Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ৫ হাজার ২৬২ কোটি টাকার প্রস্তাব অনুমোদন

| প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ৫ হাজার ২৬২ কোটি ৪৩ লাখ টাকা ব্যয়ে মোট ১২টি ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে ‘সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি’।  গতকাল বুধবার সচিবালয়ে অনুষ্ঠিত বৈঠকে প্রস্তাবগুলো অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের এ তথ্য জানান।
তিনি বলেন, ২০১৭ সালে ৩ হাজার ৬শ’ কোটি ২০ লাখ টাকা ব্যয়ে ইস্টার্ন রিফাইনারি লিমিটেডে প্রক্রিয়াকরণের জন্য ‘আবুধাবী ন্যাশনাল অয়েল কোম্পানি’ থেকে ৭ লাখ মেট্রিক টন (৫৩ লাখ ৫৫ হাজার ব্যারেল) অপরিশোধিত মারবান এবং ‘সৌদি এরাবিয়ান অয়েল কোম্পানি’ থেকে ৬ লাখ মেট্রিক টন (৪৪ লাখ ১০ হাজার ব্যারেল) এরাবিয়ান লাইট ক্রুড (এএলসি) অয়েল আমদানির প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।  
চলতি ডিসেম্বরেই জি-টু-জি পদ্ধতিতে ১১৩ কোটি ৫১ লাখ টাকা ব্যয়ে ৫০ হাজার মেট্রিক টন ফার্নেস অয়েল ১৮০ সিএসটি আমদানির প্রিমিয়াম ও মূল্য নির্ধারণের (রেফারেন্স প্রাইস অনুযায়ী) একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। তিনি জানান, ইস্টার্ন রিফাইনারি লিমিটেডের দ্বিতীয় ইউনিট-এর ফ্রন্ট অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ডিজাইন (এফইইডি) ডকুমেন্ট তৈরির জন্য ‘বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ আইন) ২০১০’ অনুসরণে একক প্রতিষ্ঠান ফ্রান্সের ‘টেকনিপ’-এর সঙ্গে নেগোশিয়েটেড দর ৩০ দশমিক ৭৫ মিলিয়ন ইউরো নোটিফিকেশন অব অ্যাওয়ার্ড (এনওএ) প্রদান ও খসড়া চুক্তি অনুমোদন প্রস্তাব দেওয়া হয়েছে। বাংলাদেশি টাকায় এর পরিমাণ হচ্ছে ২৬৮ কোটি ৯৭ লাখ টাকা (১ ইউরো সমান ৮৭.৪৭ টাকা হিসাবে)। এ ছাড়াও প্রায় ৪৪৮ কোটি ৮৪ লাখ টাকা ব্যয়ে নারায়ণগঞ্জের বন্দর উপজেলায় তৃতীয় শীতলক্ষ্যা সেতুর পূর্ত কাজের ঠিকাদার নিয়োগ, ৫৫ কোটি ৯০ লাখ টাকা ব্যয়ে ‘কর্ণফুলি ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড’  (কাফকো) থেকে তিন লাখ টনের মধ্যে ২য় লটে ৩০ হাজার টন ব্যাগড গ্রানুলার ইউরিয়া সার ক্রয়ের একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। ২০ কোটি ৭৩ লাখ টাকা ব্যয়ে ‘এনার্জিপ্যাক ইঞ্জিনিয়ারিং লিমিটেড’কে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের ‘পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণ রাজশাহী-রংপুর বিভাগীয় কার্যক্রম-২’ শীর্ষক প্রকল্পের একটি প্যাকেজে টার্ন-কি ভিত্তিতে তিনটি সাব- স্টেশন নির্মাণের কাজ দেওয়া হয়েছে।  
৪২৬ কোটি ৫৮ লাখ টাকা ব্যয়ে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের ্র ৪৬টি সাব-স্টেশন নির্মাণের এ কাজটি পেয়েছে কনসোর্টিয়াম অব  ‘সিমেন্স লিমিটেড ভারত’ ও ‘সিমেন্স লিমিটেড বাংলাদেশ’। প্রথম লটে ২৭টি সাব-স্টেশন নির্মাণে ব্যয় হবে ২৬৯ কোটি ৪৯ লাখ টাকা এবং দ্বিতীয় লটে ১৯টি সাব-স্টেশন নির্মাণে ব্যয় হবে ১৫৭ কোটি ৮ লাখ টাকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ