Inqilab Logo

রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

গ্যাস খাতে ১৩শ’ কোটি টাকা ঋণ দিচ্ছে এডিবি

| প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : গ্যাস খাতে অবকাঠামো এবং পরিচালন দক্ষতা উন্নয়ন প্রকল্পে ১৬ কোটি ৭০ লাখ ডলার ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ ১ হাজার ৩৩৬ কোটি টাকা। গতকাল দুপুরে শেরে বাংলা নগরে ইআরডি সম্মেলন কক্ষে এডিবি ও অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) মধ্যে এ ঋণচুক্তি স্বাক্ষর হয়।  
চুক্তিতে ইআরডির জ্যেষ্ঠ সচিব মোহাম্মদ মেজবাহউদ্দিন এবং এডিবির কান্ট্রি ডিরেক্টর কাজুহিকো হিগুচি নিজ নিজ সংস্থার পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। এ সময় বাংলাদেশ গ্যাস ট্রান্সমিশন কোম্পানি লিমিটেডের (বিজিটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক মো. আতিকুজ্জামান এবং বাংলাদেশ গ্যাস ফিল্ড কোম্পানির (বিজিএফসিএল) কোম্পানি সচিব মো. মতিউর রহমানসহ ইআরডি ও এডিবির কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে জানানো হয়, প্রাকৃতিক গ্যাস অবকাঠামো এবং দক্ষতা বাড়ানো প্রকল্পের আওতায় এডিবি এই ঋণ সহায়তা দিচ্ছে। চুক্তি স্বাক্ষর শেষে ইআরডির জ্যেষ্ঠ সচিব মোহাম্মদ মেজবাহউদ্দিন বলেন, প্রকল্পটি ২০২২ সালে শেষ হবে। প্রকল্পের মোট ব্যয় ৪৫ কোটি ৩০ লাখ ডলার। এর মধ্যে এডিবির দেয়া ঋণের ১০ কোটি ডলার ওসিআর এবং ৬.৭ কোটি ডলার সহজ শর্তের ঋণ। ৫ বছরের গ্রেস পিরিয়ডসহ ২৫ বছরে এই টাকা পরিশোধযোগ্য। তিনি আরো বলেন, ঋণের সুদ হার ২ শতাংশ এবং ওসিআর ঋণে লাইবোর। ওসিআর ঋণের অপব্যয়িত অর্থে ০.১৫ শতাংশ হারে কমিটমেন্ট চার্জ ও ০.১০ শতাংশ হারে প্রিমিয়ার দিতে হবে।
অনুষ্ঠানে জানানো হয়, চুক্তির অধীনে এডিবি প্রাকৃতিক গ্যাস অবকাঠামো এবং দক্ষতা উন্নয়ন প্রকল্পে সহায়তা দেবে। তিতাস গ্যাসক্ষেত্রে সাতটি ওয়েলহেড গ্যাস কমপ্রেসার স্থাপনের মাধ্যমে উৎপাদন বৃদ্ধি এবং চট্টগ্রাম থেকে ফেনী হয়ে বাখরাবাদ পর্যন্ত ৩৬ ইঞ্চি প্যারালাল ১৮১ কিলোমিটার গ্যাস ট্রান্সমিশন পাইপলাইন স্থাপনের মাধ্যমে গ্যাস ট্রান্সমিশন পাইপলাইন ক্ষমতা বাড়ানোই এ প্রকল্পের উদ্দেশ্য।
বর্তমান ১৭৫ কিলোমিটার ২৪ ইঞ্চির প্যারালালের বাখরাবাদ-চট্টগ্রাম গ্যাস ট্রান্সমিশন পাইপলাইন দিয়ে গ্যাস সরবরাহের কারণে চট্টগ্রামের কিছু এলাকায় কখনো কখনো গ্যাস সংকট দেখা দেয়।
নতুন গ্যাস ট্রান্সমিশন লাইন স্থাপনের ফলে দেশের প্রধান বন্দরনগরী চট্টগ্রাম এবং পার্শ্ববর্তী এলাকায় গ্যাস সরবরাহ বৃদ্ধি পাবে বলে ধারণা করা হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ