Inqilab Logo

সোমবার, ১৫ জুলাই ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১, ০৮ মুহাররম ১৪৪৬ হিজরী

ময়লার গাড়িতে থামছে না মৃত্যু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ মার্চ, ২০২৩, ১২:০০ এএম

রাজধানীতে প্রতিনিয়তই মানুষ পিষে মারছে ময়লার গাড়ি। ঢাকার দুই সিটি করপোরেশনের এসব ময়লার গাড়ি রাজপথে চলাচল করছে বেপরোয়াভাবে। নির্দিষ্ট গতিতে চলাচলের কথা থাকলেও কোনো ময়লার গাড়িই এই নিয়ম মানছে না। এসব ময়লার গাড়ির চাকায় পিষ্ট হয়ে গত কয়েকবছরে বেশকয়েকজন মানুষের প্রাণ হারিয়েছে। কোনো কোনো সময় উল্টো পথে বেপরোয়া গতিতে চলাচলের কারণে প্রাণ হারাচ্ছেন সাধারণ মানুষ। আহত হচ্ছেন অনেকে। বেপরোয় চলাচল, বেশির ভাগ চালকেরই বৈধ কোনো কাগজপত্র না থাকা, অদক্ষ ও অনিবন্ধিত চালক, ভাড়াটে লোক দিয়ে গাড়ি চালানোর বিষয়গুলোও উঠে এসেছে। দুর্ঘটনাগুলোর পর নগরবাসীর বিক্ষোভের মুখে সিটি করপোরেশন কিছু উদ্যোগ নিলেও এসব উদ্যোগের কোনো সুফল মেলেনি।

ময়লার গাড়ির ধাক্কায় ফের একজনের মৃত্যু হয়েছে। গতকাল সোমবার মিরপুরে ঢাকা উত্তর সিটি করপোরেশনের ময়লার গাড়ির ধাক্কায় এ প্রাণহানি হয়। নিহত ব্যক্তি মোটরসাইকেল আরোহী ছিলেন। তার নাম আবু তৈয়ব। পুলিশ জানায়, সোমবার শাহআলী থানাধীন মুক্তবাংলা শপিং সেন্টারের সামনে এই দুর্ঘটনা ঘটে। নিহতের লাশ ময়নাতদন্তের জন্য সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয়েছে। এদিকে ঘটনার সময়ের সিসিটিভি ফুটেজ পেয়েছে পুলিশ। তা নিয়েই ঘাতক ময়লার ট্রাক ও চালককে শনাক্তে কাজ করেছে তারা।

শাহআলী থানার অফিসার ইনচার্জ (ওসি) আমিনুল ইসলাম বলেন, মুক্তবাংলা শপিং সেন্টারের সামনে ডিএনসিসির একটি ময়লার গাড়ি পেছনে থেকে এক মোটরসাইকেল আরোহীকে চাপা দেয়। এতে ঘটনাস্থলেই মোটরসাইকেল আরোহীর মৃত্যু হয়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে লাশ উদ্ধার করে।
মামলার অগ্রগতি ও আসামি ধরতে অগ্রগতি জানতে চাইলে আমিনুল ইসলাম বলেন, ঘটনার সময়ের সিসিটিভি ফুটেজ পাওয়া গেছে। আমরা ঘাতক ময়লার ট্রাক ও চালককে শনাক্তে কাজ করছি। আশা করছি দ্রুতই চালককে গ্রেফতার করা সম্ভব হবে।

২০২২ সালের ৩১ মে রাত ১০টার দিকে মাদারীপুরের শিবচর উপজেলার রাজারচর গ্রামের বাসিন্দা নাজমা বেগম টিটিপাড়া মোড়ে রাস্তা পার হওয়ার সময় দ্রুতগতির ময়লার গাড়ির ধাক্কায় গুরুতর আহত হন। পরে চিকিৎসাধীন অবস্থায় মারা যান মুগদা জেনারেল হাসপাতালে। ধাক্কা দেওয়া ময়লার গাড়িটি ছিল ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি)।

একই বছরের ২ এপ্রিল রাজধানীর তিলপাপাড়ায় ময়লার গাড়ির ধাক্কায় নিহত হন মোটরসাইকেল আরোহী নাসরিন। এ ঘটনায় আহত হন মোটরসাইকেল চালক এবং নাসরিনের স্বামী। এর আগে ২২ জানুয়ারি রাজধানীর মহাখালীতে ময়লার গাড়ির ধাক্কায় নিহত হন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) পরিচ্ছন্নতাকর্মী রানী ঘরামি।

এর আগের বছরের ২৩ ডিসেম্বর রাজধানীর টিকাটুলি এলাকায় ময়লাবাহী ট্রাকের চাপায় নিহত হয়েছেন স্বপন কুমার নামের এক ব্যবসায়ী। ২৫ নভেম্বর পান্থপথ এলাকায় ডিএনসিসির ময়লার গাড়ির ধাক্কায় নিহত হন কবির খান নামের এক সংবাদকর্মী। এর আগের দিন গুলিস্তান সুন্দরবন মার্কেটের সামনে ডিএসসিসির ময়লার গাড়ির ধাক্কায় প্রাণ হারায় নটর ডেম কলেজের শিক্ষার্থী নাঈম হাসান। কাফরুলে ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ময়লার গাড়ির ধাক্কায় সাব্বির আহমেদ রকি নামে এক যুবকের মৃত্যু হয়। এর আগে ১৩ মে সাভারে ময়লার গাড়িচাপায় নিহত হন আরফিম নামের এক নারী মোটরসাইকেল আরোহী; ৪ মে টিটিপাড়ায় নিহত হন স্বপন আহমেদ দিপু নামের এক ব্যাংক কর্মচারী এবং ১৬ এপ্রিল যাত্রাবাড়ীতে ময়লাবাহী গাড়ির ধাক্কায় নিহত হন মোস্তফা নামের এক রিকশাচালক। এ ঘটনায় আহত হন রিকশা আরোহী হরেন্দ্র দাস। ১৭ জানুয়ারি দয়াগঞ্জ মোড়ে ময়লার গাড়ির ধাক্কায় খালিদ নামের এক সংবাদকর্মী নিহত হন।

২০১৯ সালের ৭ ডিসেম্বর মিরপুরে ময়লাবাহী গাড়ির ধাক্কায় নিহত হন আবদুল খালেক নামের একজন ভ্রাম্যমাণ পান বিক্রেতা। এর আগের মাসের ২৪ তারিখে বংশালে ময়লার গাড়ির ধাক্কায় নুরজাহান বেগম নিহত হন। এ ঘটনায় আহত হয়েছেন তার স্বামী আসিফ।

অনুসন্ধানে চালকদের অনিয়ম, পরিচ্ছন্নতাকর্মী দিয়ে গাড়ি চালানো ও বেপরোয়া গাড়ি চালানোর বিষয় উঠে আসে। এরপর দিনের বেলায় ময়লার গাড়ি চালানো বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় উত্তর সিটি করপোরেশন। একই সঙ্গে রাত ১০টা থেকে সকাল ৭টার মধ্যে ময়লা সরানোর কাজ করতে সুনির্দিষ্ট নির্দেশনা দেওয়া হয়। এরপরও গত সোয়া এক বছরে ময়লার গাড়ির ধাক্কায় বেশ কজনের মৃত্যু হয়েছে। #



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ