Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভারতের পররাষ্ট্র সচিব ঢাকায়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

২ দিনের রাষ্ট্রীয় সফরে ঢাকায় এসেছেন ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোত্রা। গতকাল মঙ্গলবার তিনি ঢাকায় পৌঁছান। মোহন কোত্রাকে স্বাগত জানান পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

মোহন কোত্রা পররাষ্ট্র সচিবের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকের পাশাপাশি সাক্ষাৎ করবেন পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে। এ ছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও সৌজন্য সাক্ষাতের কথা রয়েছে ভারতের পররাষ্ট্র সচিবের।
দায়িত্ব নেয়ার পর প্রথমবার ঢাকা সফরে আসলেন ভারতের পররাষ্ট্র সচিব। তার সঙ্গে বৈঠকে আমদানি করা বিদ্যুতের দাম নির্ধারণে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

ভারতীয় জায়ান্ট আদানি গ্রæপের সঙ্গে বিদ্যুৎ কেনার চুক্তি করে বাংলাদেশ ২০১৭ সালে। গত বছরের ডিসেম্বরে আন্তর্জাতিক গণমাধ্যমে গ্রæপটির জ্বালানি উৎপাদনে কয়লার অতিরিক্ত দাম নিয়ে সংবাদ প্রকাশের পর সমালোচনা শুরু হয়। আদানি থেকে আমদানির পথে থাকা বিদ্যুতে বাংলাদেশ কি কোনো চ্যালেঞ্জে পড়বে? এ জন্য চলতি মাসের ৩ তারিখে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অব ইন্ডিয়ার কাছে কয়লার দাম সংক্রান্ত চিঠি দিয়েছে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)।

আগামী মাসে আদানির বিদ্যুৎ বাংলাদেশে প্রবেশের কথা রয়েছে। এমন বাস্তবতার মধ্যেই ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোত্রার ২ দিনের ঢাকা সফরে দীর্ঘদিনের অমীমাংসিত ইস্যুর সঙ্গে প্রাধান্য পেতে পারে আমদানিকৃত বিদ্যুৎ প্রসঙ্গও। বিশেষজ্ঞরা বলছেন, দ্বিপাক্ষিক সুসম্পর্কের মতো প্রতিযোগিতামূলক দাম নির্ধারণেও সতর্ক থাকতে হবে।

ভ‚তত্ত¡বিদ ও জ্বালানি বিশেষজ্ঞ অধ্যাপক ড. বদরুল ইমাম বলেন, অবশ্যই আদানিকে তার কয়লার দাম কমাতে হবে। কারণ বর্তমান দামে কয়লা ব্যবহার করলে বাংলাদেশ বিদ্যুৎ কিনতে পারবে না। ##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ