Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আফগান তালিবানরা টিটিপির ‘আন্তরিক সমর্থক’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:১২ এএম

আফগান তালিবান তাহরিকে তালিবান পাকিস্তানকে (টিটিপি) সমর্থন প্রদানের বিষয়ে তাদের কৌশলগত হিসাব পরিবর্তন করার সম্ভাবনা কম বলে মনে হচ্ছে। ইউনাইটেড স্টেটস ইনস্টিটিউট ফর পিস (ইউএসআইপি) এর গতকালের এক বিশ্লেষণে একথা বলা হয়েছে।

এটি আরো বলেছে, টিটিপির বেশিরভাগ রাজনৈতিক নেতৃত্ব এবং ক্ষমতা আফগানিস্তানে ছিল এবং নিষিদ্ধ দলটি পাকিস্তানের পাশাপাশি আফগানিস্তানে চাঁদাবাজির মাধ্যমে অর্থ সংগ্রহ করতে সক্ষম হয়েছিল। ইউএসআইপি পুনর্ব্যক্ত করেছে যে, আফগান তালিবানরা টিটিপির ‘আন্তরিক সমর্থনকারী’ রয়ে গেছে এবং গোষ্ঠীটিকে একটি অনুমোদিত নিরাপদ আশ্রয় প্রদান করছে।

‘টিটিপির আফগানিস্তানেও প্রচুর জনপ্রিয় সমর্থন রয়েছে, যেখানে তালিবান এবং অ-তালিবান উভয় দলই পাকিস্তানের প্রতি তীব্র অপছন্দের কারণে টিটিপির প্রতি দুর্বলতা প্রকাশ করে। কিছু তালিবান যোদ্ধাও টিটিপিতে যোগ দিচ্ছে এবং সা¤প্রতিক কিছু বোমারু আফগান হওয়ার খবর পাওয়া যাচ্ছে’।
ভাষ্যটি পাল্টা বলেছে যে, কিছু আফগান তালিবান নেতা, বিশেষ করে আফগান স্বরাষ্ট্রমন্ত্রী সিরাজ হাক্কানি, পাকিস্তানের অনুরোধে নিষিদ্ধ গোষ্ঠীকে বিরত রেখেছেন।

‘তবুও তালিবানের মধ্যে মতের ভারসাম্য টিটিপি এবং তার প্রচারণার পক্ষে দৃঢ়ভাবে। বিশেষ করে, তালিবান আমির হিবাতুল্লাহ আখুন্দজাদা টিটিপির সাথে একমত যে, পাকিস্তানি ব্যবস্থা ‘অনৈসলামিক’।
ইউএসআইপি আরো বলেছে যে, পেশোয়ার পুলিশ লাইনস মসজিদে হামলার কয়েক সপ্তাহ আগে এবং দিনগুলোতে আফগান তালিবানের পাবলিক মেসেজিং ছিল ‘প্রায় অমানবিক, দুর্বলতম নিন্দার প্রস্তাব এবং পাকিস্তানকে তার সীমানার মধ্যে জঙ্গিবাদের জন্য চ‚ড়ান্তভাবে দায়ী বলে’।
প্রতিবেদনে বলা হয়েছে যে, ‘অক‚টনৈতিক বক্তৃতা’ পাকিস্তানের তীব্র চাপ সত্তে¡ও টিটিপিকে সমর্থন অব্যাহত রাখার তালিবানের দৃঢ়তার ওপর জোর দেয়।

এতে অভিযোগ করা হয়েছে, ‘কান্দাহারে প্রবেশাধিকারের সাথে কথোপকথনকারীরা রিপোর্ট করেছেন যে, আমির এবং তার ঘনিষ্ঠ উপদেষ্টারা আদর্শগত ভিত্তিতে টিটিপিকে সমর্থন করা থেকে বিরত থাকার সম্ভাবনা কম’।
‘তবে, টিটিপির পক্ষে তালিবানের দৃঢ় কৌশলগত ক্যালকুলাস সত্তে¡ও তাদের নেতৃত্ব পাকিস্তানের সাথে কার্যকরি সম্পর্ক বজায় রাখার গুরুত্ব বুঝতে পারে বলে মনে হচ্ছে। তালিবানের অগ্রসর হওয়ার ভঙ্গি সম্ভবত টাগ-অব-ওয়ারের মতো প্রদর্শিত হবে, উত্তেজনা এবং উত্তেজনা হ্রাসের মুহূর্তগুলোর মধ্যে পর্যায়ক্রমে’।

পাকিস্তান কী জবাব দেবে?
প্রতিবেদন অনুসারে, টিটিপি পুনরুত্থানের প্রতি পাকিস্তানের প্রতিক্রিয়া ‘অসংলগ্ন’ রয়ে গেছে এবং নিকটবর্তী সময়ে উন্নতি হওয়ার সম্ভাবনা নেই। ‘টিটিপির শক্তির পাশাপাশি তালিবানের প্রভাব এবং টিটিপির সাথে সম্পর্ককে অনেক বছর ধরে হ্রাস করার পরে, পাকিস্তানী নেতারা এখন টিটিপির প্রতি তালিবান সমর্থনের গভীরতার সাথে লড়াই করছেন বলে মনে হচ্ছে’।

এতে বলা হয়েছে, ইসলামাবাদ তালিবানের মাধ্যমে একটি চুক্তির জন্য অনুসন্ধান চালিয়ে যাচ্ছে এবং সামরিক ও গোয়েন্দা নেতৃত্বের পাশাপাশি পররাষ্ট্র মন্ত্রণালয় তালিবানের সাথে কাজ করতে চায়, এটিকে সাবেক প্রজাতন্ত্র সরকারের চেয়ে বেশি সুবিধাজনক বলে মনে করে। সূত্র : এক্সপ্রেস ট্রিবিউন।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ