Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাপা চেয়ারম্যান হিসেবে জিএম কাদেরের দায়িত্ব পালনের আদেশ চেম্বারে বহাল

আপিল শুনানি ২৮ ফেব্রুয়ারি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০৫ এএম

চেয়ারম্যান হিসেবে জিএম কাদেরের জাতীয় পার্টির দায়িত্ব পালনের স্থগিতাদেশ বাতিল করে দেয়া হাইকোর্টের আদেশ বহাল রেখেছেন আপিল বিভাগের চেম্বার কোর্ট। আবেদন অনুযায়ী স্থগিতাদেশ না দিয়ে বিষয়টি পাঠিয়ে দেয়া হয়েছে আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে। এ বিষয়ক শুনানি ২৭ ফেব্রুয়ারি। জাপার চেয়ারম্যান হিসেবে সে পর্যন্ত জিএম কাদেরের দায়িত্ব পালনে আইনগত কোনো বাঁধা নেই। এ তথ্য জানিয়েছেন অ্যাডভোকেট শেখ মুহাম্মদ সিরাজুল ইসলাম।
গতকাল বুধবার চেম্বার জাস্টিস বিচারপতি এম ইনায়েতুর রহিম এ আদেশ দেন। আপিলকারী জাপার বহিষ্কৃত নেতা জিয়াউল হক মৃধার পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট সাঈদ আহমেদ রাজা। গত ৯ ফেব্রুয়ারি জাতীয় পার্টির চেয়ারম্যান হিসেবে গোলাম মোহাম্মদ (জিএম) কাদের দায়িত্ব পালন করতে পারবেন-মর্মে হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে আবেদন করেন মৃধা।
গত ৫ ফেব্রুয়ারি গঠনতন্ত্র অনুযায়ী জাপা’র চেয়ারম্যান হিসেবে জিএম কাদের দায়িত্ব পালন করতে পারবেন না- মর্মে নিম্ন আদালতের রায় স্থগিত করেন হাইকোর্ট। বিচারপতি মো: আব্দুল হাফিজের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।
গত ১৯ জানুয়ারি গঠনতন্ত্র অনুযায়ী জিএম কাদেরের দায়িত্ব পালনে নিষেধাজ্ঞার আদেশের বিরুদ্ধে আপিল খারিজ করে দেন ঢাকার জেলা জজ আদালত। পরে এই আদেশের বিরুদ্ধে আপিল বিভাগে আবেদন করেন জিএম কাদের।
গত ১৩ জানুয়ারি গঠনতন্ত্র অনুযায়ী জাতীয় পার্টির চেয়ারম্যান হিসেবে জএম কাদের দায়িত্ব পালন করতে পারবেন না-মর্মে আদেশ দিয়েছিলেন আপিল বিভাগ। সেইসঙ্গে এ বিষয়ে নিম্ন আদালতে চলমান মামলা ৯ জানুয়ারির মধ্যে নিষ্পত্তির নির্দেশ দেন সুপ্রিম কোর্ট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ