Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ফেব্রুয়ারীতে প্রধানমন্ত্রীর ভারত সফর

| প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

বাংলাদেশের আগ্রহ তিস্তাসহ অভিন্ন নদীর পানিবণ্টন, আন্তঃসীমান্ত ও গঙ্গা ব্যারেজ প্রকল্প : ভারত চায় সামরিক সহযোগিতা চুক্তি : বাংলাদেশের স্যাটেলাইটে যুক্ত হওয়া : রূপপুর পরমাণু বিদ্যুৎকেন্দ্র পরিচালনায় সংযুক্তির সুযোগ : চট্টগ্রাম ও মংলা সমুদ্রবন্দর দিয়ে ভারতের পশ্চিমাঞ্চল থেকে পূর্বাঞ্চলের রাজ্যগুলোতে নামমাত্র ফি’র বিনিময়ে পণ্য আনা-নেয়ার সুযোগ
কূটনৈতিক সংবাদদাতা : চলতি বছরের ফেব্রুয়ারীর মাঝামাঝিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর নিয়ে প্রস্তুতি চূড়ান্তকরণে ব্যস্ত বাংলাদেশ এবং ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা। প্রধানমন্ত্রীর এ সফরকালীন সময়েই বাংলাদেশ-ভারতের মধ্যে তিস্তা পনি চুক্তি, প্রবহমান ছয়টি অভিন্ন নদীর পানি বণ্টন চুক্তির আলোচনা দ্রুত শেষ করতে এবং আন্তঃ সীমান্ত বিষয় অগ্রাধিকারে রেখেছে সরকার। তবে ভারত নদীর পানি বণ্টন নিয়ে নয়, দেশটি জোর দিচ্ছে সামরিক সহযোগিতা চুক্তির উপর। এছাড়া চায় বাংলাদেশের রূপপুর পরমাণু বিদ্যুৎকেন্দ্র পরিচালনায় সংযুক্ত হওয়ার সুযোগ। চট্টগ্রাম ও মংলা সমুদ্রবন্দর দিয়ে ভারতের পশ্চিমাঞ্চল থেকে পূর্বাঞ্চলের রাজ্যগুলোতে নামমাত্র ফি’র বিনিময়ে পণ্য আনা-নেয়ার সুযোগও পেতে চায়। বাংলাদেশের স্যাটেলাইটে যুক্ত হওয়ার সুযোগ নিয়ে চুক্তি চায় তারা। প্রধানমন্ত্রীর ভারত সফরকালে এসব বিষয় নিয়ে চুক্তি ও এমওইউ স্বাক্ষরের প্রস্তাব দিয়েছে ভারত। এ সফরে স্বাক্ষরের জন্য ৪০-এর অধিক বিষয় নিয়ে আলোচনা হলেও বিভিন্ন বিষয়ে ১৯টি চুক্তি ও সমঝোতা স্মারক ইতিমধ্যে চূড়ান্ত হয়েছে। শেষ মুহূর্তে আরো কিছু বিষয় এতে যোগ হতে পারে।
ভারতের প্রতিরক্ষামন্ত্রী মনোহর পারিকর তার সাম্প্রতিক প্রথম বাংলাদেশ সফরে তাদের আকাক্সিক্ষত সামরিক সহযোগিতা চুক্তির রূপরেখা বিষয়ে বাংলাদেশের নীতি নির্ধারকদের সাথে আলোচনা করেন। এ সফরের সময় ভারতের প্রতিরক্ষামন্ত্রী তার প্রস্তাবিত দুই দেশের প্রতিরক্ষা সহযোগিতার নতুন রূপরেখাতে সমরাস্ত্র সরবরাহ বাড়ানো, প্রযুক্তি বিনিময়, প্রশিক্ষণ ও যৌথ মহড়ার পাশাপাশি সন্ত্রাসবাদ দমনে সহযোগিতা বাড়ানোর উপাদানগুলো থাকছে।
তবে বাংলাদেশের আগ্রহের বিষয়ে প্রথমে রয়েছে তিস্তার পানিবণ্টন চুক্তি। গঙ্গা ব্যারেজ নির্মাণ ও ল্যান্ড বাউন্ডারী চুক্তিসহ আরো কিছু বিষয়ের চুক্তি রয়েছে। এর বাইরেও ভারতের সাথে বাংলাদেশের ঝুলে থাকা সমস্যাগুলোর অন্যতম হলো উভয় দেশের মধ্যে প্রবহমান ছয়টি অভিন্ন নদীর পানি বণ্টন নিয়ে চুক্তি। এই নদীগুলো হলো মনু, মুহুরী, খোয়াই, গোমতী, ধরলা ও দুধকুমার। ইতোমধ্যে এই ছয় নদীর পানি বণ্টনের জন্য তথ্য-উপাত্তও বিনিময় করা হয়েছে। দু’দেশের ৫৪টি নদীর মধ্যে গঙ্গা চুক্তি ১৯৯৬ সালে স্বাক্ষরিত হয়েছে। তিস্তা ও ফেনী নদীর চুক্তির আলোচনা শেষ হয়েছে। এখন স্বাক্ষরের জন্য তৈরি বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। ২০১১ সালে এ চুক্তিগুলো স্বাক্ষরের কথা থাকলেও ভারতের আপত্তির কারণে সম্ভব হয়নি। ঢাকার কূটনীতিকরা মনে করেন, ভারতের অভ্যন্তরীণ সমস্যা যা-ই থাকুক না কেন, বাংলাদেশের শীর্ষ নেতৃত্বকে ভারতের দেয়া প্রতিশ্রুতি পূরণে দ্রুত তিস্তা পানিবণ্টন চুক্তিটি সই করা উচিত।
পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, গঙ্গা ব্যারাজ প্রকল্পের বিষয়ে বাংলাদেশ আগ্রহী। এর কারণ এ ব্যারাজের ফলে অববাহিকা ব্যবস্থাপনার ক্ষেত্রে একটি যুগান্তকারী পরিবর্তন আসবে। গঙ্গা ব্যারাজ প্রকল্পের সমীক্ষার জন্য একটি ভারতীয় প্রতিনিধি দল বাংলাদেশ সফর করেছে।  আশা করা হচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন দিল্লী সফরের সময় এ বিষয়ে একটি সুনির্দিষ্ট দিক-নির্দেশনা দেয়া হবে।
ভারতের সাথে যেসব বিষয়ে চুক্তি স্বাক্ষর হবে গতকাল প্রধানমন্ত্রীর উপদেষ্টা ড. মসিউর রহমানের সভাপতিত্বে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠেয় এক বৈঠকে এসব চুক্তি ও এমওইউর খসড়া চূড়ান্ত হবার কথা। এসব চুক্তি ও সমঝোতা স্মারক নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়েও গত সোমবার আন্তঃমন্ত্রণালয় বৈঠক অনুষ্ঠিত হয়েছে।  এসবের মধ্যে থাকছে ভারতের প্রস্তাবিত রূপপুর পরমাণু বিদ্যুৎকেন্দ্রকে ঘিরে বেশ কয়েকটি চুক্তি ও এমওইউ। অবকাঠামো উন্নয়নে তৃতীয় দফায় বাংলাদেশকে বড় আকারের ঋণ দেয়ার প্রস্তাব করেছে ভারত। তবে এর পরিমাণ এখনো জানায়নি ভারত। এর আগে দুই দফায় ৩০০ কোটি ডলার ঋণচুক্তি সই করেছে দুই দেশ।
এছাড়া দ্বিপক্ষীয় বিনিয়োগ চুক্তির আওতায় বাংলাদেশ ইকোনমিক জোন অথরিটি ও ভারতের সংশ্লিষ্ট প্রতিষ্ঠান একটি চুক্তি স্বাক্ষর করবে। যৌথভাবে প্রাকৃতিক গ্যাস খাতে একসঙ্গে কাজ করার বিষয়ে এমওইউ স্বাক্ষর করবে পেট্রোবাংলা ও ভারতের পেট্রোনেট এলএনজি লিমিটেড। চিকিৎসাক্ষেত্রে সহযোগিতা নিয়েও এমওইউ হবে। গবেষণা ও উন্নয়নে বৈজ্ঞানিক সহযোগিতার জন্য দুই দেশের ভূতাত্ত্বিক জরিপ অধিদপ্তরের মধ্যে এমওইউ স্বাক্ষরিত হবে। দুই দেশের ন্যাশনাল ডিফেন্স কলেজ, ন্যাশনাল স্টাফ কলেজের মধ্যে এমওইউ হবে। এ ছাড়া খুলনা শিপইয়ার্ডের সঙ্গে ভারতের গার্ডেন রিচ শিপবিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ার্স লিমিটেড এবং নারায়ণগঞ্জ ও চট্টগ্রাম ড্রাই ডকইয়ার্ডের সঙ্গে ভারতের সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের আলাদা আলাদা এমওইউ হবে। ভারতের কনকোয়ার ও বাংলাদেশের কনটেইনার কোম্পানি লিমিটেডের মধ্যে এমওইউ, জাল নোট প্রতিরোধ ও সামরিক সহযোগিতা চুক্তি স্বাক্ষরিত হতে পারে। এছাড়া আরো থাকছে চট্টগ্রাম ও মংলা বন্দর দিয়ে ভারতীয় পণ্য আনা-নেয়ার জন্য এমওইউ। সীমান্তে আরো বেশি বর্ডার হাট স্থাপন ও দুই দেশের মধ্যে মহাশূন্য বিষয়ে সমঝোতা স্মারক থাকবে। জিওস্টেশনারি কমিউনিকেশন স্যাটেলাইটের ক্ষেত্রে একটি কাঠামোগত চুক্তি সই করবে বাংলাদেশ-ভারত। সার্ক অঞ্চলের জন্য প্রস্তাবিত ৪৮ ডিগ্রি-ই কার্যকর করতে অর্বিট ফ্রিকোয়েন্সি বিষয়ে দ্বিপক্ষীয় সমন্বয় চুক্তি স্বাক্ষরিত হবে। পায়রা বন্দরে বহুমুখী কাজে ব্যবহৃত টার্মিনাল নির্মাণেও চুক্তি হবে। এ ছাড়া বিপিসি ও ভারতের এনআরএলের মধ্যে জ্বালানি তেল কেনাবেচা বিষয়ক একটি চুক্তিও সই হবে।
কর্মকর্তারা জানিয়েছেন, একাত্তরে আত্মোৎসর্গকৃত ভারতীয় সেনাসদস্যদের পরিবারের সদস্যদের সম্মাননা জানানোর আয়োজনের আনুষ্ঠানিকতা শুরু হবে এবারে প্রধানমন্ত্রীর দিল্লী সফরে। দিল্লীস্থ বাংলাদেশ মিশনের আয়োজনে সেখানে এক অনুষ্ঠানে প্রধানমন্ত্রী কয়েকজন যুদ্ধবন্ধুর পরিবারের সদস্যদের হাতে এই সম্মাননা তুলে  দেবেন। পরে ভারতে বাংলাদেশ মিশন অন্যদের ওই সম্মাননা  দেবে।
প্রসঙ্গত, প্রধানমন্ত্রীর সফরে বিভিন্ন মন্ত্রণালয় ও দপ্তরগুলো ভারত সরকারের সংস্থাগুলোর সঙ্গে এসব চুক্তি ও এমওইউ স্বাক্ষর করবে। তবে চলতি মাসের ১৫ তারিখে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে অংশ নিতে সুইজারল্যান্ড যাবেন প্রধানমন্ত্রী। সেখান থেকে ফিরবেন ২১ জানুয়ারী। এরপরই আগামী ফেব্রুয়ারি মাসে শেখ হাসিনা ভারত সফরে যাবেন। যদিও নরেন্দ্র মোদির আমন্ত্রণে গত ডিসেম্বর মাসেই তাঁর নয়াদিল্লী যাওয়ার কথা থাকলেও শেষ মুহূর্তে সফরটি পিছিয়ে দেয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ