Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

তুরস্কের ভুমিকম্প ইতিহাসের পুনরাবৃত্তি ঘটাতে পারে

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:১২ এএম
  • নির্বাচনকে সামনে রেখে কঠিন চ্যালেঞ্জের মুখে এরদোগান

গত ৬ ফেব্রুয়ারি সিরিয়ে ও তুরস্কে ৭.৮ ও ৭.৬ মাত্রার বিধ্বংসী ভ‚মিকম্পে তুরস্কে ৩৫হাজারেরও বেশি এবং সিরিয়ায় ৫হাজার ৮শ’ জনেরও বেশি লোবের মৃত্যু ঘটেছে। তুর্কি কর্তৃপক্ষ বলছে যে, ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় ১ কোটি ৩৫ লাখ মানুষ। মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউইচও) বলেছে যে, গত এক দশকে এত বড় দুর্যোগ পৃথিবী দেখেনি। তুরস্কের গণমাধ্যমকর্মীরা জানিয়েছেন যে, শহরের ভিতর একটি বাড়িও অক্ষত নেই। ভ‚মিকম্পে সমস্ত ধসে পড়েছে। কার্যত এক মৃত্যু-উপত্যকায় পরিণত হয়েছে তুরস্কের দক্ষিণাঞ্চল। এই ভ‚মিকম্পে তুরস্কের প্রেসিডেন্ট রেসেপ তাইয়েব এরদোগানের নেতৃত্বে সরকারের প্রতিক্রিয়া আগামী ১৪ মে অনুষ্ঠিতব্য প্রেসিডেন্ট এবং সংসদীয় নির্বাচনের উপর একটি উল্লেখযোগ্য প্রভাব ফেলতে পারে, যেখানে এরদোগান ইতিমধ্যেই তার দুই দশকব্যাপি শাসনের বিপরীতে একটি উল্লেখযোগ্য চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছেন।

কেউ কেউ বলছেন যে, এই ভ‚মিকম্পটি ইতিহাসের পুনরাবৃত্তি ঘটাতে পারে। এর আগে, এরদোগান ১৯৯৯ সালের বিধ্বংসী ইজমিত ভ‚মিকম্পে তৎকালীন সরকারের প্রতি জনসাধারণের ক্ষুব্ধ প্রতিক্রিয়ার ফলে ক্ষমতায় আসেন, যাতে ১৭হাজারেরও বেশি মানুষের মৃত্যু ঘটেছিল। ইতিমধ্যেই, এরদোগানের সমালোচকরা তার সরকারকে এক দশক ধরে নির্মাণ খাতে স্থানীয় দুর্নীতি, ভবন নির্মাণ আইনের দুর্বল প্রয়োগ, অনিরাপদ বিল্ডিংগুলির জন্য সুরক্ষা শংসাপত্র মওকুফ করার চলমান অনুশীলন এবং ভ‚মিকম্পের জন্য নির্ধারিত আনুমানিক ৩ শ’ কোটি ডলারের কর অপব্যবহারের অভিযোগ এনেছেন, যা দুই দশক আগে আরোপ করা হয়েছিল ভবনগুলিকে ভ‚মিকম্প প্রতিরোধক করার জন্য এবং দেশকে আরও প্রস্তুত করার জন্য।

৬৩ বছর বয়সী স্কুলের তত্ত¡াবধায়ক দোগান ইশদার এবং তার স্ত্রী ফাইজেনকে তুরস্ক সরকার খাবার, পোশাক এবং একটি ছাত্রাবাসে ঘুমানোর জায়গা দিয়েছে। দোগান বলেন, ‘আমি আমাদের সরকারকে ধন্যবাদ বলতে চাই, এটি এত শক্তিশালী, এটি আমাদের প্রয়োজনের চেয়ে অনেক বেশি সাহায্য করছে। এটাই ভাগ্য যে আমরা বেঁচে আছি।’ কিন্তু ফাইজেন একটি ১১-তলা ভবনের ধ্বংসস্ত‚পের দিকে ইঙ্গিত করে এর বলেছেন যে, দুর্বৃত্ত নির্মাতারা নি¤œমাণের স্থাপনাগুলির জন্য দায়ী, যেখানে প্রায় ৮০ জন মারা গিয়েছে। তিনি বলেছেন যে, তারা কর্তৃপক্ষের কাছ থেকে তাদের অপরাধগুলো গোপন করেছে।

৩০ বছর বয়সী শিক্ষক আহমেত জেনেজি তার স্ত্রী, তিন বছর বয়সী ছেলে এবং বাবার সাথে কাহরামানমারাশের কাছাকাছি তুরকোওলু শহরের একটি কৃত্রিম ফুটবল মাঠে স্থাপন করা প্রায় ১শ’২০টি তাঁবুর একটিতে অবস্থান করছিলেন। পরে তারা জরুরি ও উদ্ধারকারী সরকারী সংস্থা এএফএডি-এর মালিকানাধীন একটি আশ্যয় পেয়েছেন। তিনি বলেন, ‘তুরস্কের এক শতাব্দীর মধ্যে এটাই সবচেয়ে বড় দুর্যোগ। প্রতিক্রিয়া যথেষ্ট ছিল না, কিন্তু ভ‚মিকম্পটি ১০টি শহরকে প্রভাবিত করেছিল এবং কেউ এত বড়, ব্যাপক বিপর্যয় আশা করেনি।’ জেনেজির আশেপাশের বহু উঁচু ভবন ভেঙে পড়ায় কয়েক ডজন লোক নিহত হয়েছে। তিনি বলেন, ‘মানুষ ক্ষুদ্রাকারে ভাবে: সবদিক থেকে যতোটা পারা যায় লুফে নেয়া যাক এবং প্রচুর অর্থ উপার্জন করা যাক।’ কিন্তু তাদের অর্থ প্রেমে কত জীবন নষ্ট হয়?’

এদিকে, তুরস্কের বিচার মন্ত্রী বেকির বোজদাগ বলেছেন যে, ধসে পড়া ভবনগুলির বিষয়ে তদন্ত শুরু করা হবে এবং যারা দায়ী, তাদের প্রত্যেককে চিহ্নিত করে জবাবদিহিতায় আনতে হবে। কর্তৃপক্ষ ধসে পড়া ভবনগুলির জন্য দায়ী সন্দেহভাজন ১শ’ জনেরও বেশি লোককে গ্রেপ্তারের নির্দেশ দিয়েছে। এরদোগান ঘোষণা দিয়েছেন যে, তুরস্কে ভ‚মিকম্পে ধ্বংস হওয়া ১০টি শহরের ৩০ হাজার বাড়ি খুব দ্রæত পুনর্র্নিমাণ শুরু করা হবে। তবে তিনি জোর দিয়ে এও বলেছেন যে, ব্রিটেনের মতো বিশাল ক্ষতিগ্রস্ত এলাকাটির আকার এবং শীতকালীন কঠোর ্আবহাওয়ার কারণে এই ধরনের ভয়ঙ্কর দুর্যোগের জন্য প্রস্তুত থাকা সম্ভব নয়। এ প্রসঙ্গে তুরস্কের বাকি ক্ষতিগ্রস্তদের মতো জেনেসির বক্তব্য হল, ‘নির্বাচন সরকারের কর্মক্ষমতা এবং ভয়ঙ্কর পুনরুদ্ধারের মোকাবেলা করার ক্ষমতা সম্পর্কে একটি রায় প্রদান করতে পারে। তিনি বলেন, ‘প্রথম দিনগুলো গণনা করবেন না, কারণ এটি একটি বিশাল বিপর্যয়, তবে এই সময়টির পর আমরা দেখব সরকার কী করে। আমি আশা করি এটি শেষ হয়ে গেলে, আমরা এই বিপর্যয় থেকে অনেক কিছু শিখব’। সূত্র: আল জাজিরা।



 

Show all comments
  • Mahbuba Begum ১৭ ফেব্রুয়ারি, ২০২৩, ৯:২৬ এএম says : 0
    আল্লা হু আকবর,,,, আল্লাহ ই ভালো জানেন,,, ইয়া আললা আপনি সকলকেই নেক হায়াত দান করুন আমিন বিপদ থেকে মুক্ত রাখুন হিফাজত করুন আমিন জালিমদের থেকেও রখকা করুন আমিন আপনার খাস ঈমানদার বান্দা করুনঃ পরিপূর্ণ ইবাদত পালন করতে দয়া করুন,, আল্লা হুমমা আমিন
    Total Reply(0) Reply
  • Sofiqul Islam ১৭ ফেব্রুয়ারি, ২০২৩, ৯:২৭ এএম says : 0
    ভুমি কম্প সৃষ্টি করার মতো প্রযুক্তি তৈরী হয়েছে এ কথা বিশ্বাস করতে পারছি না। যদি একদেশ অন্য দেশকে ভূমিকম্প সৃষ্টি করে ধ্বংস করতে পারতো তাহলে যুদ্ধ করতে হতোনা
    Total Reply(0) Reply
  • Sofiqul Islam ১৭ ফেব্রুয়ারি, ২০২৩, ৯:২৭ এএম says : 0
    ভুমি কম্প সৃষ্টি করার মতো প্রযুক্তি তৈরী হয়েছে এ কথা বিশ্বাস করতে পারছি না। যদি একদেশ অন্য দেশকে ভূমিকম্প সৃষ্টি করে ধ্বংস করতে পারতো তাহলে যুদ্ধ করতে হতোনা
    Total Reply(0) Reply
  • Mdrahim Uddin ১৭ ফেব্রুয়ারি, ২০২৩, ৯:২৭ এএম says : 0
    আল্লাহ সর্ব শক্তিমান আল্লাহ ভালো জানেন আমি মুসলিম হিসেবে আল্লাহর উপর তোয়াক্কেল করি আল্লাহ আমাদের হেফাজত করুন আমিন।
    Total Reply(0) Reply
  • Mosharraf Hossain ১৭ ফেব্রুয়ারি, ২০২৩, ৯:২৮ এএম says : 0
    তুরস্কের ভয়াবহ ভুমিকম্প নিয়ে মনে হয় অবান্তর সমালোচনা হচ্ছে যার ফলে তৃতীয় বিশ্ব যুদ্ধকে এগিয়ে নিয়ে আসবে। মানুষ আল্লাহর ক্ষমতা সম্বন্ধে জানে না বিধায় আবোল তাবোল বলছে। হাবভাবে বুঝা যায় মানুষই চায় না পৃথিবীটা সুন্দর ভাবে টিকে থাকুক।
    Total Reply(0) Reply
  • GOLAM RABBI ১৭ ফেব্রুয়ারি, ২০২৩, ১০:৫১ এএম says : 0
    আগামী ১৪ মে অনুষ্ঠিতব্য প্রেসিডেন্ট এবং সংসদীয় নির্বাচন পিছানো হোক, তুরস্কে ভ‚মিকম্পে ধ্বংস হওয়া ১০টি শহরের বাড়ি খুব দ্রæত পুনর্র্নিমাণ ও ক্ষতিগ্রস্তদের সহায়তা করা হোক ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ