Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বাধীনতার পতাকা উত্তোলন দিবস আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২৩, ১২:০০ এএম

জাতীয় পতাকা একটি স্বাধীন দেশের গুরুত্বপূর্ণ প্রতীক। পতাকা মানেই একটি স্বাধীন জাতি, একটি স্বাধীন সার্বোভৌম দেশ। আমাদের মহান মুক্তিযুদ্ধে প্রেরণার উৎস ছিল দেশের ‘পতাকা’ উত্তোলন। ১৯৭১ সালে ২ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা ভবনে বাংলাদেশের প্রথম জাতীয় পতাকা উত্তোলন করা হয়। ওইদিন পতাকা উত্তোলন করেছিলেন ডাকসুর তখনকার সহসভাপতি (ভিপি) আ স ম আবদুর রব। পতাকাটি ছিল সবুজ জমিনের ওপর লাল বৃত্তের মাঝখানে সোনালি মানচিত্র খচিত পতাকা।

সে দিনটির স্মরণে আজ জাতীয় পতাকা উত্তোলন দিবস। পরের দিন ৩ মার্চ পল্টনের জনসভায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উপস্থিতিতে জাতীয় সঙ্গীত গাওয়ার সাথে সাথে জাতীয় পতাকা উত্তোলন করেন ছাত্রনেতা মোহাম্মদ শাজাহান সিরাজ। বিদেশের মাটিতে সর্বপ্রথম অর্থাৎ ভারতের কলকাতায় বাংলাদেশ মিশনে বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন করা হয়েছিল ১৯৭১ সালের ১৮ এপ্রিল। ডেপুটি হাইকমিশনের প্রধান এম হোসেন আলী বাংলাদেশ সরকারের প্রতি আনুগত্য প্রকাশ করে জাতীয় পতাকা উত্তোলন করেন। স্বাধীনতার পর পতাকা থেকে মানচিত্রটি বাদ দিয়ে পতাকার মাপ ও রঙ নির্ধারণ করে এর পরিমার্জন করা হয়, যা আজ বাংলাদেশের জাতীয় পতাকা। সবুজ আয়তক্ষেত্রের মাঝখানে লাল বৃত্ত, বাংলাদেশের জাতীয় পতাকার এই রূপটি ১৯৭২ সালের ১৭ জানুয়ারি সরকারিভাবে গৃহীত হয়।

স্বাধীনতার পতাকা উত্তোলন দিবস উপলক্ষে বিভিন্ন সংগঠন আজ নানান কর্মসূচি গ্রহণ করেছে। এ উপলক্ষে জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি জাতীয় প্রেসক্লাবে আজ এক আলোচনা সভার আয়োজন করেছে। এতে স্মৃতিচারন করবেন স্বাধীনতার প্রথম পতাকা উত্তোলক জেএসডির সভাপতি আ স ম আবদুর রব। আলোচনা করবেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, মাহমুদুর রহমান মান্না, সাইফুল হক, জোনায়েদ সাকি, নুরুল হক নুর প্রমুখ। এ উপলক্ষে বাংলাদেশ মুক্তিযুদ্ধ মঞ্চ শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে পতাকা সমাবেশ কর্মসূচির পালন করবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ