Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ব্রাজিলের কারাগারে ভয়াবহ দাঙ্গায় নিহত ৬০

| প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ব্রাজিলের মানাউস শহরের একটি কারাগারে ভয়াবহ দাঙ্গায় কমপক্ষে ৬০ জনের প্রাণহানির খবর জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম। আনিসিও জোবিম পেনিটেনটিয়ারি কমপ্লেক্স নামে পরিচিত ওই কারাগারে আধিপত্যেরে দ্বন্দ্বকে কেন্দ্র করে গত রোববার দুই প্রতিদ্বন্দ্বী মাদক চক্রের সংঘর্ষ থেকে দাঙ্গার সূত্রপাত। গতকাল ভোরের দিকে কারাগারের পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে নিরাপত্তা বাহিনী। অভিযানে নিরাপত্তা সদস্য ও কারাবন্দি মিলিয়ে কয়েক ডজন লোক প্রাণ হারিয়েছে বলে নিশ্চিত করেছে ব্রাজিল কর্তৃপক্ষ। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানান ব্রাজিলের আমাজোনাস রাজ্যের নিরাপত্তা প্রধান সার্গিও ফনটেস।
ব্রাজিলের কারাগারগুলো অতিরিক্ত বন্দির ভারে জর্জরিত। যুক্তরাষ্ট্র, চীন ও রাশিয়ার পর ব্রাজিলেই কারাগারে বন্দির সংখ্যা সবচেয়ে বেশি। সেখানে প্রায়ই দাঙ্গা সংঘটিত হয়। দেশটির বেশিরভাগ কারাগার বা সংশোধনাগারগুলো নিয়ন্ত্রণ করে মূলত বিভিন্ন মাদক ও অপরাধী চক্র। ব্রাজিলে কারাগারের ভেতর এসব গ্রুপের মধ্যে সংঘর্ষ প্রায় নিয়মিত ঘটনা। সূত্র : রয়টার্স।




 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ