Inqilab Logo

সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিতর্কিত পাঠ্যপুস্তক প্রত্যাহার করায় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

নতুন বছরের জন্য প্রকাশিত ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির দুটি পাঠ্যপুস্তক প্রত্যাহার করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেশের মাদরাসা শিক্ষক-কর্মচারীদের পেশাজীবী অরাজনৈতিক সংগঠন বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ ও মোবারকবাদ জানানো হয়। ২০২৩ সালের জন্য প্রণীত ৬ষ্ঠ ও ৭ম শ্রেণির পাঠ্যপুস্তকে ভুল ও অসংগতি পরিলক্ষিত হলে প্রাথমিকভাবে উভয় শ্রেণির ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বিষয়ের অনুসন্ধানী পাঠ পাঠ্যপুস্তক দুটি প্রত্যাহার করা হয়েছে। গতবছর দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে এ বইসমূহ পাইলটিং পদ্ধতিতে পাঠদান থেকেই বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন এর তীব্র প্রতিবাদ করে আসছে। তারই ধারাবাহিকতায় মাদরাসা শিক্ষক-কর্মচারীদের পেশাজীবী অরাজনৈতিক সংগঠন বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের উদ্যোগে গতবছর ১৪ নভেম্বর দেশের সকল জেলায় মানববন্ধন কর্মসূচি পালন ও প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদানের মাধ্যমে প্রণীত পাঠ্যপুস্তকসমূহ সংশোধনের দাবি জানায়। জমিয়াতুল মোদার্রেছীনের এ দাবির প্রতি পূর্ণ সমর্থন রেখে দেশের ইসলামী সংগঠন, দল, আলেম-ওলামা, পীর-মাশায়েখগণ নিজনিজ অঙ্গণ থেকে বিভিন্ন কর্মসূচি গ্রহণের প্রেক্ষিতে প্রধানমন্ত্রীর নির্দেশনায় গত ১০ ফেব্রæয়ারি জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক ইতিহাস ও সামাজিক বিজ্ঞান বিষয়ের অনুসন্ধানী পাঠ পাঠ্যপুস্তক দুটি প্রত্যাহার করা হলে গতকাল জমিয়াতুল মোদার্রেছীনের স্ট্যান্ডিং কমিটির সভা থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আন্তরিক ধন্যবাদ ও মোবারকবাদ জানানো হয়।

সংগঠনের সভাপতি আলহাজ্ব এ এম এম বাহাউদ্দীনের সভাপতিত্বে ও মহাসচিব প্রিন্সিপ্যাল মাওলানা শাব্বীর আহমদ মোমতাজী পরিচালনায় আয়োজিত স্ট্যান্ডিং কমিটির সভায় নেতৃবৃন্দ বলেন, অসঙ্গতি ও ভুলেভরা এসব বই প্রত্যাহার করা সময়ের দাবি। কেবল দুটি বই নয় বরং অন্যান্য বইসমূহেরও ভুল-ত্রæটি নির্ণয় করে সংশোধন জরুরি, বিশেষ করে ৭ম শ্রেণির শিল্প ও সংস্কিৃতি বইটির বিভিন্ন স্থানের ইসলামি মূল্যবোধ ও শরীয়াহ বহিভর্‚ত বিষয়ে আলোকপাত করা হয়েছে। নেতৃবৃন্দ বলেন, প্রধানমন্ত্রী একজন দ্বীনি শিক্ষাবান্ধব হিসেবে যেসব পাঠ্যপুস্তকে ইসলামবিরোধী ও অসমর্থিত বিষয়সমূহ সন্নিবেশিত হয়েছে সেসব চিহ্নিতকরণ সাপেক্ষে প্রত্যাহার করে দেশের ধর্মপ্রাণ মুসলমানদের আস্থার স্থনকে অটুট রাখবেন। একইসাথে নেতৃবৃন্দ ইসলামিক স্কলার, বিশেষজ্ঞ, আলেম ওলামার সমন্বয়ে পাঠ্যপুস্তক প্রণয়ন ও রচনার দাবি জানান। সভায় জমিয়াতুল মোদার্রেছীন স্ট্যান্ডিং কমিটির সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।



 

Show all comments
  • Mokhlesur Rahman ১৩ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:১৮ এএম says : 0
    অযোগ্য শিক্ষা মন্ত্রী কে বাদ দেয়া হউক ।
    Total Reply(0) Reply
  • Mazkur Pabel ১৩ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:২০ এএম says : 0
    বলিষ্ঠ ভূমিকা পালন করার জন্য জমিয়াতুল মোদাররেছীন বাংলাদেশ এর কাছে মানুষ চির কৃতজ্ঞ।।
    Total Reply(0) Reply
  • Kamil Hussain ১৩ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:২০ এএম says : 0
    আল ইসলাহর উপস্থাপিত সকল ন্যায্য দাবী বাস্তবায়ন হউক এটাই প্রত্যাশা করি।
    Total Reply(0) Reply
  • Abdusshukur Sorkum ১৩ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:২১ এএম says : 0
    আলহামদুলিল্লাহ
    Total Reply(0) Reply
  • Abdusshukur Sorkum ১৩ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:২১ এএম says : 0
    আলহামদুলিল্লাহ
    Total Reply(0) Reply
  • Abdusshukur Sorkum ১৩ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:২১ এএম says : 0
    আলহামদুলিল্লাহ
    Total Reply(0) Reply
  • A.K. Rashel Ahmed ১৩ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:২২ এএম says : 0
    আমরা যে কোন বিষয় নিয়ে নাক গলাই না, যেটা ধরি সেটা আদায় করে ঘরে ফিরি, আল্লামা হুসাম উদ্দিন চৌধুরী, ফুলতলি
    Total Reply(0) Reply
  • Md Parves Hossain ১৩ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:২৩ এএম says : 0
    স্যার আরেকটা বই ও এই রকম, তা হচ্ছে- শিল্প ও সংস্কৃতির নামে শিক্ষার্থীদেরকে প্রত্যেকটি পাঠের শেষে নির্দেশনা মূলক নাচ, গান,বাদ্যযন্ত্র বাজানো ইত্যাদি শেখার জন্য বলা হয়েছে। যা সম্পূর্ন আমাদের ইসলামী সংস্কৃতি বিরূধী,। এই বইটির ও পাঠ্যক্রম বন্ধ হলে ভালো হবে বলে আমি মনে করছি। বইটির নাম হল,, শিল্প ও সংস্কৃতি, (ষষ্ঠ শ্রেণি)
    Total Reply(1) Reply
    • ১৩ ফেব্রুয়ারি, ২০২৩, ১:৫৭ পিএম says : 0
  • Md Sorwar Husen ১৩ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:২৪ এএম says : 0
    রামাদ্বান জুড়ে স্কুল - কলেজ বন্ধ চাই????️ ডাক আসুক???? যে শিক্ষামন্ত্রণালয় সপ্তাহে দুদিন শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখে???? সেই মন্ত্রণলায় রামাদ্বান মাস জুড়ে শিক্ষা প্রতিষ্টানে পাঠদানে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন দেখিয়ে (কোরআন শিক্ষা) থেকে বাচ্চাদের দূরে রাখে।
    Total Reply(0) Reply
  • Md Fahim Ahmed ১৩ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:২৪ এএম says : 0
    আলহামদুলিল্লাহ আল্লাহ তায়ালা আপনার নেক হায়াত নসিব করুন আমিন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ