Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সিলেটে বিদেশি শিক্ষার্থীদের ইভটিজিং নিয়ে ত্রিমুখী সংঘর্ষ

পুলিশসহ আহত অন্তত ৩০ * অজ্ঞাত ৩/৪শ জনের বিরুদ্ধে মামলা * শিক্ষার্থীদের ২৪ ঘণ্টার আল্টিমেটাম

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

নেপালি দুই ছাত্রীকে ইভটিজিংয়ের ঘটনায় সিলেটের নর্থ ইস্ট মেডিক্যাল কলেজ হাসপাতালের শিক্ষার্থী, স্থানীয় ব্যবসায়ী এবং পরিবহন শ্রমিকদের মাঝে ত্রিমুখী সংঘর্ষে ঘটনা ঘটে। গত রোববার রাত সাড়ে ৮টার দিকে হাসপাতালের অদূরে সুমাইয়া কমপ্লেক্স নামক মার্কেটের সামনে এ সংঘর্ষের ঘটনায় অজ্ঞাত ৩/৪শ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।
জানা যায়, গত রোববার সন্ধ্যায় দক্ষিণ সুরমা নর্থইস্ট মেডিক্যাল কলেজের নেপালি দুই ছাত্রী কলেজের সামনের মার্কেটের বাদশা টেলিকমে গুলজার নামে এক দোকানীর কাছে ফ্ল্যাক্সীলোড নিতে যান। টাকা না আসায় পুনরায় ওই দোকানে গেলে ব্যবসায়ী খারাপ আচরণ ও কুরুচিপূর্ণ মন্তব্য করে। এ ঘটনার জের ধরে রাত সাড়ে ৮টার দিকে হাসপাতালের সামনে সংঘর্ষ শুরুহয়। প্রায় ঘণ্টাব্যাপী সংঘর্ষে আহত হয়েছেন পুলিশসহ অন্তত ৩০ জন। পরে দক্ষিণ সুরমা থানা পুলিশের পাশাপাশি অতিরিক্ত পুলিশ ঘটনাস্থলে পৌঁছে দুপক্ষকে ছত্রভঙ্গ করে দেয়। বর্তমানে ঘটনাস্থলে পুলিশ মোতায়েন রাখা হয়েছে।
সংঘর্ষে আহত ৮-১০ জনকে বিভিন্ন হাসপাতালে ভর্তি করা হয়েছে। আহতদের মধ্যে রয়েছেন দক্ষিণ সুরমা থানার সহকারী কমিশনার (এসি) মাঈন উদ্দিন খান। এছাড়া মেডিক্যাল কলেজ শিক্ষার্থীদের হামলায় কয়েকটি গাড়ি ভাঙচুর করা হয়। পরে রাত ৯টার দিকে বিক্ষুব্ধ ব্যবসায়ীরা সড়ক অবরোধ করেন। পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।
দক্ষিণ সুরমা থানার অফিসার ইনচার্জ মো.কামরুল হাসান তালুকদার বলেন, রোববার রাতে মেডিক্যাল কলেজের ছাত্র ও ব্যবসায়ীদের সংঘর্ষ চলাকালে পুলিশ অজ্ঞাত ৩/৪শ জনের বিরুদ্ধে একটি মামলা দায়ের করেছে। তবে কাউকে গ্রেফতার দেখানো হয়নি। যদিও শিক্ষার্থীরা ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়ে বলেছে এই সময়ের মধ্যে উত্যক্তকারী যুবক ও হামলাকারীদের গ্রেফতার না করলে কঠোর আন্দোলনে যেতে বাধ্য হবে। এছাড়া মেডিক্যাল কলেজের ছাত্রীদের উত্যক্ত করা স্থায়ীভাবে বন্ধে পুলিশকে কার্যকর পদক্ষেপ নেওয়ার জোর দাবি জানয় তারা।
অপরদিকে, শিক্ষার্থীরা অভিযোগ করে বলেছে প্রতিনিয়ত তাদের সহপাঠী নারী শিক্ষার্থীরা চণ্ডিপুল এলাকার অটোরিকশা শ্রমিক এবং ফ্লেক্সিলোড ব্যবসায়ীদের ইভটিজিংয়ের শিকার হচ্ছে। বেশিরভাগ ছাত্রীইমান সম্মানের ভয়ে বিষয়টি চাপিয়ে রাখে। বিদেশি দুই ছাত্রীকে উত্যক্ত করায় তারা সাহস করে সহপাঠীদের কাছে এসে বলেছে। এই ইভটিজিংয়ের প্রতিবাদ করায় অটোরিকশা শ্রমিক ও স্থানীয় ব্যবসায়ীরা এক হয়ে হামলা করেছে বলে অভিযোগ করে শিক্ষার্থীরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ