Inqilab Logo

রোববার, ২৬ মে ২০২৪, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ডেরেক শোলে ঢাকায় পৌঁছেছেন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীর সিনিয়র অ্যাডভাইজর ও দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাউন্সিলর ডেরেক শোলে ঢাকা সফরে এসেছেন। গতকাল মঙ্গলবার ঢাকায় পৌঁছালে ডেরেক শোলেকে স্বাগত জানান পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। আজ পররাষ্ট্র সচিবের সঙ্গে বৈঠকে করবেন ডেরেক শোলে। এছাড়াও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য বৈঠক করবেন তিনি।

ডেরেক শোলের ঢাকা সফরে বাংলাদেশ ও মার্কিন যুক্তরাষ্ট্রের দ্বিপক্ষীয় সম্পর্কের গুরুত্বপূর্ণ বিষয়ের পাশাপাশি রোহিঙ্গা ইস্যুটি গুরুত্ব পাবে বলে আশা করা হচ্ছে।
মার্কিন পররাষ্ট্র দপ্তর জানিয়েছে, ডোরেক শোলের সফরে রোহিঙ্গা শরণার্থী সঙ্কটের সমন্বয় ও প্রতিক্রিয়া, আন্তর্জাতিক ফোরামে সহযোগিতা জোরদার নিয়ে আলোচনা হবে। এছাড়া যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যে নিরাপত্তা অংশীদারিত্বকে এগিয়ে নেওয়ার বিষয়ে আলোচনা করতে ঊর্ধ্বতন বাংলাদেশি কর্মকর্তাদের সঙ্গে বৈঠক হবে।

বাংলাদেশ সফরে মার্কিন প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন ডোরেক শোলে। যুক্তরাষ্ট্রের দ্বিপাক্ষিক অংশীদারিত্বের গুরুত্ব তুলে ধরতে ও দেশগুলোর লক্ষ্য ভাগাভাগি পুনর্নিশ্চিত করতে প্রতিনিধি দলটি ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা, সুশীল সমাজের সদস্য এবং ব্যবসায়ী নেতৃবৃন্দের সঙ্গে বৈঠক করবেন। বাংলাদেশ সফর শেষে তিনি পাকিস্তান সফরে যাবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ