Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রোহিঙ্গা গণহত্যা-নির্যাতনের প্রমাণ পাওয়া যায়নি

| প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

মিয়ানমারের তদন্ত কমিশনের দাবি
ইনকিলাব ডেস্ক : মিয়ানমারের রাখাইন প্রদেশের মঙডুতে কোনো ধরনের গণহত্যা বা ধর্মীয় নিপীড়নের অভিযোগের সত্যতা পায়নি দেশটির সরকার কর্তৃক গঠিত তদন্ত কমিশন। রোহিঙ্গা মুসলিমদের পুলিশি নির্যাতনের একটি ভিডিও ছড়িয়ে পড়ার পর চার পুলিশ কর্মকর্তাকে আটকের ঘটনার একদিন পর তদন্ত কমিশনের রিপোর্টটি প্রকাশিত হয়েছে মিয়ানমারের রাষ্ট্র নিয়ন্ত্রিত গণমাধ্যমে।
রিপোর্টে বলা হয়েছে, ‘মঙডুর বাঙালি অধিবাসীদের সংখ্যা, মসজিদ ও ধর্মীয় স্থাপনাই প্রমাণ করে সেখানে কোনো গণহত্যা বা নিপীড়নের ঘটনা ঘটেনি’।
কমিশন বলছে, মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর তাদের জানিয়েছে যে, দায়িত্বে থাকা কারো বিরুদ্ধে ধর্ষণ, অবৈধ আটক, নির্যাতন ও অগ্নিসংযোগের অভিযোগ সেগুলোর বিষয়ে যথাযথ প্রমাণ পাওয়া গেলে তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে তারা প্রস্তুত রয়েছে। ধর্ষণের বিষয়ে তদন্তের সময় গ্রামবাসী ও স্থানীয় নারীদের সাথে কথা বলে আইনি ব্যবস্থা নেয়ার মতো যথেষ্ট প্রমাণ পায়নি বলে ওই রিপোর্টে দাবি করেছে তদন্ত কমিশন।
আর অগ্নিসংযোগ, অবৈধ আটক ও নির্যাতনের অভিযোগ এখনো খতিয়ে দেখা হচ্ছে বলে রিপোর্টে উল্লেখ করা হয়েছে।
গত অক্টোবরে রাখাইনে বিরুদ্ধে সেনা অভিযানে ব্যাপকভাবে রোহিঙ্গাদের হত্যা, ধর্ষণ, নির্যাতন এবং বাড়িঘরে অগ্নিসংযোগের অভিযোগ ওঠে। এ ঘটনায় বহু রোহিঙ্গা হত্যাকা-ের শিকার হয় এবং প্রাণ বাঁচাতে কয়েক হাজার রোহিঙ্গা বাংলাদেশে এসে আশ্রয় নেয়। যদিও মিয়ানমারের তরফ থেকে শুরু থেকেই এসব অভিযোগ প্রত্যাখ্যান করা হয়।
জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের অনেকেই এসব ঘটনায় মিয়ানমার কর্তৃপক্ষের ভূমিকার তীব্র সমালোচনাও করেছে। এমন পটভূমিতে অভিযোগগুলো তদন্তের ঘোষণা আসে মিয়ানমারের দিক থেকে। তবে এ তদন্ত কমিশন নিয়েও বিতর্ক হয়েছে, কারণ তদন্ত কমিশনের প্রধান করা হয়েছে একজন সাবেক সেনা কর্মকর্তাকে, যাকে সম্প্রতি যুক্তরাষ্ট্র কালো তালিকাভুক্ত করেছে। সূত্র : বিবিসি



 

Show all comments
  • আলতাফ ৫ জানুয়ারি, ২০১৭, ১২:০২ পিএম says : 0
    ভুয়া তদন্ত কমিশন| আন্তর্জাতিক প্রতিনিধি/মুছলিম প্রতিনিধি রাখতে হবে|
    Total Reply(0) Reply
  • সালাউদ্দিন গাজী ৫ জানুয়ারি, ২০১৭, ৮:৫৮ পিএম says : 0
    এত খোলা খোলি ভাবে এইসব অত্যাচার করার পর ও যদি proved করা যায় না তবে এখন ই আরাকান রাষ্ট্র দাবি ............ করা উচিত ।
    Total Reply(0) Reply
  • ৫ জানুয়ারি, ২০১৭, ৯:৪৪ পিএম says : 0
    হায় আফসোস?দুনিয়া চলে গেছে শয়তানের হাতে*বিশ্বে মানবধিকার বলতে কিছু নেই?সব কিছো ভন্ড ভুয়া?সাড়া দুনিয়ার জালিম শক্তি এক হয়ে গেছে?তাই সাড়া বিশ্বে মুসলিমদের রক্ত নিয়ে জালিমরা হুলি খেলতেছে?তাই মিয়ানমারে মুসলীমদের হত্যা করে ভুয়া তদন্ত সাজিয়ে খুনিদেরকে রক্কা হায় আফসোস?দুনিয়া চলে গেছে শয়তানের হাতে*বিশ্বে মানবধিকার বলতে কিছু নেই?সব কিছো ভন্ড ভুয়া?সাড়া দুনিয়ার জালিম শক্তি এক হয়ে গেছে?তাই সাড়া বিশ্বে মুসলিমদের রক্ত নিয়ে জালিমরা হুলি খেলতেছে?তাই মিয়ানমারে মুসলীমদের হত্যা করে ভুয়া তদন্ত সাজিয়ে খুনিদেরকে রক্কা করেছে*
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ