Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

কলাপাড়ায় গাভী পালন করে ভাগ্য বদলে গেছে শাহিনুর বেগমের

| প্রকাশের সময় : ২৯ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

কলাপাড়া (পটুয়াখালী) উপজেলা সংবাদদাতা : পটুয়াখালীর কলাপাড়ায় গাভী পালন করে শাহিনুর বেগমের ভাগ্য বদলে গেছে। এখন তার সংসারে এনে দিয়েছে সচ্ছলতা। কিছুদিন আগেও ছেলে-মেয়ে নিয়ে কখনো একবেলা কিংবা দু’বেলা আবার কোনো দিন উপোষ পেটে কেটে যেত দিন। স্বামীর অসুস্থতায় সংসারে নেমে আসে উপার্যনহীনতার হতাশা। প্রতিবেশী ও স্বামীর পরামর্শকে কাজে লাগিয়ে  বেসরকারি উন্নয়ন সংস্থা মুসলিম এইডের ঋণের টাকা নিয়ে শুরু করে গাভী পালন। আর বদলে যেতে থাকে তার ভাগ্যের চাকা। আজ শাহিনুর বেগম গাভীর খামার করে স্বাবলম্বী হয়েছেন। তার খামার এখন সকলের কাছে পরিচিত।
জানা গেছে, উপজেলার নীলগঞ্জ ইউনিয়নের পাখিমারার রোসনাবাদ গ্রামের দিনমজুর স্বামী সোবাহান মিয়ার স্ত্রী শাহিনুর বেগম সারাদিনের কর্মক্লান্ত, অসহায় স্বামীর মুখ তাকে বেশি ব্যথিত করে তোলে। তার ইচ্ছাশক্তিকে কাজে লাগিয়ে ওই গৃহবধূ বাড়ির আঙ্গিনার জমিতে শুরু করেন সবজি চাষ। কিছু টাকা জমিয়ে একটি বাছুর কিনে শুরু করেন লালন-পালন। প্রত্যাশা তার আরো বেড়ে যায়। তিনি যোগাযোগ করেন ইসলামিক উন্নয়ন ব্যাংক (আইডিবি)-এর অর্থায়নে পরিচালিত মুসলিম এইডের স্থানীয় শাখায়। সেখান থেকে প্রথমে ১০ হাজার টাকা ঋণ নিয়ে একটি গাভী ক্রয় করেন। গাভীর দুধ বিক্রি ও আরো দেড় লাখ টাকা সুদমুক্ত ঋণ নিয়ে বেশ কয়েকটি গাভী ক্রয় করে তৈরি করেন খামার। তার খামার দেখে আশপাশের গ্রামের অনেকেই গাভী পালন শুরু করেছেন।
শাহিনুর বেগম বলেন, এহন আর না খাইয়া থাহি না। এহন টাহার লইগ্গা চিন্তা করা লাগে না। মাইয়া-পোলারে লেহাপড়া করাই। মাইয়া ফাইভে আর পোলা নয় ক্লাসে পড়ে। মুসলিম এইডের কলাপাড়া শাখা ব্যবস্থাপক মো: আমিনুল ইসলাম বলেন, আমরা মধ্যবিত্ত ও নি¤œ মধ্যবিত্ত মানুষের মাঝে সুদমুক্ত ঋণ সহায়তা দিয়ে আত্মকর্মসংস্থান তৈরি এবং সামাজিক সচেতনতা সৃষ্টির মাধ্যমে।
পাশাপাশি বেকারত্ব দূরীকরণের মাধ্যমে বর্তমান সরকারের উন্নয়নের অগ্রযাত্রাকে সমৃদ্ধ করতে সাধারণ মানুষকে কর্মমুখী করে আত্মনির্ভরশীল করার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছি। এরই ধারাবাহিকতার একটি অংশ শাহিনুর বেগম। আমাদের সামান্য সহযোগিতা আর শাহিনুর বেগমের ঐকান্তিক প্রচেষ্টা তাকে সফল করে তুলছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ