Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিশ্ব জাকের মঞ্জিলে উরশ শুরু আজ

নাছিম উল আলম | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০২ এএম

ফরিদপুরের বিশ্ব জাকের মঞ্জিলে আজ বাদ মাগরিব ৪ দিনের উরশ শুরু হচ্ছে। বিশ্ব উরশ শরিফে যোগদানের লক্ষ্যে ইতোমধ্যে দেশ বিদেশের জাকেরান ও আশেকানসহ মুসল্লিরা পৌঁছেছেন। আজ মাগরিব নামাজ বাদে দুই রাকাত করে ৬ রাকাত নফল নামাজ আদায় ও দোয়াসহ ফাতেহা শরিফ পাঠের মাধ্যমে এ দরবার শরিফে বিশাল ধর্মীয় মিলন মেলার আনুষ্ঠানিক সূচনা হবে। তবে জুমা নামাজের বিশাল জামাতে অংশগ্রহণসহ পীর ছাহেবের কবর জিয়ারতের লক্ষ্যে সর্বস্তরের মানুষ ইতোমধ্যে বিশ^ জাকের মঞ্জিলে এসে পৌঁছেছেন। এবারো সারাবিশ্বের বিভিন্ন দেশ থেকে জাকেরান ও আশেকান এবং ধর্মপ্রাণ মুসলমান ছাড়াও বিভিন্ন ধর্মের অনুসারীরা বিশ^ জাকের মঞ্জিলে সমবেত হবেন বলে আশা করা যাচ্ছে।
বিশ্ব জাকের মঞ্জিলের পীর ছাহেব হজরত মাওলানা শাহ সুফি সৈয়দ খাজাবাবা ফরিদপুরী ছাহেব-এর প্রতিষ্ঠিত বিশ্ব জাকের মঞ্জিল ও সন্নিহিত প্রায় ৩৫ বর্গকিলোমিটার এলাকা জুড়ে এ উরশের প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। লাখ লাখ জাকের ও আশেকসহ ধর্মপ্রাণ মুসল্লিদের আল্লাহ আল্লাহ জিকির এবং নামাজসহ বিভিন্ন ধরনের এবাদত বন্দেগীতে বিশ্ব জাকের মঞ্জিল ও সন্নিহিত এলাকাসমূহ এক ভিন্ন পরিবেশ লাভ করতে যাচ্ছে।
আপন পীর, উপমহাদেশের প্রখ্যাত সুফী সাধক হজরত মাওলানা শাহ সুফী সৈয়দ খাজা ইউনুস আলী এরায়েতপুরী ছাহেবের নির্দেশে বাংলা ১৩৫৪ সনে শাহ সুফি সৈয়দ ফরিদপুরী ছাহেব ফরিদপুরের সদরপুর উপজেলার আটরশী গ্রামে ইসলাম প্রচারে নিয়োজিত হন। সেদিন মাত্র সাড়ে ৬ টাকায় খেজুরের খোলের বেড়া ও ছনের ছাউনি দেয়া ঘর কিনে আটরশীতে ‘জাকের ক্যাম্প’ প্রতিষ্ঠা করে ইসলাম প্রচার শুরু করেন পীর ছাহেব। কালের বিবর্তনে সেই জাকের ক্যাম্পই আজকের ‘বিশ্ব জাকের মঞ্জিল’।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ