Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

আ.লীগ সরকারের পতন না হলে জনগণের অস্তিত্বই বিপন্ন হবে : মতবিনিময় সভায় মির্জা ফখরুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০৩ এএম

আওয়ামী লীগ সরকারের পতন না হলে জনগণের অস্তিত্বই বিপন্ন হবে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, আজকে এই অনির্বাচিত সরকারের বিরুদ্ধে আন্দোলন যে শুরু হয়েছে, যারা জোর করে ক্ষমতাকে দখল করে আমাদের সমস্ত স্বপ্নগুলোকে ভেঙে দিচ্ছে তাদেরকে যদি আমরা ক্ষমতা থেকে সরাতে না পারি তাহলে বাংলাদেশের মানুষের যে অস্তিত্ব সেই অস্তিত্বই বিপন্ন হয়ে পড়বে। গতকাল বৃহস্পতিবার গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে ইউনিয়ন পর্যায়ের নেতাদের সঙ্গে মতবিনিময় সভায় স্বাগত বক্তব্যে বিএনপি মহাসচিব এসব কথা বলেন। সাবেক ও বর্তমান স্থানীয় সরকার জনপ্রতিনিধিদের সঙ্গে এ সভার প্রথম দিন রংপুর বিভাগের আড়াইশ প্রতিনিধি অংশ নেন।

বর্তমানে ৩৫ লাখ মানুষের বিরুদ্ধে ‘মিথ্যা মামলা’ রয়েছে জানিয়ে মির্জা ফখরুল বলেন, এ চলমান আন্দোলনে আমাদের প্রায় ১৭ জন নেতাকর্মী তারা রাজপথে প্রাণ হারিয়েছেন। প্রতিদিন এই অত্যাচার-নির্যাতনের সীমা ছাড়িয়েছে। এটা আমাদের পবিত্র দায়িত্ব দেশকে রক্ষা করা, মানুষকে রক্ষা করা, আমাদের নেত্রী বেগম খালেদা জিয়াকে মুক্ত করবার জন্য, আমাদের নেতা তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনবার জন্য আমাদের সবাইকে ঐক্যবদ্ধ হয়ে আন্দোলন করতে হবে। এই আন্দোলনের মধ্য দিয়ে, শান্তিপূর্ণ আন্দোলনের মধ্য দিয়ে আমরা এই ভয়াবহ দানবীয় সরকারের পরাজয় ঘটিয়ে জনগণের সরকার আমরা প্রতিষ্ঠা করব।
সরকার পতনের ১০ দফা দাবির প্রসঙ্গ টেনে তিনি বলেন, আমাদের ১০ দফা দাবির মধ্যে আছে- এই সরকারকে পদত্যাগ করতে হবে, সংসদ বিলুপ্ত করতে হবে, নতুন তত্ত¡াবধায়ক সরকার গঠন করতে হবে যেটা আগে ছিল সেই তত্ত¡াবধায়ক সরকারের অধীনে নির্বাচন হবে- এ বিষয়গুলো জরুরি। সেজন্য আমাদের তরফ থেকে ২৭ রাষ্ট্র সংস্কারের কর্মসূচিও দিয়েছি। এ বিষয়গুলোকে জনগণের কাছে ছড়িয়ে দিতে হবে, জনগণকে আরও সম্পৃক্ত করতে হবে। যেহেতু আপনারা জনগণের প্রত্যক্ষ ভোটে নির্বাচিত হয়েছিলেন অথবা এখন নির্বাচিত আছেন। সেজন্য আপনারদের একটা দায়িত্ব রয়েছে এই জনগণকে আরও বেশি করে সম্পৃক্ত করবার। সেই দায়িত্বটা আপনাদেরকে পালন করবার আহŸান আমি জানাচ্ছি।
স্থানীয় সরকার নির্বাচনের ক্ষমতাসীনদের ভোট কারচুপির অভিযোগ করে দেশে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির পরিস্থিতিতে জনগণের দুর্বিসহ অবস্থার বিষয়গুলো তুলে ধরেন বিএনপি মহাসচিব।
সভায় ভাচুর্য়াল মাধ্যমে যুক্ত হয়ে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান স্থানীয় পর্যায়ের নেতাদের সঙ্গে কথা বলেন। এতে আরও উপস্থিত ছিলেন দলের স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ভাইস-চেয়ারম্যান ডা. এজেডএম জাহিদ হোসেন, যুগ্ম মহাসচিব হাবিব উন নবী খান সোহেল, সাংগঠনিক সম্পাদক আসাদুল হাবিব দুলু, ভারপ্রাপ্ত দফতর সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স, সহ-দফতর সম্পাদক তাইফুল ইসলাম টিপু, সহ-সাংগঠনিক সম্পাদক আবদুল খালেক।
এরপর ২৭ ফেব্রæয়ারি খুলনা বিভাগ, ২৮ ফেব্রæয়ারি সিলেট ও খুলনা বিভাগ, ১ মার্চ বরিশাল বিভাগ, ২ মার্চ ঢাকা বিভাগে, ৫ মার্চ ফরিদপুর ও কুমিল্লা বিভাগ, ১৩ মার্চ চট্টগ্রাম বিভাগ, ১৪ ফেব্রæয়ারি চট্টগ্রাম ও রাজশাহী বিভাগ, ১৫ মার্চ রাজশাহী বিভাগ এবং ১৬ মার্চ ময়মনসিংহ বিভাগের সঙ্গে হবে এ মতবিনিময় সভা।
বিএনপির কেন্দ্রীয় দফতর জানায়, ১০টি মতবিনিময় সভায় দেশের চার হাজার জনপ্রতিনিধি অর্থাৎ ইউনিয়নের পরিষদের ধানের শীষ প্রতীকে যারা নির্বাচিত চেয়ারম্যান আছেন অথবা অতীতে ছিলেন এরকম মাঠ নেতাদেরকে আমন্ত্রণ জানানো হয়েছে। গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে প্রতিটি সভা শুরু হবে বিকাল তিনটায়।###

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ