Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

বিচার বিভাগের মানোন্নয়নে ৪২টি সিজেএম আদালত ভবন হচ্ছে -আইনমন্ত্রী

| প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, ৬৪টি জেলায় চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট (সিজেএম) আদালত ভবন নির্মাণ (প্রথম পর্যায়) দ্বিতীয় সংশোধিত প্রকল্প’ এর মাধ্যমে ৪২টি সিজেএম আদালত ভবন নির্মাণ প্রকল্প গ্রহণ করা হয়েছে। তিনি আরো বলেন, সুদক্ষ বিচার কর্ম বিভাগের জন্য প্রয়োজন সুদক্ষ মানবসম্পদ। আর এই মানবসম্পদের উন্নয়নের জন্য স্থানীয় প্রশিক্ষণের পাশাপাশি বিদেশি প্রশিক্ষণ প্রদানের পদক্ষেপ নিয়েছে সরকার।  গতকাল মঙ্গলবার সচিবালয়ে আইন মন্ত্রণালয়ের সভাকক্ষে কুমিল্লা জেলা আইনজীবী সমিতির নেতাদের সঙ্গে বৈঠককালে তিনি এসব কথা জানান।
তিনি বলেন, সরকারের আর্থিক সীমাবদ্ধতা সত্ত্বেও প্রকল্পের কাজ দ্রততার সাথে বাস্তবায়িত হচ্ছে। এ প্রকল্পের মাধ্যমে ইতোমধ্যে ১২টি সিজেএম আদালত ভবন নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে যার মধ্যেÑ টাঙ্গাইল, ঝিনাইদহ, জামালপুর, জয়পুরহাট, সিলেট এবং কুড়িগ্রামে ছয়টি আদালত ভবন উদ্বোধন করা হয়েছে। তিনি বলেন, আমি আশা করছি, আগামী জানুয়ারি মাসেই চাঁপাইনবাবগঞ্জ, মৌলভীবাজার এবং  মানিকগঞ্জ জেলার সিজেএম আদালত ভবন উদ্বোধন করা সম্ভব হবে এবং ২০১৮ সালের জুন মাসের মধ্যেই অবশিষ্ট সিজেএম আদালত ভবন নির্মাণ সম্পন্ন হবে।  তিনি আশ্বস্ত করে বলেন, ওই প্রকল্পের মাধ্যমে কুমিল্লাতেও ১২ তলাবিশিষ্ট সিজেএম আদালত ভবন নির্মাণ করা হবে। এ ছাড়া সাত তলাবিশিষ্ট কুমিল্লা আইনজীবী সমিতি ভবনকে ঊর্ধ্বমুখী সম্প্রসারণ করে ৯ তলা ভবনে উন্নীত করতে এবং আইন-কানুন সংক্রান্ত বই ক্রয়ে প্রয়োজনীয় আর্থিক সহায়তার আশ্বাস দেন তিনি।
তিনি বলেন, বর্তমান সরকারের কার্যকর পদক্ষেপ গ্রহণের ফলে ২৮টি জেলায় আনুষঙ্গিক সুবিধাদিসহ জেলা জজ আদালত ভবনের উর্ধ্বমুখী সম্প্রসারণ প্রকল্প’ এর মাধ্যমে  ১৬২ কোটি টাকা ব্যয়ে ২৭ জেলায় জেলা জজ আদালত ভবনের ঊর্ধ্বমুখী সম্প্রসারণের কাজ শেষ পর্যায়ে রয়েছে এবং ইতোমধ্যে ১৩টির সম্পসারণ কাজ সম্পন্ন হয়েছে। বাকি ১৪টির কাজ ৮৫-৯০ শতাংশ সম্পন্ন হয়েছে। আগামী জুন ২০১৭-এর মধ্যে এ ১৪টিরও সম্প্রসারণ কাজ সম্পন্ন হবে।  মন্ত্রী বলেন, এ প্রকল্পের মাধ্যমে ফেব্রুয়ারি ২০১৭ থেকে জুন ২০১৯ এর মধ্যে ৫৪০ জন বিচারককে বৈদেশিক প্রশিক্ষণ ও উচ্চশিক্ষা প্রদানের জন্য অস্ট্রেলিয়ার ওয়েস্টার্ন সিডনি বিশ্ববিদ্যালয়ে প্রেরণ করা হবে। এ জন্য সরকারের ৪০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ