Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বর্ণের বড় দরপতন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:২৩ পিএম

প্রায় এক মাস ধরে বিশ্ববাজারে স্বর্ণের দাম কমেই চলেছে। ধারাবাহিকভাবে দাম কমতে কমতে চলতি বছরের মধ্যে সর্বনিম্ন পর্যায়ে চলে এসেছে মূল্যবান এই ধাতুর দাম। শুধু গত এক সপ্তাহে প্রতি আউন্স স্বর্ণের দাম কমেছে ৩০ ডলার।

চলতি বছরের শুরুতে বিশ্ববাজারে প্রতি আউন্স স্বর্ণের দাম ছিল এক হাজার ৮২৪ ডলার। এরপর দফায় দফায় দাম বাড়তে বাড়তে ফেব্রুয়ারির প্রথমদিন প্রতি আউন্স স্বর্ণের দাম এক হাজার ৯৫০ ডলারে উঠে যায়। তবে এরপর থেকেই আবার স্বর্ণের দাম কমতে শুরু করে।

দেশের বাজারে সর্বশেষ গত ৫ ফেব্রুয়ারি স্বর্ণের দাম পুনঃনির্ধারণ করা হয়। সেসময় সবচেয়ে ভালো মানের বা ২২ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম এক হাজার ১৬৭ টাকা কমিয়ে ৯২ হাজার ২৬২ টাকা নির্ধারণ করা হয়। বিশ্ববাজারে তখন প্রতি আউন্স স্বর্ণের দাম ছিল এক হাজার ৮৬৬ ডলার। এখন তা কমে এক হাজার ৮১০ ডলারে নেমে এসেছে। অর্থাৎ দেশের বাজারে স্বর্ণের দাম কমানোর পর এরই মধ্যে বিশ্ববাজারে প্রতি আউন্স স্বর্ণের দাম ৫৬ ডলার কমে গেছে। এর মধ্যে শুধু গত এক সপ্তাহেই প্রতি আউন্স স্বর্ণের দাম কমেছে ৩০ ডলার। আর মাসের ব্যবধানে কমেছে ১৩৫ ডলার।

এদিকে বিশ্ববাজারে স্বর্ণের দাম কমলেও এখনই দেশের বাজারে দাম কমাচ্ছে না বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।

এ বিষয়ে বাজুসের মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ সংক্রান্ত স্থায়ী কমিটির চেয়ারম্যান এম এ হান্নান আজাদ গণমাধ্যমকে বলেন, আমরা দাম নির্ধারণ করি স্থানীয় বাজারের পাকা স্বর্ণের দামের ওপর নির্ভর করে। বিশ্ববাজারে স্বর্ণের দাম কমলেও দেশের বাজারে পাকা স্বর্ণের দাম খুব একটা কমেনি। তাছাড়া ডলারের দামও বেশি। আরও কয়েকদিন পর্যবেক্ষণের পর স্বর্ণের দাম পুনঃনির্ধারণ সংক্রান্ত সিদ্ধান্ত নেব।



 

Show all comments
  • Jobayed ২৬ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:৩৫ এএম says : 0
    I like this quiz
    Total Reply(0) Reply
  • GOLAM RABBI ২৭ ফেব্রুয়ারি, ২০২৩, ১০:৪২ এএম says : 0
    এটা হল গ্রামের কাঁচা রাস্তার গাড়ীর মতো রাস্তা নষ্টের নামে ভাড়া বেশী করে যখন রাস্তা পাকা হয় তখন ভাড়া আর কমার কথা হয়না তখন বলে গাড়ীর খরচ বেশী ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ