Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতের আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০২৩, ৫:৩৪ পিএম

 ভারতের আলীগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। রোববার (২৬ ফেব্রুয়ারি) এ উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন নয়াদিল্লিতে বাংলাদেশ হাইকমিশনের মিনিস্টার (প্রেস) শাবান মাহমুদ।

বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের হল মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের কয়েকশ ছাত্র-ছাত্রী অংশ নেন। আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন ড. বি আর আম্বেদকর হলের প্রভোস্ট অধ্যাপক ড. হাসনাত আলী খান, অধ্যাপক ড. মোহাম্মদ আশরাফ, অধ্যাপক ড. সৈয়দ আলী নেওয়াজ জায়েদী এবং বিশ্ববিদ্যালয়ের ছাত্র সৈয়দ আদনান জায়েদী ও আলী হোসেন আরমান।

প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ হাইকমিশনের মিনিস্টার (প্রেস) শাবান মাহমুদ বলেন, পৃথিবীতে বাঙালি একমাত্র জাতি যাদের মাতৃভাষা প্রতিষ্ঠার জন্য জীবন দিতে হয়েছে। বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাহসী নেতৃত্বে বাংলা ভাষা রাষ্ট্রভাষার স্বীকৃতি পায়। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি আমাদের ইতিহাসের এক স্মরণীয় দিন।

তিনি বলেন, ১৯৯৯ সালের ১৭ নভেম্বর জাতিসংঘ বাংলা ভাষাকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্বীকৃতি দেয়। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার যোগ্য নেতৃত্বে বাঙালি জাতি বাংলা ভাষার এ গৌরব অর্জন করে। বক্তারা বলেন, মহান মাতৃভাষা দিবসে বিশ্বব্যাপী আজ বাংলার গুরুত্ব বেড়েছে। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগের কারণেই বাংলা ভাষা এ মর্যাদা পেয়েছে। পরে বাংলাদেশের ছাত্র-ছাত্রীরা দিবসটি উপলক্ষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ