Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

ট্রাইব্যুনাল সরালে সুপ্রিম কোর্ট প্রশ্নবিদ্ধ হবে -আইন মন্ত্রণালয়

| প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : স্থান সঙ্কটের কারণে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল সরাতে সুপ্রিম কোর্টের চিঠি পুনর্বিবেচনা করতে অনুরোধ জানিয়েছে আইন মন্ত্রণালয়। চিঠিতে বলা হয়, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ ভবন থেকে অন্যত্র সরানো হলে জনমনে ক্ষোভের সৃষ্টি হবে এবং তা সর্বজনগ্রাহ্য হবে না। বরং সুপ্রিম কোর্ট দেশবাসীর কাছে প্রশ্নবিদ্ধ হবে।
বিষয়টি পুনর্বিবেচনার জন্য অনুরোধ করা হলো। গতকাল বৃহস্পতিবার সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের কাছে পাঠানো এক চিঠিতে এ অনুরোধ জানিয়েছেন মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব (প্রশাসন) কাজী মুশফিক মাহবুব রবিন। এর আগে গত ৩০ অক্টোবর আইন মন্ত্রণালয় থেকে পাঠানো চিঠিতে বলা হয়, পুরাতন হাইকোর্ট ভবনে স্থাপিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে অনেক যুদ্ধাপরাধীদের বিচার সম্পন্ন হওয়ায় এই ভবনের মর্যাদা বৃদ্ধি পেয়েছে। তাই বাংলাদেশের জনগণ চায় না এ ভবন থেকে ট্রাইব্যুনাল সরানো হোক। এটা সরানো হলে জনগণের মনে ক্ষোভের সৃষ্টি হবে বলে চিঠিতে উল্লেখ করা হয়েছে। এর আগে গত ১৮ আগস্ট আইন মন্ত্রণালয়কে ৩১ অক্টোবরের মধ্যে  ট্রাইব্যুনাল স্থানান্তরে পদক্ষেপ নিতে চিঠি দেয় সুপ্রিম কোর্ট। নির্ধারিত সময়ের মধ্যে ট্রাইব্যুনাল স্থানান্তর না করায় ৩১ ডিসেম্বরের মধ্যে ট্রাইব্যুনাল সরানোর সময়সীমা বেঁধে দিয়ে আইন মন্ত্রণালয়কে আবারো চিঠি দেয় সুপ্রিম কোর্ট।
সবশেষ গত ২৪ ডিসেম্বর ‘জাতীয় বিচার বিভাগীয় সম্মেলন-২০১৬’ উদ্বোধনকালে স্থান সংকটের কারণে মানবতাবিরোধী অপরাধের বিচারে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল সরিয়ে নিতে আইন মন্ত্রণালয়কে আহ্বান জানিয়েছিলেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। এরপর গতকাল ফের চিঠি দিল আইন মন্ত্রণালয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ