Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

সারা দেশের আদালত প্রাঙ্গণে আজ বিক্ষোভ করবে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম

| প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সারা দেশের আদালত প্রাঙ্গণে আজ বৃহস্পতিবার বিক্ষোভ সমাবেশ ও কালো ব্যাজ ধারণ কর্মসূচি ঘোষণা করেছে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম। গতকাল বুধবার দুপুরে সুপ্রিম কোর্ট শহীদ শফিউর রহমান মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে আইনজীবী ফোরামের সচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন এ কর্মসূচি ঘোষণা করেন। ফোরামের পক্ষ থেকে জানানো হয়, ৫ জানুয়ারিকে ‘গণতন্ত্রের হত্যা দিবস’। কারণ, ২০১৪ সালের এই দিনে একটি নির্বাচনের মাধ্যমে গণতন্ত্রকে হত্যা করা হয়। এদিকে আজ দুপুর সোয়া ১টায় সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে পতাকা মিছিল, কালো ব্যাজ ধারণ, মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করবে বিএনপি সমর্থিত আইনজীবীরা। সকল আইনজীবীদেরকে কর্মসূচিতে অংশগ্রহণের জন্য অনুরোধও জানানো হয়েছে।
সংবাদ সম্মেলনে সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেন, ২০১৪ সালের ৫ জানুয়ারি এক নির্বাচনের মাধ্যমে বাংলাদেশের গণতন্ত্রকে হত্যা করা হয়। ওই নির্বাচনে জনগণ ভোটকেন্দ্রে যায়নি। তারপরেও বিনা ভোটে ১৫৪ জন সংসদ সদস্যকে নির্বাচিত দেখানো হয়। ভোটারবিহীন এই নির্বাচনের মাধ্যমে গণতন্ত্রকে হত্যা করে জনগণের গণতান্ত্রিক অধিকার কেড়ে নেয়া হয়। এ কারণে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সদস্যরা সুপ্রিম  কোর্টসহ  দেশের সব আদালতে কালো পতাকা মিছিল, মানববন্ধন এবং কালো ব্যাজ ধারণ কর্মসূচি পালন করবেন। এ সময় সব আইনজীবীকে এ কর্মসূচি পালনের অনুরোধ জানান তিনি।
আইন মন্ত্রণালয়ের মাধ্যমে সরকার নিম্ন আদালতকে নিয়ন্ত্রণ করছে অভিযোগ করে মাহবুব উদ্দিন খোকন আরো বলেন, নিম্ন আদালতের মাধ্যমে সারা  দেশে বিরোধী দলকে হয়রানি করা হচ্ছে। বিরোধী দলকে দমন করে সরকার একতরফাভাবে দেশ নিয়ন্ত্রণ করছে। বড় বড় বাজেট দিয়ে উন্নয়নের নামে আওয়ামী লীগের নেতাকর্মীরা লুটেপুটে খাচ্ছেন বলেও অভিযোগ করেন তিনি। সচেতন মহল হিসেবে আইনজীবীরা দেশের গণতন্ত্র পুনরুদ্ধারে শান্তিপূর্ণভাবে আন্দোলন চালিয়ে যাবে বলেও সংবাদ সম্মেলন থেকে জানানো হয়।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল, গাজী কামরুল ইসলাম সজল, আবেদ রাজা, এ বি এম রফিকুল ইসলাম তালুকদার রাজা, ব্যারিস্টার রাগিব রউফ চৌধুরী, মির্জা আল মাহমুদ প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ