Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

করোনা টিকার বুস্টার ও চতুর্থ ডোজ আপাতত বন্ধ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২৩, ১২:০০ এএম

টিকা স্বল্পতার কারণে করোনা প্রতিরোধী বুস্টার ডোজ দেওয়া আপাতত বন্ধ রাখা হয়েছে। কোভ্যাক্স থেকে টিকা পেলে এক থেকে দুই সপ্তাহের মাঝে আবার তৃতীয় ও চতুর্থ ডোজের টিকা দেওয়া হবে। গতকাল বুধবার মহাখালী স্বাস্থ্য অধিদফতরে ‘করোনা টিকার বর্তমান অবস্থা’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা) অধ্যাপক ডা. আহমেদুল কবীর। তিনি বলেন, পহেলা মার্চ থেকে করোনার তৃতীয় ও চতুর্থ ডোজের টিকাদান কর্মসূচি স্থগিত রয়েছে। করোনাভাইরাসের প্রথম ও দ্বিতীয় ডোজের প্রায় ৯৬ শতাংশ টিকা দেওয়া হয়েছে। প্রায় ১৫ কোটি মানুষ প্রথম ডোজের টিকা নিয়েছেন। ১৪ কোটি মানুষ নিয়েছেন দ্বিতীয় ডোজ। তৃতীয় বা বুস্টার ডোজ নিয়েছেন প্রায় ৭ কোটি মানুষ। ৩১ লাখ ৪৮ হাজার ৯৮৮ জনকে চতুর্থ বা সেকেন্ড বুস্টার ডোজ দেওয়া হয়েছে।
ডা. আহমেদুল কবীর বলেন, আমরা কোভ্যাক্সের কাছে বুস্টার টিকার জন্য আবেদন করেছি। এ মুহূর্তে আমাদের কাছে থাকা বুস্টারের মজুত শেষ। এ কারণে আপাতত কিছু দিন তৃতীয় ও চতুর্থ ডোজ বন্ধ থাকবে।
টিকার চাহিদা আগে থেকে দেওয়া হয়েছিল কিনা জানতে চাইলে তিনি বলেন, আমরা শেষ হওয়ার আগে চাহিদা দিয়েছি। তারা এই টিকা বিনামূল্যে দেয়, তাই যখন কোভ্যাক্স দেবে তখনই পাবো। প্রক্রিয়াগত কারণে টিকা পেতে কিছুটা দেরি হচ্ছে। দুই থেকে তিন সপ্তাহের মাঝেই বুস্টার ডোজের টিকা আমাদের কাছে আসবে বলে আশা করছি। ##



 

Show all comments
  • reaj Udden ১৩ মার্চ, ২০২৩, ১২:৪২ পিএম says : 0
    কতোদিন মধ্যে টিকা পাবো ৩ য় ডোজ
    Total Reply(0) Reply
  • reaj Udden ১৩ মার্চ, ২০২৩, ১২:৪২ পিএম says : 0
    কতোদিন মধ্যে টিকা পাবো ৩ য় ডোজ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ