Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিভিন্ন দুর্যোগে বছরে ১ কোটি ২১ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত

জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব ৭ বছরে ৯৪ লাখ মানুষ বাস্তুচ্যুত ৩৫টি জেলা দুর্যোগের ঝুঁকিতে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

আকস্মিক বন্যা, নদীভাঙন, জলোচ্ছ¡াস, ভ‚মিধস ও ঘূর্ণিঝড়সহ জলবায়ু পরিবর্তন সংক্রান্ত বিভিন্ন দুর্যোগে বছরে ক্ষতিগ্রস্ত হচ্ছে ১ কোটি ২১ লাখ মানুষ। দুর্যোগের কারণে বাংলাদেশ ৭ বছরে ৪ হাজার ১২০ মিলিয়ন ডলার অর্থনৈতিক ক্ষতির সম্মুখীন হয়েছে। বাংলাদেশে কর্মরত ৪৫টি এনজিওর নেটওয়ার্ক স্টার্ট ফান্ড বাংলাদেশ-এর (এসএফবি) সম্প্রতি প্রকাশিত এক সমীক্ষায় এ তথ্য প্রকাশ করা হয়।

২০১৪ থেকে ২০২০ সাল পর্যন্ত সব বড় প্রাকৃতিক দুর্যোগের তথ্য বিশ্লেষণ করে এসএফবি এই সমীক্ষাটি পরিচালনা করেছে। ‘জলবায়ু বিপর্যয়ের বহুমুখী বিশ্লেষণ, আর্থিক প্রবাহ বিশ্লেষণ এবং বন্যাপ্রবণ জেলাগুলোতে পরিবারের অর্থনৈতিক অবস্থার বিশ্লেষণ’ শীর্ষক গবেষণাটি পরিচালনায় সহায়তা করেছে ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়। গবেষণায় কালবৈশাখী, শৈত্যপ্রবাহ ও শিলাবৃষ্টির মতো অন্যান্য দুর্যোগগুলোও বিবেচনা করা হয়েছে।
৭ বছরে সংঘটিত দুর্যোগের তথ্য বিশ্লেষণ করে গবেষণায় বলা হয়েছে, প্রতি বছর ২৭ লাখ ১০ হাজার পরিবারের ১ কোটি ২১ লাখ মানুষের ওপর বর্ষার বন্যা, আকস্মিক বন্যা, নদীভাঙন, জলোচ্ছ¡াস, ভ‚মিধস ও ঘূর্ণিঝড়সহ বিভিন্ন জলবায়ু সংক্রান্ত দুর্যোগের প্রভাব পড়ছে।

সমীক্ষায় দেখা গেছে, উত্তরাঞ্চলের ৪ জেলা কুড়িগ্রাম, গাইবান্ধা, সিরাজগঞ্জ ও জামালপুর বন্যা ও নদীভাঙনের ঝুঁকিতে রয়েছে। অন্যদিকে দক্ষিণের ৪ জেলা সাতক্ষীরা, খুলনা, বরগুনা ও পটুয়াখালী ঘূর্ণিঝড় ও ঝড়ে ক্ষতিগ্রস্ত হওয়ার উচ্চ ঝুঁকিতে রয়েছে। এ ছাড়া আরও ২৭টি জেলা দুর্যোগের কবলে পড়বে। গত ৭ বছরে দেশের ৫৮ জেলায় জলবায়ু সংক্রান্ত বিভিন্ন দুর্যোগে অন্তত ১ হাজার ৫৩ জনের প্রাণহানি ও ৯৪ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছে। সমীক্ষা প্রতিবেদনে বলা হয়েছে, এই ৭ বছরে ১৫টি বড় দুর্যোগে ৪ কোটি ২০ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে এবং একই সময়ে বাংলাদেশ ১০৪ মিলিয়ন ডলার সহায়তা পেয়েছে।

গবেষণায় আরও ধারণা করা হয়েছে, ২০২১ থেকে ২০২৫ সাল পর্যন্ত ৬৪টি জেলায় অন্তত ১ কোটি ৮৩ লাখ ৩০ হাজার মানুষের জলবায়ু সংক্রান্ত দুর্যোগের সংস্পর্শে আসতে পারে এবং তাদের ৬৬ শতাংশের জীবনে-এর প্রভাব পড়বে। এতে আরও অনুমান করা হয়েছে, একই সময়ে দুর্যোগের কারণে বাংলাদেশের অর্থনৈতিক ক্ষতির পরিমাণ হবে অন্তত ৩৩৭ দশমিক ৯৪ মিলিয়ন ডলার।

স্টার্ট নেটওয়ার্কের প্রোগ্রাম কো-অর্ডিনেটর শফিউল আলম বলেন, দুর্যোগপ্রবণ এলাকায় বসবাসকারী মানুষ নানা উপায়ে বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের সংস্পর্শে আসেন। একটি নির্দিষ্ট দুর্যোগ কী পরিমাণ মানুষের জীবনে প্রভাব ফেলে, আমাদের গবেষণা সরকারি কর্মকর্তা এবং ত্রাণ ও উদ্ধার কাজে নিয়োজিত কর্মীদের এ বিষয়ে স্পষ্ট ধারণা পেতে সহায়তা করবে। ফলে তারা সেই অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পারবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ