Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

এসএমই প্রতিষ্ঠানগুলোর টেকসই উন্নয়নে অর্থায়নে এগিয়ে আসার জন্য প্রোপারকো’র প্রতি বিজিএমইএ সভাপতির আহবান

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:৩৮ পিএম

বাংলাদেশের পোশাক শিল্পের টেকসই উন্নয়নে সম্ভাব্য সহযোগিতার বিষয় নিয়ে আলোচনা করতে ফ্রেঞ্চ ডেভলপমেন্ট এজেন্সির আর্থিক শাখা, প্রপারকো’র একটি প্রতিনিধিদল প্যারিসে বিজিএমইএ সভাপতি ফারুক হাসানের সঙ্গে দেখা করেছেন। প্রোপারকো এর ডেপুটি হেড, ম্যানুফ্যাকচারিং, রেজা হাসাম ডেয়া এর নেতৃত্বে প্রোপারকো এর প্রতিনিধিদলে আরও ছিলেন নাহেমা লেমারচাঁদ, জিন-এমিলি লুবেট এবং থিওডোর প্লেনস। বৈঠকে তারা বাংলাদেশের পোশাক শিল্পের বর্তমান পরিস্থিতি, শিল্পের রূপকল্প, চ্যালেঞ্জ ও সম্ভাবনা নিয়ে আলোচনা করেন। বৈঠকে বিজিএমইএ সভাপতি ফারুক হাসান কর্মক্ষেত্রে নিরাপত্তা, সামাজিক ও পরিবেশগত টেকসই উন্নয়ন এবং শ্রমিকদের কল্যান প্রভৃতি ক্ষেত্রগুলোতে বাংলাদেশের পোশাক শিল্প যে অগ্রগতি অর্জন করেছে, সেগুলো প্রোপারকো প্রতিনিধিদলকে অবহিত করেন।

তিনি প্রতিনিধিদলকে পোশাক শিল্পের টেকসই কৌশলগত রূপকল্প-২০৩০ সম্পকে অবহিত করে বলেন, এর লক্ষ্য হচ্ছে শিল্পের প্রবৃদ্ধি এমনভাবে অর্জন করা, যা একাধারে টেকসই হবে এবং গ্রহ ও মানুষের জীবনে ইতিবাচক প্রভাব রাখবে। তিনি বলেন, বাংলাদেশের পোশাক কারখানাগুলো তাদের উৎপাদন প্রক্রিয়াকে আরও ক্লিন এবং আরও বেশি জ্বালানি সাশ্রয়ী করতে বিপুল বিনিয়োগ করছে। তথাপি পরিবেশগত টেকসই উন্নয়নের চর্চাগুলো চালানোর জন্য ক্ষুদ্র ও মাঝারি প্রতিষ্ঠানগুলোর (এসএমই) জন্য কম খরচে তহবিলের প্রয়োজন রয়েছে বলে তিনি জানান। যেহেতু এসএমই প্রতিষ্ঠানগুলো প্রায়শই বিভিন্ন শর্তের বেড়াজালের কারণে সাধারন ফাইন্যান্সিং স্কিমগুলো গ্রহন করতে সক্ষম হয় না, এদের সহায়তায় কম খরচে তহবিল এবং অনুদান প্রদানে এগিয়ে আসার জন্য ফারুক হাসান প্রপারকো’র এর প্রতি আহবান জানান। শনিবার (১৮ ফেব্রুয়ারি) প্যারিসে অনুষ্ঠিত বৈঠকে আরও উপস্থিত ছিলেন বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটি অন প্রেস, পাবলিকেশন এন্ড পাবলিসিটি এর চেয়ারম্যান শোভন ইসলাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ