Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির সুবিধা জনগণের কাছে পৌঁছাচ্ছে না

জাতিসংঘ বিশেষজ্ঞ এলিস ক্রুজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

বাংলাদেশে অসামান্য অর্থনৈতিক প্রবৃদ্ধি হলেও তা দেশের সকল জনগণের কাছে পৌঁছাচ্ছে না বলে মন্তব্য করেছেন জাতিসংঘের বিশেষজ্ঞ এলিস ক্রুজ। তিনি কুষ্ঠ রোগে আক্রান্ত ব্যক্তি ও তাদের পরিবারের সদস্যের প্রতি বৈষম্য দূরীকরণ বিষয়ক জাতিসংঘের বিশেষ দূত হিসেবে কাজ করছেন। জাতিসংঘ এ পদটি সৃষ্টির পর এ দায়িত্বে প্রথম নিয়োগপ্রাপ্ত এলিস ক্রুজ মূলত বাংলাদেশে কুষ্ঠ রোগে আক্রান্ত ব্যক্তিদের পরিস্থিতি বর্ণনা করতে গিয়েই উক্ত মন্তব্য করেন।
গত ৭ ফেব্রুয়ারি বাংলাদেশে ৮ দিনের দীর্ঘ সফরে এসেছিলেন এলিস ক্রুজ। এই সময়ে তিনি সরকারি কর্মকর্তা, সুশীল সমাজের প্রতিনিধি, জাতিসংঘের সংস্থাসমূহ সহ স্বাস্থ্যসেবা কর্মী এবং কুষ্ঠরোগে আক্রান্ত ব্যক্তিদের সাথে সাক্ষাৎ করেন। এসবের পাশাপাশি তিনি নীলফামারী ও বগুড়ায় অবস্থিত কুষ্ঠরোগে আক্রান্ত স্বাস্থ্যসেবা কেন্দ্র ও কমিউনিটি পরিদর্শন করেন। সফর শেষে গত বুধবার রাজধানীতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এলিস ক্রুজ বলেন, বাংলাদেশে কুষ্ঠরোগে আক্রান্ত ব্যক্তিদের অবস্থাই বলে দিচ্ছে যে দেশটির অসামান্য অর্থনৈতিক প্রবৃদ্ধি সকল জনগণের কাছে পৌঁছাচ্ছে না। কুষ্ঠরোগে আক্রান্ত ব্যক্তিরা এবং তাদের পরিবার এখনও (দেশের) অর্থনৈতিক প্রবৃদ্ধির সুবিধা ভোগ করছে না। তারা তাদের বিরুদ্ধে বৈষম্যকে যথাযথভাবে প্রতিকার করতেও দেখছে না। প্রতিবন্ধী-সম্পর্কিত সুবিধা এবং অন্যান্য ‘ক্যাশ ট্রান্সফার› সামাজিক সুরক্ষা প্রকল্প ঘিরে দুর্নীতি, তদারকি প্রতিষ্ঠানের সীমিত দক্ষতা সংক্রান্ত প্রতিবেদনের বিষয়েও তিনি উদ্বেগ প্রকাশ করেন।
জাতিসংঘ কর্তৃক প্রচারিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়: ২০৩০ সালের মধ্যে কুষ্ঠরোগ নির্মূল করার জন্য প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতির প্রশংসা করলেও এলিস ক্রুজ জানান তিনি উদ্বিগ্ন এ কারণে যে দেশের প্রশাসন (প্রধানমন্ত্রীর) ওই প্রতিশ্রুতি বাস্তবায়নে ব্যর্থ হচ্ছে। সরকারের প্রতিশ্রুতিকে বাস্তবে রূপ দেওয়ার জন্য স্পষ্ট লক্ষ্য, সূচক এবং মানদণ্ড সহ পর্যাপ্ত বাজেট বরাদ্দ অপরিহার্য বলেও তিনি উল্লেখ করেন।
বাংলাদেশ সরকার যে কুষ্ঠরোগে আক্রান্ত ব্যক্তিদের মৌলিক অধিকার রক্ষায় আন্তর্জাতিক মানবাধিকার ব্যবস্থার সাথে সক্রিয়ভাবে জড়িত থাকার জন্য প্রতিশ্রুতিবদ্ধ, সে কথাও স্মরণ করিয়ে দেন জাতিসংঘের ওই বিশেষজ্ঞ।
তিনি চলতি (২০২৩) বছরের জুন মাসে জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলে নিজের বাংলাদেশ সফরের বিষয়ে পূর্ণাঙ্গ প্রতিবেদন উপস্থাপন করবেন বলে জাতিসংঘের তরফে নিশ্চিত করা হয়েছে। গত অক্টোবর মাসে সর্বোচ্চ ভোট পেয়ে ২০২৩-২০২৫ মেয়াদের জন্য উক্ত কাউন্সিলের সদস্য নির্বাচিত হয়েছিল বাংলাদেশ। উল্লেখ্য, বিশ্ব স্বাস্থ্য সংস্থা আগামী ২০৩০ সালের মধ্যে কুষ্ঠ রোগ নির্মূলে কাজ শুরু করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ