Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

বিদেশিরা সমর্থন দিচ্ছে কিন্তু যুদ্ধ আমাদেরই করতে হবে

আলোচনা সভায় আমীর খসরু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

বিদেশীরা অনেক দিন থেকেই সমর্থন দিচ্ছে জানিয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেছেন, আমাদের অনেকেই বলছেন যে, কিছু হবে তো? হওয়াটা পুরোপুরি আমাদের ওপর। বিদেশীরা অনেক দিক থেকে আমাদের সমর্থন দিচ্ছে। কয়েক দিন আগে বিরোধী দলের ব্যাপারে জাতিসংঘ দীর্ঘ বিবৃতি দিয়েছে। মানবাধিকার সংগঠনগুলো দিয়ে যাচ্ছে। আমেরিকা ও ইইউসহ সবাই বিবৃতি দিয়ে যাচ্ছে। তবে বাংলাদেশে এসে আমাদের যুদ্ধ তারা করবে না। আমাদের যুদ্ধ আমাদেরকেই করতে হবে। আমরা যদি যুদ্ধ করতে পারি সহায়ক শক্তি এগিয়ে আসবে, সমর্থন দেবে।

গতকাল সোমবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে জাতীয়তাবাদী ছাত্রদলের সাবেক ও বর্তমান নেতৃবৃন্দের উদ্যোগে ‘বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর মুক্তির দাবি এবং কারাগারে যথাযথ চিকিৎসা না দিয়ে রিজভীর ওপর নির্যাতনের প্রতিবাদে’ আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

আমীর খসরু বলেন, আন্দোলন, সমর্থন যেটা বাংলাদেশে ইতোমধ্যে একটা প্রচ্ছন্ন পরিষ্কার বার্তা দিয়েছে, যার পরিপ্রেক্ষিতে আওয়ামী লীগ আজকে রাজনৈতিকভাবে সম্পূর্ণ পরাজিত হয়ে গেছে। আওয়ামী লীগের অবস্থান জনগণের বিরুদ্ধে। তার কিছু আওয়ামী আইনশৃঙ্খলা বাহিনীর ওপর নির্ভর করতে হচ্ছে। বাংলাদেশকে তারা বাকশালের দিকে নিয়ে গেছে।

বিএনপির বার্তায় দেশের মানুষ উজ্জীবিত মন্তব্য করে তিনি বলেন, ইতোমধ্যে বিএনপি যে বার্তা দিয়েছে, কঠিন বার্তা। এ কারণে বাংলাদেশের মানুষ উজ্জীবিত হয়েছে, আশান্বিত হয়েছে। তারা একটি টানের শেষে আলো দেখতে পাচ্ছে।

নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের অধীনে ভোট দিতে হবে উল্লেখ করে বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য বলেন, তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন ছাড়া কোনো নির্বাচন হতে দেওয়া যাবে না। তিনি বলেন, গণতন্ত্র ও ভোটাধিকার প্রতিষ্ঠার চলমান আন্দোলনে ছাত্রদলকে পদাতিক বাহিনী হিসেবে দেখতে চাই। অন্যান্য অঙ্গ ও সহযোগী সংগঠনকেও ভূমিকা রাখতে হবে। আগামী ৪ মার্চ সব মহানগরে পদযাত্রা কর্মসূচি আছে। ঢাকা মহানগরের সাংগঠনিক ৫১ থানায় এই পদযাত্রা কী হবে বাংলাদেশের মানুষ কিন্তু নিবিরভাবে পর্যবেক্ষণ করবে। এই পদযাত্রা বিশালভাবে করতে হবে। এই পদযাত্রা কর্মসূচি হচ্ছে শেখ হাসিনা পতনের সঙ্কেত।

নেতাকর্মীদের উদ্দেশ্যে খসরু বলেন, এই ফ্যাসিস্ট সরকারের যদি পতন ঘটাতে না পারেন, পদ দিয়ে কী হবে। দেশ থাকলে তো পদ। এই পদের কী মূল্য আছে। সকল বিভেদ ভুলে রাজপথে দুর্বার আন্দোলন গড়ে তুলতে হবে। দেশের মানুষের কাছে বার্তা দিতে হবে, আমরা প্রস্তুত, এবার আপনারা নামুন।

আমির খসরু বলেন, সরকারের মন্ত্রীরা বিভিন্ন ইস্যুতে বিভিন্ন রকম বক্তব্য দিচ্ছেন। কিন্তু আমরা এসবের কোনো উত্তর দিচ্ছি না। জনগণ নির্দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন চায়। এটা আমাদেরও দাবি।
ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমান উল্লাহ আমান বলেন, শেখ হাসিনার পতন ছাড়া দেশ ও জনগণের মুক্তি নেই। সুচিকিৎসা না দিয়ে কারাগারে রুহুল কবির রিজভীকে হত্যার পরিকল্পনা করা হচ্ছে বলে অভিযোগ করেন তিনি।
ক্ষমতাসীনদের উদ্দেশে বিএনপির যুগ্ম মহাসচিব হাবিব-উন-নবী খান সোহেল বলেন, যত চেষ্টাই করুন না কেন, জোর করে আর ক্ষমতায় থাকতে পারবেন না। গণআন্দোলনে ক্ষমতার পট পরিবর্তন হবেই। তখন পালানোর পথ পাবেন না।

বিএনপির বিশেষ সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন বলেন, ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার দুরারোগ্য রোগে আক্রান্ত। সুষ্ঠু নির্বাচন না হলে এ রোগ থেকে তারা মুক্তি পাবে না।
মিডিয়া সেলের আহ্বায়ক জহির উদ্দিন স্বপন হুঁশিয়ারি দিয়ে বলেন, আজকে তৃণমূল পর্যায়ে বিএনপিসহ বিরোধী দলগুলোর যে কর্মসূচি চলছে, তা ধাপে ধাপে ঢাকামুখী হবে এবং ঢাকাকে স্তব্ধ করে দেবে।
বিএনপির প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী বলেন, চলমান আন্দোলনে আমাদের পিছপা হওয়ার কোনো সুযোগ নেই।

দলের ছাত্র বিষয়ক সম্পাদক রকিবুল ইসলাম বকুল বলেন, গণতন্ত্র পুনরুদ্ধারে এই সরকারকে বিদায় করতে হলে রাজপথ দখলে নিতে হবে। এজন্য আমাদের সর্বাত্মক প্রস্তুতি নিতে হবে।
সাবেক ছাত্রনেতা আমান উল্লাহ আমানের সভাপতিত্বে এবং আমিরুল ইসলাম খান আলিমের পরিচালনায় আরো বক্তব্য রাখেন সাবেক ছাত্রনেতা খায়রুল কবির খোকন, ফজলুল হক মিলন, নাজিম উদ্দিন আলম, কামরুজ্জামান রতন, হামিদুর রহমান হামিদ, আজিজুল বারী হেলাল, আব্দুল খালেক, ওবায়দুর রহমান চন্দন, জাকির হোসেন রোকন, আকরামুল হাসান, ফজলুর রহমান খোকন প্রমুখ বক্তব্য।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ