Inqilab Logo

শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

সয়াবিন তেল, মসুর ডাল ক্রয়সহ ৬ প্রস্তাব অনুমোদন সরকারি ক্রয় কমিটির

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০২৩, ৯:৫৮ পিএম

সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ক্রমবর্ধমান চাহিদা মেটাতে স্পট মাকের্ট থেকে প্রায় এক কার্গো অথবা ৩৩.৬০ লাখ এমএমবি টু এলএনজি, ১.১০ কোটি লিটার সয়াবিন তেল এবং ৮ হাজার মেট্রিক টন মসুর ডাল ক্রয়ের পৃথক প্রস্তাব অনুমোদন দিয়েছে। অর্থমন্ত্রী আহম মুস্তফা কামালের সভাপতিত্বে আজ অনুষ্ঠিত এ বছরের সিসিজিপ’র ৬ষ্ঠ ভার্চ্যুয়াল সভায় এই অনুমোদন দেয়া হয়। মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সৈয়দ মাহবুব খান বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করার সময় বলেন, আজ অনুষ্ঠিত সিসিজিপি’র বৈঠকে মোট ৬টি প্রস্তাব অনুমোদিত হয়েছে।

তিনি জানান, প্রস্তাবসমূহের মধ্যে রয়েছে- জ্বালানী ও খনিজ সম্পদ বিভাগের একটি প্রস্তাব অনুযায়ী, পেট্রোবাংলা স্পট মাকের্ট থেকে প্রায় ৬৯০.৪২ কোটি টাকা মূল্যের প্রায় এক কার্গো অথবা ৩৩.৬০ লাখ এমএমবি টু এলএনজি ক্রয় করবে। প্রতি এমএমবি টু এলএনজি’র ক্রয় মূল্য হবে ১৬.৫ মাকির্ন ডলার। জাপানি কোম্পানি মোসার্স জেরা এই এলএনজি ক্রয় ও বিক্রয় চুক্তির স্বাক্ষরকারির মধ্যে একটি। তিনি জানান, বাণিজ্য মন্ত্রনালয়ের পৃথক প্রস্তাব অনুযায়ী, রাষ্ট্রীয় মালিকানাধীন ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি) সিটি এডিবল ওয়েল লিমিটেড থেকে প্রায় ১৯১.৯৬ কোটি টাকা মূল্যের প্রায় ১.১০ কোটি লিটার সয়াবিন তেল ক্রয় করবে। প্রতি লিটার সয়াবিনের মূল্য হবে ১৭৪.৫ টাকা,এর আগে যার মূল্য ছিল ১৭৬.৮৮ টাকা। এছাড়া, টিসিবি তুরস্কের একটি কোম্পানির কাছ থেকে ৭৩.৪৪ কোটি টাকার প্রায় ৮ হাজার মেট্রিক টন মসুর ডাল ক্রয় করবে। আর, শিল্প মন্ত্রনালয়ের অধিন বাংলাদেশ কেমিকেল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) মেসার্স সান ইন্টারন্যাশনাল কোম্পানির কাছ থেকে ডিএপি ফার্টিলাইজার কোম্পানির জন্য ১১৯.৫০ কোটি টাকা মূল্যের প্রায় ২০,০০০ মেট্রিক টন ফসফরিক এ্যাসিড ক্রয় করবে। প্রতিটনের মূল্য পড়বে ৫৫৯ মার্কিন ডলার, যার আগের মূল্য ছিল ৬৮৮.৫ মাকির্ন ডলার। বিসিআইসি ৮৮.০৬ কোটি টাকা মূল্যের টিএসপি ফার্টিলাইজার কোম্পানির জন্য প্রায় ২৫ হাজার মেট্রিক টন রক ফসফেট ক্রয় করবে। মেসার্স এ্যাগ্রো ইন্ডাস্ট্রিয়াল ইনপুট এই ফসফেট সরবরাহ করবে, যার প্রতি টনের মূল্য হবে ৩২৯.৮৫ ডলার। আগের দর ছিল ৩৩৪ মাকির্ন ডলার।
বৈঠকে জানানো হয়, ১২৩.০৯ কোটি টাকা ব্যায়ে এমএম বিল্ডার্স লিমিটেড ও মেসার্স পোদ্দার এন্টার প্রাইজ’র যৌথ উদ্যোগে ঝালকাঠি জেলার নলসিটি উপজেলার খৈরবাদ নদীতে ৭৩০ মিটার দৈর্ঘ্যরে একটি সেতু নির্মান প্রস্তাব অনুমোদন হয়েছে। গ্রামীন সড়কে গুরুত্বপূর্ণ সেতু নির্মান প্রকল্পের অধিনে এই সেতুটি নির্মীত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ