Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ইন্দো-বাংলা অটোমোটিভ শো ২ ফেব্রুয়ারি

| প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : প্রথমবারের মতো বাংলাদেশে ইন্দো-বাংলা অটোমোটিভ শো অনুষ্ঠিত হতে যাচ্ছে। ভারত ও বাংলাদেশের অটোমোবাইল ও অটো-উপকরণ নিয়ে আগামী ২ ফেব্রুয়ারি রাজধানীর বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেনশন সিটিতে এ শো অনুষ্ঠিত হবে। প্রদর্শনী শেষ হবে ৪ ফেব্রুয়ারি।
গত বৃহস্পতিবার রাজধানীর সোনারগাঁও হোটেলে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়েছে। প্রদর্শনীটি আয়োজন করতে যাচ্ছে সোসাইটি অব ইন্ডিয়ান অটোমোবাইল ম্যানুফ্যাকচারার্স (এসআইএএম)।
আয়োজনের সহযোগিতায় রয়েছে- ভারতের ভারী শিল্প ও পাবলিক এন্টারপ্রাইজ মন্ত্রণালয়, ভারতের হাই কমিশন, অটোমোটিভ কম্পোনেন্ট ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়া (এসিএমএ), ইন্ডিয়া বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (আইবিসিসিআই), দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই), বাংলাদেশ অটোমোবাইল অ্যাসেম্বলার্স অ্যান্ড ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন (বিএএএমএ), বাংলাদেশ মোটরসাইকেল অ্যাসেম্বলার্স অ্যান্ড ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন (বিএমএএমএ)।
সংবাদ সম্মেলনে জানানো হয়েছে, প্রদর্শনীতে অংশগ্রহণ করবে অশোক লেল্যান্ড, বাজাজ অটো, আইশার ট্রাক্স অ্যান্ড বাসেস, হিরো মটরস, হোন্ডা মোটরসাইকেল, মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা, মারুতি সুজুকি, পিয়াজিও, রেনো, রানার অটোমোবাইলস, এস এম এল ইসুজু, টাটা মটরস, টি ভি এস মটরস, ইয়ামাহা।
এছাড়া তাদের বাংলাদেশের সহযোগী হিসেবে থাকছে- এ সি আই মটোরস, আফতাব অটোমোবাইলস, বাংলাদেশ হোন্ডা, ইফাদ অটোস, কর্ণফূলী, নিলয় মটরস, নিটোল মোটরস, র‌্যানকন মোটরস, র‌্যাংগস মোটরস, রানার মোটরস, টিভিএস অটো বাংলাদেশ, উত্তরা মোটরস।
প্রদর্শনী ছাড়াও বেশকিছু কর্মশালা ও সেমিনার থাকবে আয়োজনে। যেখানে ভারতীয় শিল্প ও সরকারের উচ্চপদস্থ ব্যক্তিরা সেকেন্ড হ্যান্ড গাড়ি সংক্রান্ত একটি নির্দিষ্ট নিয়মনীতি এবং অটো পলিসি তৈরি করতে তাদের অভিজ্ঞতা ও মতামত দিয়ে গাড়িনির্মাতা সংস্থাগুলোকে সাহায্য করবেন।
প্রদর্শনী সম্পর্কে এসআইএএম-এর ডিরেক্টর জেনারেল বিষ্ণু মাথুর বলেন, বাংলাদেশ ও ভারতের অটোমোটিভ বাজারে অনেক মিল রয়েছে। দুই দেশের অটোমোটিভ শিল্পকে যৌথভাবে কাজ করার  ক্ষেত্রে এক বিশাল সুযোগ করে দেবে। যার উপর ভিত্তি করে বাংলাদেশের অটোমোবাইল ও অটো-উপকরণ নির্মাণশিল্প আরো শক্তিশালী হয়ে উঠবে।
দেশে প্রথমবারের মতো আয়োজিত এই প্রদর্শনী সকাল ৯টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে। একইসঙ্গে রাজধানীর কয়েকটি জায়গায় প্রদর্শনীতে অংশগ্রহণের জন্য ফ্রি বাস সার্ভিস দেয়া হবে। সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন- এফবিসিসিআই সভাপতি আব্দুল মাতলুব আহমাদ, রানার গ্রুপের চেয়ারম্যান হাফিজুর রহমান খান, উত্তরা গ্রুপের চেয়ারম্যান মতিউর রহমান, ইন্ডিয়া বাংলাদেশ চেম্বার অব কমার্সের সিইও জাহাঙ্গীর আলম প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ