Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আশপাশে জলকামান-প্রিজন ভ্যান মোড়ে মোড়ে কঠোর অবস্থান পুলিশের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০২ এএম

বিএনপির পদযাত্রাকে ঘিরে গতকাল রাজধানীতে মোতায়েন ছিলো আইন-শৃঙ্খলা রক্ষাকারি বাহিনির বিভিন্ন সংস্থার সদস্যসহ বিপুল সংখ্যক পুলিশ। গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোতে প্রস্তুত ছিলো জলকামান, আর্মাড কার ও প্রিজন ভ্যানসহ গণআন্দোলণ ঠেকাতে পুলিশে ব্যবহৃত সব ধরনের আধুনিক সরঞ্জামাদি। বিএনপির পদযাত্রায় অংশ নিতে বিএনপি নেতা-কর্মীরা কোথাও বাধাগ্রস্ত না হলেও পুলিশের এ ধরনের প্রস্তুতির কারণে অনেকেই আতঙ্কিত হয়ে পড়েন।

এ ধরনের প্রস্তুতি সম্পর্কে পুলিশের পক্ষ থেকে আনুষ্ঠানিক বক্তব্য না দিলেও ঢাকা মহানগর পুলিশের একাধিক সূত্র বলেছে, রাজনৈতিক আন্দোলনের নামে কেউ যাতে রাজপথে নেমে জ্বালাও- পোড়াও, ভাঙচুর, রাস্তাা বন্ধ করে সভা-সমাবেশ, যানবাহন চলাচলে প্রতিবন্ধকতা কিংবা অগ্নিসংযোগসহ কোনো ধরনের বিশৃঙ্খলা সৃষ্টি করতে না পারে, সেজন্য সরকারের উচ্চপর্যায় থেকে পুলিশকে সতর্ক থাকতে বলা হয়েছে।
তবে বিএনপির একাধিক নেতার দাবি, বিএনপি সব সময়ই শান্তিপূর্ণ আন্দোলন করে। কিন্তু আতঙ্ক সৃষ্টি করতে নেতা-কর্মীদের পুলিশ ঘিরে রাখে। কোথাও কোথাও পুলিশ নিজেরাই রাস্তা বন্ধ করে দিয়ে যুদ্ধের আবহে একটি পরিস্থিতির সৃষ্টি করে।

ঢাকা মহানগর দক্ষিন বিএনপির পদযাত্রাটি দুপুর আড়াইটায় মতিঝিলের গোপীবাগের সাদেক হোসেন খোকা কমিউনিটি সেন্টারের সামনে থেকে শুরু হবার নির্ধারিত সময় ছিলো। কিন্তু বেলা দেড়টায় জুমার নামাজ শেষ হতেই সেখানে এবং মধুমিতা হলের সামনে নেতা-কর্মীরা জড়ো হতে থাকে। নেতাকর্মীর হাতে হাতে দেখা গেছে ব্যানার, ফেস্টুন, প্ল্যাকার্ড।

গতকাল শুক্রবার থাকলেও বেলা ২টার পর মতিঝিল, টিকাটুলিসহ আশপাশের এলাকায় ব্যাপক যানজট শুরু হয়। নেতা-কর্মীদের ঢল দেখে মতিঝিল শাপলা চত্বর, টিকাটুলি মোড়, গোপীবাগ মোড়সহ আশপাশের এলাকায় বিপুল সংখ্যক পুলিশ মোতায়েন করে সেখানে কঠোর অবস্থান নেয়। সঙ্গে টিকাটুলি মোড়ে গোপী বাগের দিকে অপর দিকে মতিঝিলের দিকে প্রস্তুত রাখা ছিলো জল কামান, এপিসিসহ আন্দোলন ঠেকানোর কাজে ব্যবহৃত বিভিন্ন ধরনের গাড়ি। বিকেল ৪টায় গোপীবাগ থেকে বিএনপির পদযাত্রা শুরু হয়। এ সময় মতিঝিলের শাপলা চত্বর এবং টিকাটুলিতে রাস্তা বন্ধ করে দেয় পুলিশ। বিকেল পৌনে ৫টায় পদযাত্রা মতিঝিল পার হলে রাস্তা খুলে দেয়া হয়।

এদিকে ঢাকা মহানগর উত্তরের পদযাত্রা উত্তরার জসিম উদ্দিন রোড থেকে শুরু হয়। দুপুরের পর থেকেই ওই এলাকায় বিএনপির নেতা-কর্মীদের উপস্থিতি বাড়তে থাকে। আশপাশের রাস্তায় লেগে যায় দীর্ঘ যানজট। ডিএমপি (ট্রাফিক) উত্তরার কর্মকর্তারা জানিয়েছেন, জমজম টাওয়ার, জসিম উদ্দিন রোডসহ বিভিন্ন এলাকায় বিএনপির পদযাত্রার কারনে রাস্তা বন্ধ হয়ে যায়। এদিকে ওইসব রাস্তার মোড়ে মোড়েও ব্যাপক পুলিশ মোতায়েন করা ছিলো। প্রস্তুত ছিলো আন্দোলন ঠেকাতে বিভিন্ন ধরনের সরঞ্জামাদি। এতে সাধারণ মানুষের মধ্যে এক ধরনের আতঙ্ক দেখা দেয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ