Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রাউজকের আবাসিক এলাকায় বাণিজ্যিক প্রতিষ্ঠান উচ্ছেদের সুপারিশ

| প্রকাশের সময় : ৯ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাউজক) নিয়ন্ত্রণাধীন আবাসিক এলাকায় বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলো উচ্ছেদ কার্যক্রম অব্যাহত রাখার সুপারিশ করেছে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। গতকাল রোববার জাতীয় সংসদের গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র ১৭তম বৈঠক এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়।
বৈঠকে জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের এবং রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের সকল প্রকল্পের প্লট-ফ্লাট বরাদ্দের জন্য একটি যুগোপযোগী বরাদ্দ নীতিমালা প্রণয়নের সুপারিশ করা হয়। এছাড়া স্থান এলাকা ভেদে বরাদ্দ নীতিমালা পরিবর্তন করা হলেও ক্যাটাগরি ও কোটার হার অপরিবর্তিত রাখারও সুপারিশ করা হয়। কমিটি বাংলাদেশের ভূমির গঠন, ভূমিকম্পন প্রবণতা, পরিবেশ ও জনসংখ্যা বিবেচনায় নিয়ে রাজউক ও জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষকে আন্তর্জাতিক মান সম্পন্ন নির্মাণ পদ্ধতি অনুসরণ করার সুপারিশ করে। বৈঠকে যে কোন প্রকল্প এলাকার ক্ষতিগ্রস্ত জমি মালিকদের প্রথমেই পুনর্বাসন করার সুপারিশ করা হয়। এছাড়া ভবিষ্যতে প্লট বরাদ্দের পরিবর্তে ফ্লাট বরাদ্দের প্রকল্প গ্রহণের সুপারিশ করা হয়। কমিটি মানিক মিয়া এভিনিউর পাশে অবস্থিত ন্যাম ভবন হতে সংসদে যাতায়াতের জন্য টানেল, গাড়ী চালকদের বসার ছাউনি, গাড়ী পার্কিং-এর স্থানসহ শোভাবর্ধনমূলক স্থাপনা নির্মাণের সুপারিশ করে। এছাড়া অগ্রাধিকার ভিত্তিতে সংসদ সদস্য ভবনগুলোতে প্রতিটি ফ্লাটে সিসি ক্যামেরা সংযোজনের সুপারিশ করে।
কমিটির সভাপতি আলহাজ মোঃ দবিরুল ইসলামের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, সাধন চন্দ্র মজুমদার, এ,কে,এম ফজলুল হক, আবু সালেহ মোহাম্মদ সাঈদ (দুলাল), নূর-ই-হাসনা লিলি চৌধুরী এবং নূরজাহান বেগম। এছাড়া গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মোঃ শহীদ উদ্দিন খন্দকারসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ