Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশ জঙ্গি দমনে দৃষ্টান্ত স্থাপন করেছে -র‌্যাব ডিজি

শক্তিশালী রাষ্ট্রগুলো হিমশিম খেতে

| প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : জঙ্গি দমনে পৃথিবীর শক্তিশালী রাষ্ট্রগুলো হিমশিম খেলেও বাংলাদেশ এ ক্ষেত্রে দৃষ্টান্ত স্থাপন করেছে বলে মন্তব্য করেছেন র‌্যাব মহাপরিচালক বেনজীর আহমেদ। তিনি বলেছেন, বাংলাদেশের জঙ্গি দমনের সাফল্য দেখে পশ্চিমারা বলছে, কীভাবে এতো দ্রুত জঙ্গি নির্মূল সম্ভব হয়েছে।
গতকাল বুধবার রাজধানীতে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে অপরাধ বিষয়ক সাংবাদিকদের সংগঠন ক্র্যাবের বার্ষিক সাধারণ সভায় বিশেষ অতিথির বক্তব্যে বেনজীর একথা বলেন।
বেনজীর বলেন, গত ১ জুলাই গুলশানের হোলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার পর দেশে জঙ্গি আতঙ্ক ছড়িয়ে পরে। এর রেশ না কাটতেই ৭ জুলাই কিশোরগঞ্জের শোলাকিয়ায় ঈদগাহে বোমা বিস্ফোরণ ঘটনায় জঙ্গিরা। এরপর আইন-শৃঙ্খলা বাহিনী শুরু করে পাল্টা অভিযান। বিভিন্ন জায়গায় অভিযান চালিয়ে জঙ্গিদের কোণঠাসা করে ফেলে তারা।
র‌্যাব প্রধান বলেন, ২০১৬ সাল ছিল একটি আকস্মিক ঘটনার বছর। ১ জুলাই কয়েক ঘণ্টার মধ্যেই বাংলাদেশের অবস্থা পরিবর্তন হতে থাকে। বিদেশীরা বাংলাদেশ থেকে চলে গিয়েছিল। দেশে বিনিয়োগকারীরাও আতঙ্কে পরে গিয়েছিল।
জনগণ আর আইন-শৃঙ্খলা বাহিনীর ঐক্যবদ্ধ প্রচেষ্টায় জঙ্গি দমন সম্ভব হয়েছে জানিয়ে বেনজীর বলেন, জাতীয় সংকটে দেশের জনগণের ইস্পাত কঠিন ঐক্যের কারণেই এটা সম্ভব হয়েছে। সকলে মিলেই জঙ্গিদের মোকাবেলা করেছে।
জঙ্গিবাদকে জাতীয়, আঞ্চলিক ও বৈশ্বিক সমস্যা হিসেবে দেখতে হবে জানিয়ে বেনজীর বলেন, পাকিস্তানে নিয়মিত জঙ্গি হামলা হয়, আফগানিস্তান, ভারত, নেপাল এমনকি শ্রীলঙ্কাও এর বাইরে নয়। মিয়ানমারের রোহিঙ্গা সমস্যার ঢেউ আমাদের দেশেও এসে পরেছে। বাংলাদেশ থেকে জঙ্গিরা ধাওয়া খেয়ে পশ্চিম বাংলায় গিয়ে অবস্থান নেয় এবং সেখানে তারা জঙ্গি হামলা চালায়। এ কারণে এই জঙ্গিবাদ শুধু জাতীয় সমস্যা নয় এটা আঞ্চলিক সমস্যাও।
ঢাকা মহানগর পুলিশের কমিশনার আসাদুজ্জামান মিয়া বলেন, শুধু আইন-শৃঙ্খলা বাহিনী নয় গণমাধ্যমসহ সকলেই এক সঙ্গে কাজ করায় জঙ্গি দমন সম্ভব হয়েছে। জঙ্গি দমনের বিষয়টি বিশ্বে উচ্ছাসিত প্রশংসিত হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ