Inqilab Logo

শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পবিত্র শবে মেরাজ আজ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০২ এএম

আজ শনিবার ২৬ রজব ১৪৪৪ হিজরি দিবাগত রাতে সারাদেশে পালিত হবে পবিত্র লাইলাতুল মিরাজ বা শবে মেরাজ। এ উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে বাদ জোহর বায়তুল মোকাররম জাতীয় মসজিদে পবিত্র ‘শবে মেরাজের গুরুত্ব ও তাৎপর্য’ শীর্ষক আলোচনা সভা, দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হবে।
অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) ড. মুহাম্মদ বশিরুল আলম। আলোচনা করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের চেয়ারম্যান ড. মো. আবদুল কাদির। এছাড়া শবে মেরাজ উপলক্ষে দেশের সকল মসজিদ ও অন্যান্য প্রতিষ্ঠান এবং সামষ্টিক উদ্যোগে মহানবীর (সা.) মেরাজ সংক্রান্ত আলোচনা, মিলাদ ও দোয়া-মাহফিলের আয়োজন করা হয়েছে।

প্রসঙ্গত, ১৪০০ বছরেরও আগে মানুষকে আলোর পথ দেখাতে পৃথিবীতে আগমন করেন বিশ্বনবী হযরত মুহাম্মদ (সা.)। চল্লিশ বছর বয়সে নবুয়ত লাভ করেন তিনি। নবুয়ত প্রাপ্তির একাদশ বছরে আরবি রজব মাসের ২৬ তারিখ দিবাগত রাতে মহান আল্লাহ তায়ালার বিশেষ মেহমান হিসেবে ফেরেশতা জিবরাঈল (আ.)-এর সাথে আরশে আজিমে আরোহণ করেন, বিশ্ব মানবতার মুক্তির দূত মহানবী (সা.)। তারপর থেকে মুসলমানদের কাছে রাতটি বরকতময় রাত হিসেবে পরিচিত। এই রাতে স্রষ্টার নৈকট্য লাভের জন্য মুসলমানরা বিভিন্ন ইবাদতে মশগুল থাকেন।

 



 

Show all comments
  • হেনা চৌধুরী ১৮ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:৩৯ এএম says : 0
    ইনশাআল্লাহ মাশাআল্লাহ
    Total Reply(0) Reply
  • হেনা চৌধুরী ১৮ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:৩৯ এএম says : 0
    ইনশাআল্লাহ মাশাআল্লাহ
    Total Reply(0) Reply
  • Md Shakhawat Sharkar ১৮ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:৩৯ এএম says : 0
    Alhamdulillah
    Total Reply(0) Reply
  • Ahsan Habib ১৮ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:৩৯ এএম says : 0
    মিরাজের পরেও ১১ বছর পৃথিবীতে ছিলেন নবীজী, এই দিবসটি কোনোদিন পালন করেননি! কিংবা কুরআন হাদীসে কথাও এই তারিখ এর কথা সঠিক ভাবে বলা হয়নি। অতিরিক্ত কিছু করাই বিদায়াত!!
    Total Reply(0) Reply
  • MD Ahsikul Islam ১৮ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:৪০ এএম says : 0
    আজকের এই দিনে আমাদের প্রিয়নবী সাঃ আল্লাহর দিদার লাভ করেন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ