Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

প্রেসিডেন্ট পদ নিয়ে প্রশ্ন তোলা অবান্তর

অ্যাটর্নি জেনারেলের ব্রিফিং

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

প্রেসিডেন্ট পদটিকে ‘লাভজনক’ আখ্যা দিয়ে বিভ্রান্তি ছড়ানো হচ্ছে। এটি একটি অমূলক ও অবান্তর বলে মন্তব্য করেছেন অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন। তিনি বলেছেন, প্রেসিডেন্ট পদ কোনো লাভজনক পদ নয়।
গতকাল বুধবার দুপুরে অ্যাটর্নি জেনারেল তার কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ মন্তব্য করেন।
এএম আমিনউদ্দিন আরও বলেন, প্রেসিডেন্ট পদটি কোনোভাবেই সরকারের কর্মে নিয়োজিত কোনো ব্যক্তি নন। এটি নিয়ে প্রশ্ন তোলাও উচিত নয়। প্রশ্নটিই অবান্তর।

সরকারের প্রধান এ আইন কর্মকর্তা বলেন, যারা প্রশ্ন তুলেছেন তারা দুদক আইনের যে কথা বলছেন সেখানে (আইনে); কিন্তু স্পষ্ট করে লেখা আছে। তিনি প্রজাতন্ত্রের কোনো লাভজনক পদে পরবর্তীতে অধিষ্ঠিত হওয়ার যোগ্য হবেন না। এখানে; কিন্তু প্রেসিডেন্ট নির্বাচন সম্পর্কে কোনো বিধিনিষেধ নেই। সংবিধানের ৪৮ অনুচ্ছেদে প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার অযোগ্যতার যে তিনটি ক্রাইটেরিয়া আছে তা হলোÑ ৩৫ বছরের কম বয়স্ক হলে, এমপি নির্বাচিত হওয়ার যোগ্য না হলে এবং কখনও এ সংবিধানের অধীন অভিশংসন দ্বারা প্রেসিডেন্টের পদ থেকে অপসারিত হয়ে থাকলে। এছাড়া সংবিধানের ৬৬ অনুচ্ছেদেও বলা নেই যে এটা লাভজনক পদ। আর সংবিধানের ১৪৭ অনুচ্ছেদে যে পদগুলো লাভজনক পদ হবে না বলা হয়েছে, সেখানে প্রেসিডেন্ট পদের বিষয়টি আছে।

অ্যাটর্নি জেনারেল আরও বলেন, হাইকোর্টে এ সংক্রান্ত রায়ে স্পষ্ট করে বলা আছে, প্রজাতন্ত্রের লাভজনক পদ কোনটা। সেই রায়ের আলোকে বলতে পারি একদম সম্পূর্ণভাবে তিনি বৈধ এবং এটাতে কোনো প্রশ্ন তোলা উচিত নয়। প্রেসিডেন্ট কোনোভাবেই সরকারের কর্মে নিয়োজিত কোনো ব্যক্তি নন।

প্রসঙ্গত : গত ১২ ফেব্রুয়ারি সকালে আওয়ামী লীগ দেশের ২২তম প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হিসেবে মো: সাহাবুদ্দিনকে মনোনয়ন দেয়। এ পদে একক প্রার্থী হওয়ায় ১৩ ফেব্রুয়ারি তাকে পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করে নির্বাচন কমিশন। বর্তমান প্রেসিডেন্ট মো: আবদুল হামিদের মেয়াদ শেষ হচ্ছে আগামী ২৪ এপ্রিল।
নবনির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ সাহাবুদ্দিন-এর আগে দুর্নীতি দমন কমিশনের (দুদক) কমিশনার (তদন্ত) ছিলেন। আইন অনুযায়ী, দুদক কমিশনাররা কোনো ধরনের লাভজনক পদে অধিষ্ঠিত হতে পারেন না। তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর এ নিয়ে বিতর্ক ওঠে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ