Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

মেডিকেল-ডেন্টালে বিদেশি কোটার বেশিরভাগ শিক্ষার্থীই ভারত-মালয়েশিয়ার

| প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার  : দেশের সরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজের এমবিবিএস কোর্সে চলতি (২০১৬-২০১৭) শিক্ষাবর্ষে সার্কভুক্ত ও নন সার্কভুক্ত দেশের জন্য সংরক্ষিত কোটায় সুযোগপ্রাপ্ত ১২৫ বিদেশি শিক্ষার্থীর তালিকা প্রকাশ করেছে স্বাস্থ্য অধিদফতর। তাদের মধ্যে সার্ক কোটায় ৭২ জন ও নন সার্কভুক্ত দেশের কোটায় ৫৩ জন শিক্ষার্থী সুযোগ পেয়েছেন।
নন সার্কভুক্ত কোটায় ভারতের সর্বোচ্চ ২৪ জন ও নন সার্কভুক্ত কোটায় মালয়েশিয়ার সর্বোচ্চ ৪৫ জন সুযোগ পায়। সুযোগপ্রাপ্তদের আগামী ২২ জানুয়ারির মধ্যে ভর্তি হতে হবে। স্বাস্থ্য অধিদফতরের একাধিক দায়িত্বশীল সূত্রে এ তথ্য জানা গেছে। সার্কভুক্ত দেশসমূহের সুযোগপ্রাপ্ত ৭২ জনের মধ্যে ঢাকা মেডিকেল কলেজে ৭ জন, সলিমুল্লাহ মেডিকেলে ৯ জন, শহীদ সোহরাওয়ার্দীতে ৭ জন, কুমিল্লায় ৪ জন, বগুড়ায় ৩ জন, ময়মনসিংহে ১১ জন, চট্টগ্রামে ৯ জন, রাজশাহীতে ৭ জন, সিলেটে ২ জন, রংপুরে ৩ জন, দিনাজপুরে ৩ জন ও ঢাকা ডেন্টাল কলেজে ৭ জন রয়েছেন।
বিভিন্ন দেশসমূহের মধ্যে ভারতের ২৪ জন, নেপালের ২২ জন, ভুটানের ৭ জন, শ্রীলঙ্কার ১৩ জন, পাকিস্তানের ৪ জন ও মালদ্বীপের ২ জন শিক্ষার্থী রয়েছেন।
অপরদিকে নন সার্কভুক্ত দেশসমূহের মধ্যে ঢামেকে ৯ জন, সলিমুল্লাহ ২ জন, সোহরাওয়ার্দীতে ৩ জন, ময়মনসিংহ ৬ জন, চট্টগ্রামে ৫ জন, সিলেটে ১০ জন ও ঢাকা ডেন্টাল কলেজে ১৩ জন সুযোগ পান।
বিভিন্ন দেশের মধ্যে সর্বোচ্চ সংখ্যক মালয়েশিয়ার ৩০ জন, ৬ জন আমেরিকার, ১ জন কানাডার, ১ জন ইরানের, ১ জন ফিলিপাইনের, ১ জন নিউজিল্যান্ডের ও ১৩ জন ফিলিস্তিনের শিক্ষার্থী রয়েছেন।
স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন) প্রফেসর ডা. মো. আবদুর রশীদ জানান, আবেদনপত্র যাচাই-বাছাই সাপেক্ষে সার্ক ও নন সার্ক কোটায় শিক্ষার্থীদের ভর্তির সুযোগ দেয়া হয়েছে। শিক্ষার্থীদের আগামী ২২ জানুয়ারির মধ্যে এসব শিক্ষার্থীকে ভর্তি হতে হবে।




 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ