Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

খালেদা জিয়ার রাজনীতি করার কোনো আইনি বাধা নেই : সাংবাদিকদের আইনমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০৩ এএম

আওয়ামী লীগের অধীনে সব সময় সুষ্ঠু নির্বাচন হয়েছে। অতীতে আওয়ামী লীগ সরকারের আমলে যে রকম সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হয়েছে, আগামি নির্বাচনও সে রকম হবে। নির্বাচন হবে জাতির পিতার রেখে যাওয়া সংবিধান অনুযায়ী। সংবিধানের এক চুল বাইরেও আমরা যাবো না। এ মন্তব্য করেছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক।

গতকাল বৃহস্পতিবার ‘বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল স্ট্রাটেজিক স্টাডিজে (বিআইআইএসএস) ‘রোহিঙ্গা’ শীর্ষক সেমিনারে অংশ নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি কথা বলেন।
বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার রাজনীতি করতে আইনগত কোনো বাধা নেই, এ কথার পুনরাবৃত্তি করে তিনি আরও বলেন, বেগম খালেদা জিয়ার রাজনীতি করার বিষয়ে কোনও আইনি বাধা নেই। তবে তিনি নির্বাচনে অংশ নিতে পারবেন না। সাংবাদিকদের প্রশ্নের জবাবে আনিসুল হক বলেন, উনি ( বেগম খালেদা জিয়া) নির্বাচন করতে পারবেন না। তার কারণ তিনি দÐিত। রাজনীতি করতে পারবেন না, এ রকম কথা তো কোথাও নেই। আইন হচ্ছে, তিনি রাজনীতি করতে পারবেন। বাস্তব অবস্থা হলো তার যে দÐাদেশ সেটা স্থগিত করেছিলেন। কারণ তিনি অসুস্থ। এটা মনে রাখতে হবে। এখন বাস্তব অবস্থাটা কী সেটাও আপনারা জানেন।

আইনমন্ত্রী বলেন, বাস্তব অবস্থা হচ্ছে, তার যে আবেদনটা, তার ভাই যে আবেদনটা করেছেন, সেই আবেদনের মধ্যে বলা আছে তিনি গুরুতর অসুস্থ। তার যদি আরও ভালো চিকিৎসা না হয় তার জীবন বিপন্ন। যখন তাকে মানবিক কারণে প্রধানমন্ত্রী সাজা স্থগিত রেখে মুক্তি দিয়েছেন। যিনি অসুস্থ তিনি রাজনীতি করতে পারবেন কি-না সেটা আমি বার বার আপনাদের বলছি, সেটা আপনারা দেখেন বিবেচনা করে। স্বাভাবিকভাবে, মানুষ মনে করে তিনি অসুস্থ। রাজনীতি করতে পারবেন না। এটা হচ্ছে প্রাক্ট্রিক্যাল পজিশন।
বেগম খালেদা জিয়া দলীয় কার্যালয়ে অফিস করতে পারবেন কিনা, এমন প্রশ্নের উত্তরে আনিসুল হক বলেন, আমি পরিষ্কার করে বললাম। ওনাদের যদি এতটা দরকার হয় তাদের আইনজীবীর কাছে চিঠি লিখে জিজ্ঞেস করুক। তারা যদি ব্যর্থ হয় আমার কাছে জিজ্ঞেস করতে বলেন।

বেগম খালেদা জিয়াকে রাজনীতি করতে দেয়ার বিষয়ে আন্তর্জাতিক কোনো চাপ রয়েছে কিনা-জানতে চাইলে তিনি বলেন, আমাদের কাছে কোনও আন্তর্জাতিক চাপ নেই। জনগণের কাছে যে দায়বদ্ধতা আছে সে দায়বদ্ধতা থেকে আমরা একটা সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করতে চাই। আওয়ামী লীগ চায়, সবাই নির্বাচনে আসুক। কিন্তু কে আসবে কে আসবে না এটি তাদের দলীয় সিদ্ধান্ত।

তিনি বলেন, মানুষ যদি মেন্ডেট না দিত তাহলে ২০১৪ এবং ২০১৮ সালে নির্বাচনের পর আমরা চালাতে পারতাম না। আমাদের প্রতি জনগণের মেন্ডেট আছে বলেই সরকার চালাচ্ছি। আমরা ‘হ্যাঁ-না’ ভোটের মতো নির্বাচন করবো না। আগামি নির্বাচন সুষ্ঠু হবে। নিরপেক্ষ হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ