Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

রিয়াদে সউদী বাণিজ্যমন্ত্রীর সাথে সালমান এফ রহমানের বৈঠক

সউদীতে যৌথ মালিকানায় ইউরিয়া সার কারখানা স্থাপনসহ দ্বিপাক্ষিক বিষয়ে আলোচনা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২৩, ১২:০২ এএম

অর্থনৈতিক রিপোর্টার : সউদী আরব সফররত প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান এমপি গতকাল সউদী বাণিজ্য ও মিডিয়াবিষয়ক মন্ত্রী মাজিদ বিন আবদুল্লাহ আল কাসাবির সাথে তার কার্যালয়ে দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হন।

অত্যন্ত সৌহার্দ্যপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত এ বৈঠকে আগামী ১১-১৩ মার্চ ঢাকায় অনুষ্ঠিতব্য বাংলাদেশ বিজনেস সামিটে সউদী বাণিজ্যমন্ত্রীর বাংলাদেশ সফর নিয়ে বিস্তারিত আলোচনা হয়। সউদী বাণিজ্যমন্ত্রী সরকারি-বেসরকারি ও ব্যবসায়ী প্রতিনিধি সমন্বয়ে একটি বড় প্রতিনিধিদলের নেতৃত্ব দিবেন। ফেডারেশন অব সউদী চেম্বার এন্ড কমার্স এবং এফবিসিসিআই-এর মধ্যে গত অক্টোবরে স্বাক্ষরিত সমঝোতা স্মারকের আওতায় প্রথম ‘যৌথ বিজনেস কাউন্সিল’-এর সভা বাংলাদেশ বিজনেস সামিট চলাকালে অনুষ্ঠানের বিষয়েও সভায় আলোচনা হয়।

গতকাল অনুষ্ঠিত বৈঠকে ইতঃপূর্বে দু’দেশের মধ্য স্বাক্ষরিত সমঝোতা স্মারকসমূহের কার্যকর বাস্তবায়নের বিষয়ে আলোচনা হয়। সভায় বাংলাদেশ হতে ২১৩টি পণ্যের সউদী আরবে শুল্কমুক্ত প্রবেশে সউদী বাণিজ্যমন্ত্রীর সহায়তা কামনা করা হলে তিনি এ বিষয়ে সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সউদী বাণিজ্যমন্ত্রীর কাছে যৌথ মালিকানায় সউদী আরবে প্রস্তাবিত ইউরিয়া সার কারখানা স্থাপনের বিষয়ে সহযোগিতা কামনা করেন। সউদী বাণিজ্যমন্ত্রী দু’দেশের মধ্যে বিদ্যমান চমৎকার সম্পর্কের উল্লেখ করে এ কারখানা স্থাপনের বিষয়ে সম্ভাব্য সবরকম সহযোগিতার আশ্বাস দেন।
বিকেলে উপদেষ্টা সালমান এফ রহমান সউদী ব্যাসিক ইন্ডাস্ট্রীজ করপোরেশন (সাবিক)-এর সিইও আব্দুর রহমান আল-ফাগীর সাথে বৈঠক করেন। বৈঠকে প্রস্তাবিত ইউরিয়া সার কারখানা স্থাপন সংক্রান্ত একটি ‘কনসেপ্ট নোট’ উপস্থাপন করা হয়। সাবিক সিইও এ প্রস্তাবকে স্বাগত জানিয়ে এ বিষয়ে পরবর্তী কার্যক্রম গ্রহণে সম্মতি দেন। উপদেষ্টা সালমান এফ রহমান কটন-বেজড তৈরি পোশাক শিল্পে বাংলাদেশের সক্ষমতা উল্লেখ করে আর্টিফিশিয়াল ফেব্রিক তৈরিতে সাবিক এবং বাংলাদেশের ব্যবসায়ীদের মধ্যে সম্ভাব্য কৌশলগত ব্যবসায়িক সম্পর্ক স্থাপনের বিষয়টি উপস্থাপন করলে সাবিক সিইও সে ব্যাপারেও একমত পোষণ করেন। এ বিষয়ে বাংলাদেশের ব্যবসায়ীদের সাবিক-এর সাথে আলোচনার জন্য স্বাগত জানান।

উপদেষ্টা সালমান এফ রহমান জনাব আব্দুর রহমান আল-ফাগীকে তার সুবিধামত সময়ে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান। দু’দেশের মধ্যে চলমান চমৎকার সম্পর্ককে অর্থনৈতিক ক্ষেত্রে কার্যকর সম্প্রসারণের পারস্পারিক আশ্বাসের মধ্য দিয়ে বৈঠকের সমাপ্তি হয়। এসব বৈঠকে সউদী আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারীসহ অন্য কর্মকর্তারা অংশগ্রহণ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ