অর্জিত সুফল ধরে রাখতে সহায়তা করবে।
মেরিনরা তালিবান যোদ্ধাদের সাথে লড়াইরত আফগান নিরাপত্তা বাহিনীকে প্রশিক্ষণ প্রদান করবে ও পরামর্শ দেবে। ২০১৪ সালে আফগানিস্তানে ন্যাটোর কমব্যাট মিশন সমাপ্ত ও হেলমন্দ থেকে অধিকাংশ মার্কিন সৈন্য প্রত্যাহারের পর এ প্রদেশটির অধিকাংশ স্থান তালিবান দখল করেছে। প্রাদেশিক রাজধানী লশকরগাহ ছাড়া প্রায় সকল জেলাতেই হয় প্রচ- লড়াই চলছে নয়তো সেগুলো তালিবানের পূর্ণ নিয়ন্ত্রণে।
তালিবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ আল জাজিরাকে বলেন, আমাদের আসন্ন বসন্ত অভিযানের আগে এ বিবৃতি হচ্ছে একটি জবাব। হেলমন্দে আমাদের যোদ্ধাদের হাতে প্রচ- মার খাওয়া আফগান সৈন্যদের মনোবল জোরদার করতে এ সৈন্য পাঠানোর বিবৃতি দেয়া হয়েছে। তাদের আসতে দিন ও আমাদের সাথে লড়াই করতে দিন। তাহলে আমরা তাদের দেখাতে পারব যে আমরা কতটা শক্তিশালী এবং তারা হেলমন্দকে আবার পুনর্দখল করতে ব্যর্থ হবে।
২০১৬ সালে আফগানরা দেশব্যাপী তালিবান আক্রমণ ঘটতে দেখেছে। ফলে আফগান সৈন্যদের রণাঙ্গনের সংখ্যা বৃদ্ধি পায়।
দেশের প্রধান আফিম উৎপাদন কেন্দ্র হেলমন্দ তালিবানদের জন্য কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ। এখনে বছরের ৪শ’ কোটি ডলারের আফিম উৎপাদিত হয় যার বেশিরভাগ অর্থই যুদ্ধে ব্যয় হয়।
প্রাদেশিক কর্মকর্তারা বলেন, তালিবান প্রদেশের ৮৫ শতাংশ এলাকা নিয়ন্ত্রণ করছে।
আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের ৮,৪০০ সৈন্য মোতায়েন রয়েছে।
ডিসেম্বরের গোড়া দিকে আফগানিস্তানে মার্কিন ও ন্যাটো বাহিনীর কমান্ডার জেনারেল জন নিকলসন বলেন, আফগান সরকার দেশের ৩ কোটি জনসংখ্যার ৬৪ শতাংশকে নিয়ন্ত্রণ করে। ২০১৬ সালে সরকার ৬৮ শতাংশ নিয়ন্ত্রণ করত। 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ