Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

পতন নিকটে কোথায় যাবেন সেটা খুঁজুন

প্রধানমন্ত্রীকে গয়েশ্বর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০২৩, ১২:০১ এএম

প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্দেশ্য বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেছেন, মানুষের পিঠ দেয়ালে ঠেকে গেছে, মানুষ বাঁচতে চায়। আর এই কারণে অচিরেই আপনাকে ক্ষমতা থেকে নামতে হবে, আপনার পতন নিকটে, আপনি কোথায় যাবেন সেটা খুঁজুন। গতকাল রোববার জাতীয় প্রেসক্লাবের সামনে জাতীয়তাবাদী প্রজন্ম ৭১’র উদ্যোগে বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া, সিনিয়র যুগ্ম মহাসচিব এড. রুহুল কবির রিজভী, স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক মীর সরাফত আলী সপুসহ সকল রাজবন্দীদের মুক্তির দাবিতে আয়োজিত মানববন্ধনে তিনি এসব কথা বলেন।
গয়েশ্বর চন্দ্র রায় বলেন, দেশটা কিন্তু ভাষণে মুক্ত হয়নি, যুদ্ধের মাধ্যমে স্বাধীন হয়েছে। আবারো ৭৪ এর দুর্ভিক্ষ কড়া নাড়ছে। কাফনের কাপড় ছাড়া মানুষের দাফন হবার দিন ঘনিয়ে আসছে। মামলা আর রিজভীদের জেলে রেখে নির্বাচন দিবেন সেটা ভুলে যান। ১৮ সালের মতো বিএনপিকে নির্বাচনে নিবেন, কাউকে ভাগিয়ে নিবেন তা হবে না। মানুষ আর ভাঙ্গা নৌকায় উঠবে না। বাংলাদেশের মানুষ ভোট কেন্দ্রে যাবে না, কোন দল নির্বাচনে যাবে না, যারা যাবে তারা বেঈমান হবেন। খাদ্য রেখে খান, বেলা থাকতে ঘরে ফিরুন। বিএনপিকে ভয় ডর দেখিয়ে লাভ নেই, বিএনপি কাউকে ভয় পায় না। আপনি পদত্যাগ করুন, নিরপেক্ষ নির্বাচন দিন, তাহলেই সকল সমস্যার সমাধান হবে।
নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকার ছাড়া বিএনপিকে ভোটে আনা অসম্ভব মন্তব্য করে তিনি বলেন, তত্ত্বাবধায়ক সরকার ছাড়া বিএনপি এবার ভোটে যাবে না। আর বিএনপিকে ছাড়া নির্বাচন করার সামর্থ্য সরকারের নেই। বিএনপিকে ২০১৮ সালে নির্বাচনে নেওয়া যত সহজ হয়েছিল, এবার তত্ত্বাবধায়ক সরকার ছাড়া বিএনপিকে নির্বাচনে নামানো অসম্ভব। এই অসম্ভব কাজটা আপনি সম্ভব করতে যাইয়েন না, তাতে জটিলতা বাড়বে।
বিএনপি ভোটে না এলে দলটির অনেকেই নির্বাচনে অংশ নেবে বলে আওয়ামী লীগের পক্ষ থেকে যে বক্তব্য এসেছে, সেই প্রসঙ্গে গয়েশ্বর বলেন, বিএনপি থেকে কাউকে ভাগাইয়া নেবেন ওটাই বোধহয় সম্ভব না। কারণ, যে নৌকার তলা ‘ফাটা’ আছে, সেই নৌকার তলায় কেউ উঠবে না ডুবে মরার জন্য। যে নদীতে পানি নেই সেই নদীতে মানুষ কিন্তু ঝাঁপ দেয় না। এখন মানুষ বলে আগে জানলে তোর ভাঙা নৌকায় উঠতাম না।
২০১৮ সালের জাতীয় নির্বাচন নিয়ে তিনি বলেন, বলেন, আসলে তো মানুষ নৌকায় চড়েনি। ওই পুলিশকে দিয়া কয়টা ভোট যোগাড় করছেন। এবার সেই পুলিশ আপনার জন্য সেই ভোট যোগাড় করবে কি না সেটাও মস্তিষ্কে রাখেন। শেখ হাসিনা প্রধানমন্ত্রী থাকলে দ্বাদশ সংসদ নির্বাচনে কোনো দল ‘ভোটে দাঁড়াবে না’, ভোট হলেও কেন্দ্রে ‘ভোটার যাবে না’ বলে মনে করেন বিএনপির এ নেতা।
তিনি বলেন, কেন্দ্রে যদি প্রচুর দালাল-টালাল যোগাড় করে থাকেন, জনগণের রোষানলের হাত থেকে সরকার সেই দালালদের পাহারা দিয়ে রাখতে পারবে কি না সেই ব্যাপারে কিন্তু শতভাগ সন্দেহ আছে।
বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য বলেন, দুর্ভিক্ষ, দুঃশাসন আর ভোটচুরি, জনগণের অর্থ লুটপাটের মধ্য দিয়ে ক্ষমতায় থাকার বাসনা পরিত্যাগ করুন। যেনতেনভাবে প্রতিবেশী, বিভিন্ন সংস্থা দিয়ে কানে কানে খুসখুস করাবেন আর বিভিন্ন ভয় দেখানো, মামলা এবং রিজভীদের (রুহুল কবির রিজভী) মত নেতাদের জেলে রাখবেন। আগামী দিনে অতীতের মত নির্বাচন করবেন-এই স্বপ্ন ভুলে যান।
প্রধানমন্ত্রীর উদ্দেশ্য তিনি আরও বলেন, আপনি গণভবনের বসে আসন ভাগাভাগি করবেন, তা হতে পারে না। ৯১ সালে আপনি গোপালগঞ্জ ছাড়া বাকি আসনে পরাজিত হয়েছিলেন, আর খালেদা জিয়া ৫ টি আসনে প্রার্থী হয়ে নির্বাচিত হয়েছেন। আপনাকে ক্ষমতায় রেখে সাধারণ মানুষ ভোটের অধিকার কোন দিনই ফিরে পাবে না। শুঁটকি মাছ পাহারার জন্য যেমন বিড়াল রাখা যাবে না, তেমনি ভোট পাহারা জন্য আপনাকে রাখা যাবে না।
সকল দুর্নীতির আরতদার বর্তমান সরকার প্রধান মন্তব্য করে গয়েশ্বর বলেন, লুটপাটকারীদের বিরুদ্ধে আপনি কেন ব্যবস্থা নেননি? ভারতের আদানি গ্রুপের সাথে আবারো চুক্তি করেছে অথচ ভারতেই তার বিরুদ্ধে আন্দোলন শুরু হয়েছে। বিদ্যুৎ উৎপাদন করা হোক না হোক ক্যাপাসিটি চার্জ দিতে হচ্ছে। বিশ্ব বাজারে কয়লার দাম ২০০ ডলার আর আদানির সাথে ৪০০ ডলারে চুক্তি করেছে। আদানি গ্রুপের সাথে চুক্তি সরকারে সাথে সরকারে নয়, একটি প্রতিষ্ঠান সাথে।
আয়োজক সংগঠনের প্রতিষ্ঠাতা সভাপতি ঢালী আসাদুজ্জামান রিপনের সভাপতিত্বে ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আইয়ুব আহমেদ শাহিনের সঞ্চালনায় মানববন্ধনে বিএনপির আবদুস সালাম আজাদ, মীর নেওয়াজ আলী নেওয়াজ, আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ, রফিক শিকদার, তাঁতী দলের কাজী মুনিরুজ্জামান মুনির, মতসজীবী দলের আবদুর রহিম, কৃষক দলের ভিপি ইব্রাহিম, জাহাঙ্গীর আলমও উপস্থিত ছিলেন।###



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ