Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

এসবিএসি ব্যাংকের বার্ষিক ব্যবসা উন্নয়ন সম্মেলন অনুষ্ঠিত

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০২৩, ৫:৩২ পিএম

সাউথ বাংলা অ্যাগ্রিকালচার অ্যান্ড কমার্স (এসবিএসি) ব্যাংক লিমিটেডের বার্ষিক ব্যবসা উন্নয়ন সম্মেলন শনিবার (১১ ফেব্রুয়ারি) রাজধানীর রেডিসন ব্লু হোটেলে অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্যাংকের চেয়ারম্যান আবদুল কাদির মোল্লা। ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী হাবিবুর রহমানের সভাপতিত্বে সম্মেলনে ব্যাংকের ভাইস চেয়ারম্যান মোহাম্মদ আইয়ুব, পরিচালক এজেডএম শফিউদ্দিন শামীম, মিজানুর রহমান, ইঞ্জিনিয়ার মো. মোখলেসুর রহমান, মোহাম্মদ নাওয়াজ, মোহাম্মদ নাজমুল হক, মোহাম্মদ হেলালউদ্দিন, আনোয়ার হোসেন ও মো. মুশফিকুর রহমান, স্বতন্ত্র পরিচালক প্রফেসর মো. মকবুল হোসেন ভুঁইয়া এবং জিয়াউর রহমান জিয়া এফসিএ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়া ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক মো. নূরুল আজীম, মো. আলতাফ হোসেন ভুঁইয়া, একেএম রাশেদুল হক চৌধুরী ও মো. আব্দুল মতিনসহ বিভিন্ন বিভাগীয় প্রধান, শাখা-উপশাখার ব্যবস্থাপক এবং অপারেশন্স ম্যানেজাররা উপস্থিত ছিলেন।

সম্মেলনে জানানো হয়, এসবিএসি ব্যাংকের ২০২২ সাল শেষে আমানতের পরিমাণ দাঁড়িয়েছে সাড়ে ৮ হাজার কোটি টাকা; যা আগের বছর শেষে ছিল ৭ হাজার ৩১০ কোটি টাকা। আর এসময়ে ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ৭ হাজার ৮০০ কোটি টাকা; যা ২০২০ সাল শেষে ছিল ৬ হাজার ৫৯৬ কোটি টাকা। গতবছরে রফতানি হয়েছে ৩ হাজার ৪০২ কোটি টাকা, আমদানি ৪ হাজার ৫০৮ কোটি টাকা এবং রেমিট্যান্স এসেছে ৯৫২ কোটি টাকার।

আবদুল কাদির মোল্লা বলেন, বর্তমানে বৈশি^ক ও অভ্যন্তরীণ নানামুখী চ্যালেঞ্জ বিদ্যমান থাকা স্বত্ত্বেও সাউথ বাংলা ব্যাংকের ব্যবস্থাপনা কর্তৃপক্ষ অত্যন্ত দক্ষতা ও নিষ্ঠার সাথে তাদের কার্যক্রম পরিচালনা করে আসছে। যার ফলশ্রুতিতে চতুর্থ প্রজন্মের ব্যাংক হয়েও আমরা আর্থিকসূচকগুলোতে ভালো একটা ভিত গড়তে সক্ষম হয়েছি। পরিষদের পক্ষ থেকেও আমরা সবধরণের নীতি ও কৌশলগত পরিকল্পনা প্রণয়নে সহায়তা দিয়ে আসছি। আমরা মুনাফাকে বড় করে না দেখে কমপ্লায়েন্স ব্যাংক হিসেবে টেকসই আর্থিক অর্জনকে অগ্রাধিকার দিতে চাই। একইসঙ্গে কৃষি, এসএমই, নারীউদ্যোক্তাদের ঋণ প্রদানে অগ্রাধিকার দিতে হবে; পাশাপাশি রেমিট্যান্স আহরণ ও বৈদেশিক বাণিজ্যেও গুরুত্বারোপ করতে হবে। আমরা গ্রাহকের সন্তুষ্টিকে সর্বাধিক প্রাধান্য দিয়ে কাজ করে থাকি। তিনি বলেন, আমরা যারা বোর্ডে আছি, তাদের প্রত্যেকে বিশ্বাস করি যে, আমানতকারীরাই ব্যাংকের প্রকৃত মালিক। তাদের স্বার্থ রক্ষায় আমরা পাহারাদারের ভূমিকায় নিয়োজিত রয়েছি। এ কাজটিকে সুষ্ঠুভাবে সম্পাদন করতে ব্যবস্থাপনা কর্তৃপক্ষের ভূমিকাই মুখ্য।

হাবিবুর রহমান বলেন, এসবিএসসি ব্যাংক দ্রুততম সময়ের মধ্যে সারাদেশে ৮৮টি শাখা ও ২৫টি উপশাখা এবং এজেন্ট ব্যাংকিং আউটলেটের মাধ্যমে ব্যাংকিং সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে সক্ষম হয়েছে। আমাদের ব্যাংক কেন্দ্রীয় ব্যাংকের নিয়মকানুন মেনে শহরে ও গ্রামে ১:১ শাখা খুলেছে। এক্ষেত্রে আমরা মুনাফাকে বড় করে দেখি নাই। তিনি আরও বলেন, এসবিএসি ব্যাংক বৈদেশিক বাণিজ্য সম্প্রসারণেও ভূমিকা পালন করছে। আমাদের সঙ্গে বিশ্বের ২০২টি ব্যাংকের সঙ্গে করেসপন্ডিং রয়েছে। সমসাময়িক ব্যাংকগুলোর মধ্যে আমরা সর্বাধিক পরিমাণের রেমিট্যান্স আহরণ করছি। আমদানি ও রফতানি বাণিজ্যকে সর্বাধিক গুরুত্ব এবং ঋণ আদায় জোরদারকরণে নতুন বছরের কর্মপরিকল্পনা নির্ধারণ করা হয়েছে বলে তিনি জানান। তিনি বলেন, এসবিএসি ব্যাংক আধুনিক তথ্যপ্রযুক্তি নিরাপত্তা নিশ্চিত করে ব্যবহার করেছে। এরমাধ্যমে জনগণকে আরও সহজে ব্যাংকিং সেবা নিশ্চিত করতে পারছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ