Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

‘ঐতিহাসিক সম্পর্ক বিবেচনা করে ঢাকাকে পদক্ষেপ নেয়ার বার্তা দিয়েছে রাশিয়া’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০৩ এএম

যুক্তরাষ্ট্রে বাংলাদেশের ৮০ পারসেন্ট এক্সপোর্ট : পররাষ্ট্র মন্ত্রণালয়
নিষেধাজ্ঞার আওতাভুক্ত রাশিয়ান জাহাজ বাংলাদেশের বন্দরে ভিড়তে না দেওয়ার পরিপ্রেক্ষিতে ঐতিহাসিক বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা বিবেচনায় রেখে ঢাকাকে পদক্ষেপ গ্রহণের বার্তা দিয়েছে মস্কো। গতকাল বৃহস্পতিবার সাপ্তাহিক মিডিয়া ব্রিফিংয়ে এ কথা জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ও জনক‚টনীতি বিভাগের মহাপরিচালক সেহেলী সাবরীন।
মস্কোয় নিযুক্ত রাষ্ট্রদূত কামরুল আহসানকে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের তলব প্রসঙ্গে মুখপাত্র বলেন, আমাদের রাষ্ট্রদূতকে আলোচনার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে, আমরা রিপোর্টটি পেয়েছি এবং ওখানে রাশিয়ার পক্ষ থেকে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। তবে নির্দিষ্ট করে কোনো জাহাজের কথা বলা হয়নি। নিষেধাজ্ঞাভুক্ত ৬৯টি জাহাজকে কেন বন্দরে ভিড়তে দেওয়া হবে না সে সম্পর্কে তারা তাদের উদ্বেগ জানিয়েছে।

সেহেলী সাবরীন জানান, রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের বিভিন্ন পদক্ষেপ গ্রহণের ক্ষেত্রে বাংলাদেশ ও রাশিয়ার ঐতিহাসিক বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা বিবেচনায় রাখার অনুরোধ জানান। তিনি এ ঘটনায় রাশিয়ার উদ্বেগের বিষয়টি বাংলাদেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে পৌঁছে দিতে রাষ্ট্রদূতকে অনুরোধ করেন। রাষ্ট্রদূত রাশিয়ার ৬৯টি জাহাজকে বাংলাদেশে ভিড়তে না দেওয়ার সরকারি নির্দেশনার বিষয়ে বাংলাদেশের অবস্থান তুলে ধরেন। কেন জাহাজকে ভিড়তে দেওয়া হয়নি সে প্রসঙ্গে বলেছেন রাষ্ট্রদূত। তিনি বলেন, বাংলাদেশি দূতকে ডেকে যে বার্তা দিয়েছে মস্কো, সেটি বিশ্লেষণ করা হচ্ছে। বার্তার বিষয়ে পরবর্তীতে ঢাকার পক্ষ থেকে কী পদক্ষেপ নেওয়া হচ্ছে তা পরে গণমাধ্যমকে জানানো হবে।

রাশিয়ার জাহাজকে বাংলাদেশে ভিড়তে না দেওয়ার ঘটনায় দুই দেশের সম্পর্কে কোনো প্রভাব পড়বে না বলে মনে করছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলী। তার ভাষায়, আমাদের বোঝাপড়া এতোটাই ভালো যে আমরা মনে করি না যে, জাহাজের একটি বিষয় নিয়ে দুই দেশের মধ্যে বিদ্যমান দ্বিপাক্ষিক এবং বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ক্ষেত্রে কোনো বিরূপ প্রভাব পড়বে। তিনি বলেন, রাশিয়া বাংলাদেশের পরীক্ষিত বন্ধু। ১৯৭১ সালে স্বাধীনতার সময় আন্তর্জাতিক রাজনৈতিক গ্রহণযোগ্যতার ক্ষেত্রে রাশিয়ার ভ‚মিকা আছে। জাতিসংঘে আমাদের মুক্তিযুদ্ধের বিপক্ষে গৃহীত প্রস্তাবে আমাদের পক্ষে রাশিয়ার সমর্থন ছিল। সেটা একবার না দুই দু’বার ছিল। রাশিয়া ইউক্রেন যুদ্ধের সময়েও বিশ্বব্যাপী যে অর্থনৈতিক মন্দা পরিস্থিতি তখনও কিন্তু গৃহীত বিভিন্ন পদক্ষেপে বাংলাদেশ রাশিয়া একযোগে কাজ করে যাচ্ছে।

সেহেলী সাবরীন বলেন, জাহাজ সম্পর্কিত সমস্যাটি ছয় সপ্তাহের আগে। কিন্তু আমাদের রাষ্ট্রদূতকে আলোচনার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে ২১ ফেব্রæয়ারি। সুতরাং আমরা মনে করি, আমাদের বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বা দ্বিপাক্ষিক সম্পর্কে একটি বিচ্ছিন্ন ঘটনা কোনো বিরূপ প্রভাব ফেলবে না।
রাশিয়ার সেই জাহাজটি অন্য দেশেও ভিড়তে না পারার প্রসঙ্গে মুখপাত্র সেহেলী বলেন, যে জাহাজটিতে মালামাল আসতে পারেনি, সেটি কিন্তু শুধু বাংলাদেশের বন্দরে অবতরণ করতে পারেনি তা নয়। সেটি তারা (রাশিয়া) অন্য গন্তব্যে আরো অনেক দেশে অবতরণ করতে চেয়েছিল কিন্তু রাশিয়া সেটা পারেনি। সুতরাং এটা শুধু আমাদের ক্ষেত্রে নয়।

রাশিয়ার জাহাজগুলোতে যে নিষেধাজ্ঞা দেওয়া আছে, সেগুলো আন্তর্জাতিক নয়; যুক্তরাষ্ট্রের। সুতরাং বাংলাদেশ কেন এটি মানছে এমন প্রশ্নের জবাবে মুখপাত্র বলেন, অন্যান্য রাষ্ট্রগুলো কিন্তু একই পদক্ষেপ নিয়েছে। উরসা মেজরের পর আরো রাশিয়ার জাহাজ কিন্তু বাংলাদেশে এসেছে, সেগুলো নিষেধাজ্ঞা বহির্ভ‚ত জাহাজ। তিনি বলেন, বাংলাদেশ বাণিজ্য নির্ভর দেশ। আমরা কিন্তু বাণিজ্য সম্পর্কের ক্ষেত্রে সকল দেশের সঙ্গে সম্পর্ক বিদ্যমান রাখছি এবং আমদানি রপ্তানির ক্ষেত্রে সবার সঙ্গে একটি সুসম্পর্ক বজায় রেখে জাতীয় স্বার্থ নিশ্চিতের জন্য কাজ করছি। যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের বাণিজ্য অনেক বেশি। যুক্তরাষ্ট্রে আমাদের ৮০ পারসেন্ট এক্সপোর্ট আছে।
এর আগে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, মংলা বন্দরে রাশিয়ার জাহাজ ফেরত ইস্যুতে দ্বিপাক্ষিক সম্পর্কে কোনো প্রভাব পড়বে না।

গত বুধবার ঢাকায় সাংবাদিকদের প্রশ্নে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছিলেন, ‘আমরা আমাদের রাষ্ট্রদূতের কাছে বিস্তারিত রিপোর্ট চেয়েছি। কী আলোচনা হয়েছে আমরা তা বিশ্লেষণ করব।’ প্রতিমন্ত্রী সাংবাদিকদের বলেন, ‘এখানে শুধু এটি (রুশ জাহাজে নিষেধাজ্ঞা) নয়, আমরা যতদূর জেনেছি যে দ্বিপক্ষীয় আরো বেশ কিছু বিষয় নিয়ে আলোচনা হয়েছে। গত মঙ্গলবার বৈঠকের (াংলাদেশের রাষ্ট্রদূততে তলব) বিষয়ে অফিসিয়াল রিঅ্যাকশন আমরা দাপ্তরিকভাবে আগামী বৃহস্পতিবার জানিয়ে দেব।’

ইউক্রেইনে রুশ আক্রমণের জেরে রাশিয়ার উপর বেশ কিছু বিষয়ে নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র ও তাদের মিত্ররা। সেই তালিকায় রাশিয়ান ব্যাংক, জাহাজ ও পণ্য রয়েছে। নিষেধাজ্ঞার কারণে আন্তর্জাতিক লেনদেন যোগাযোগ পরিষেবা সুইফটও রাশিয়ার ব্যাংকের সঙ্গে সব ধরনের আর্থিক লেনদেন বন্ধ রেখেছে।

এর ফলে বাংলাদেশও এখন রাশিয়ার সঙ্গে কোনো ধরনের আর্থিক লেনদেন করতে পারছে না। অথচ আর্থিক বিবেচনায় দেশের সবচেয়ে বড় মেগা প্রকল্প রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র রাশিয়ার সহযোগিতাতেই নির্মাণ হচ্ছে। সেই প্রকল্পের যন্ত্রপাতি ও রসদের বড় একটি অংশ রাশিয়া থেকে আসার কথা। এর অংশ হিসেবে যন্ত্রপাতির চালান নিয়ে জানুয়ারিতে এসেছিল ‘উরসা মেজর’ নামের একটি জাহাজ। কিন্তু মার্কিন ক‚টনৈতিক চাপে পণ্য খালাসের অনুমতি না পেয়ে জাহাজটি ভারতীয় পানিসীমা থেকে ফিরে যায় গত জানুয়ারির মাঝামাঝি সময়ে।
রাশিয়ার যে ৬৯টি জাহাজের উপর মার্কিন নিষেধাজ্ঞা রয়েছে, সেসব নৌযানের বাংলাদেশের সমুদ্রসীমায় প্রবেশে গত ১৬ জানুয়ারি নিষেধাজ্ঞা দেয় সরকার। ঢাকার এমন সিদ্ধান্তের বিষয়ে অবস্থান জানাতে গত মঙ্গলবার মস্কোতে বাংলাদেশের রাষ্ট্রদূত কামরুল আহসানকে তলব করে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়।

 



 

Show all comments
  • Salim Mridha ২৪ ফেব্রুয়ারি, ২০২৩, ৯:২৯ এএম says : 0
    অর্থনৈতিক এবং সামরিক সক্ষমতা অর্জন করা প্রতিটি রাস্ট্রের কর্তব্য।দেশের টাকা পাচার করলে এই সক্ষমতা জীবনেও অর্জন করা যাবে না।যারা টাকা পাচার করে তারা দেশের শত্রু।
    Total Reply(0) Reply
  • UThoWai ChiNg MaRma ২৪ ফেব্রুয়ারি, ২০২৩, ৯:২৮ এএম says : 0
    বাংলাদেশের উচিত রাশিয়ার পক্ষে অবস্থান নেওয়া।
    Total Reply(0) Reply
  • Tushar Kanti Das ২৪ ফেব্রুয়ারি, ২০২৩, ৯:২৭ এএম says : 0
    রাজায় রাজায় লড়াই উলুখাগড়ার প্রাণান্ত, রুশ ইউক্রেন যুদ্ধ বন্ধ না হলে এমন সমস্যা লেগেই থাকবে
    Total Reply(0) Reply
  • Dipankar Bhaumik ২৪ ফেব্রুয়ারি, ২০২৩, ৯:২৮ এএম says : 0
    রূপপুর পারমানবিক কেন্দ্রের পণ্যবাহী জাহাজ। বাংলাদেশই আটকায় দিলো কেমনে কি??
    Total Reply(0) Reply
  • Nayon Miji ২৪ ফেব্রুয়ারি, ২০২৩, ৯:২৮ এএম says : 0
    মাঝখানে বাংলাদেশ বিপদগ্রস্ত হচ্ছে
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ