Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

মিনারেল ওয়াটারের আড়ালে মাদকের কারবার

চট্টগ্রামে দেড় লাখ ইয়াবা, অস্ত্র গুলিসহ দুইজন গ্রেফতার

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

কাভার্ড ভ্যানে ‘মিনারেল ওয়াটার’ নিয়ে ঢাকা থেকে কক্সবাজারে গিয়েছিলেন চালক ও তার সহকারী। ফিরছিলেন সেই গাড়িতে এক লাখ ৬০ হাজার ইয়াবা নিয়ে। ইয়াবার নিরাপত্তায় আবার রেখেছিলেন স্বয়ংক্রিয় অস্ত্রও। চট্টগ্রামের লোহাগাড়া থানা পুলিশের অভিযানে ইয়াবা-অস্ত্রসহ দু’জন গ্রেফতার হয়েছেন। পেশায় পরিবহন শ্রমিক হলেও তারা ইয়াবা সিন্ডিকেটের সদস্য বলে জানিয়েছে পুলিশ।
বৃহস্পতিবার রাত ১০টার দিকে লোহাগাড়া উপজেলার চুনতি এলাকায় চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে চেকপোস্টে কাভার্ড ভ্যানটি আটক করে তল্লাশি চালানো হয়। গ্রেফতার দু’জন হল- চালক ফরিদ মিয়া (২৫) ও তার সহকারী নুর হোসেন সবুজ (২৭)। এদের মধ্যে ফরিদের বাড়ি ময়মনসিংহ জেলায় এবং সবুজের বাড়ি চট্টগ্রামের মীরসরাই উপজেলায়।
চট্টগ্রামের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মো. কবীর আহম্মেদ জানিয়েছেন, আর বি কার্গো ট্রেডার্স নামে একটি বেসরকারি পরিবহন প্রতিষ্ঠানের মালিকানাধীন কাভার্ড ভ্যানটিও জব্দ করা হয়েছে। চালকের আসনের পেছনে কাভার্ড ভ্যানের মূল অংশের নিচে লাগানো কাঠের তৈরি বাক্সে ইয়াবাগুলো পাওয়া যায়।
এছাড়া চালক ফরিদের প্যান্টের পকেটে একটি রিভলবার এবং নুর হোসেনের কাছ থেকে ৪০ রাউন্ড গুলি উদ্ধার করা হয়েছে বলে তিনি জানান। জব্দ কাভার্ড ভ্যানটির সামনে ‘একোয়াফিনা মিনারেল ওয়াটারের’ ছবিসহ ‘জরুরি বিশুদ্ধ পানি সরবরাহ কাজে নিয়োজিত’ লেখা ব্যানার রয়েছে।
লোহাগাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আতিকুর রহমান জানান, বোতলজাত পানি নিয়ে ঢাকা থেকে রওনা দিয়ে সরাসরি কাভার্ড ভ্যানটি বৃহস্পতিবার সকালে কক্সবাজারে পৌঁছে। পণ্য খালাস করে সন্ধ্যায় খালি কাভার্ড ভ্যানটি ফিরছিল আবার ঢাকার উদ্দেশে রওনা দেয়। গোপন সংবাদে পুলিশ জানতে পারে, কাভার্ড ভ্যানটিতে ইয়াবা ও অস্ত্র বহন করা হচ্ছে। তথ্যপ্রযুক্তির মাধ্যমে চালকের মোবাইলে কথোপকথন অনুসরণ করে গাড়িটি আটকে করে চেকপোস্টে নেওয়া হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে পাওয়া তথ্যের ভিত্তিতে ওসি বলেন, কক্সবাজার লিংক রোডে এক মাদক ব্যবসায়ীর কাছ থেকে এক লাখ ৬০ হাজার পিস ইয়াবা তারা সংগ্রহ করে। ঢাকায় নিয়ে সেগুলো হস্তান্তরের কথা ছিল। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী যাতে সন্দেহ না করে, সেজন্য তারা কাভার্ড ভ্যানের সামনে বিশুদ্ধ পানি সরবরাহের ব্যানার টানিয়েছিল। ঢাকা, চট্টগ্রাম এবং কক্সবাজারভিত্তিক অনেক বড় একটি সিন্ডিকেট এই ইয়াবা চক্রে যুক্ত। গ্রেফতার দুজন সেই চক্রের সদস্য। ইয়াবার সঙ্গে অস্ত্র রাখার বিষয়ে জানতে চাইলে ওসি আতিকুর রহমান বলেন, জিজ্ঞাসাবাদে তারা জানিয়েছে, সিন্ডিকেটের কেনাবেচার হিসেবে জব্দ ইয়াবার দাম চার কোটি ৮০ লাখ টাকা অর্থাৎ এই টাকায় সর্বশেষ চালানটি হস্তান্তর করা হতো। কক্সবাজার থেকে ঢাকায় নেওয়ার পথে কেউ আক্রমণ করে ইয়াবাগুলো ছিনিয়ে নিতে চাইলে অথবা আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর তল্লাশির মুখে পড়লে গুলি ছুঁড়ে যাতে প্রতিরোধ করতে পারে, সেজন্য তারা অস্ত্র রেখেছিল। মূলত তাদের নির্ধারিত প্রায় পাঁচ কোটি টাকার ইয়াবার নিরাপত্তায় অস্ত্র রেখেছিল তারা। আমরা আগেই তাদের গতিবিধি নজরদারিতে রেখেছিলাম। সেজন্য কাভার্ড ভ্যান চেকপোস্টের কাছাকাছি আসতেই আমরা তাদের ঘিরে ফেলি। এর ফলে তারা আমাদের ওপর আক্রমণের সুযোগ পায়নি।
ওসি আরো জানান, ইয়াবা চালানের এই চক্রে পরিবহন প্রতিষ্ঠান ‘আর বি কার্গো ট্রেডার্স’ জড়িত কি না সেটা তদন্ত করা হবে। এছাড়া সিন্ডিকেটে আরও কারা আছে এবং চালক ফরিদ অস্ত্র কিভাবে সংগ্রহ করেছে সেটা জানতে তাদের রিমান্ডে নেয়ার আবেদন করা হবে। এ ঘটনায় লোহাগাড়া থানায় মাদক ও অস্ত্র আইনের দু’টি মামলা দায়ের হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ