Inqilab Logo

বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সাঁওতাল পল্লীতে হামলার ঘটনা বিচার বিভাগ ও পিবিআইর পৃথক তদন্ত শুরু

| প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

গোবিন্দগঞ্জ (গাইবান্ধা) উপজেলা সংবাদদাতা : গাইবান্ধার গোবিন্দগঞ্জে রংপুর চিনিকলের মালিকানাধীন  সাহেবগঞ্জ ইক্ষু খামারের জমি থেকে বাপ-দাদার সম্পত্তি দাবিদারদের স্থাপন করা বস্তি উচ্ছেদ ও সহিংসতার ঘটনায় উচ্চ আদালতের নির্দেশে পৃথক পৃথকভাবে তদন্ত শুরু করেছে গাইবান্ধার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ও পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)।
গতকাল মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) বগুড়া জেলার অতিরিক্ত পুলিশ সুপার মো: আকতার হোসেনের নেতৃত্বে একটি তদন্ত টিম গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার সাপমারা ইউনিয়নে অবস্থিত রংপুর চিনিকলের মালিকানাধীন  সাহেবগঞ্জ ইক্ষু খামারের পাশে মাদারপুর ও জয়পুরপাড়ার সাঁওতাল পল্লীতে পৌঁছে।
শুরুতে তদন্ত টিম রংপুর চিনিকলের মালিকানাধীন  সাহেবগঞ্জ ইক্ষু খামারের জমি হতে উচ্ছেদ হওয়া পরিবারগুলোর আশ্রয় নেয়া মাদারপুর ও জয়পুরপাড়া ঘুরে দেখেন। এসময় তারা উচ্ছেদ হওয়া পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলেন। তদন্ত টিম প্রধান পিবিআই বগুড়া জেলার অতিরিক্ত পুলিশ সুপার মো: আকতার হোসেন সাংবাদিকদের বলেন, স্বপন মুরমু ও থোমাস হেমরমের অভিযোগের প্রেক্ষিতে হাইকোর্টের নিদ্দেশনা অনুযায়ী পিবিআইকে তদন্তের নির্দেশ দেয়া হয়েছে এবং সেই নির্দেশ অনুযায়ী আমি তদন্ত কর্মকর্তা নির্বাচিত হয়েছি এবং গতকাল সোমবার আমরা থানা থেকে কেস ডকুমেন্ট গ্রহণ করেছি। তিনি আরো বলেন, তদন্তের জন্য বগুড়ার একটি টিম ও কয়েক জন পুলিশ পরিদর্শক সাথে নিয়ে সাঁওতাল পল্লী পরিদর্শন করলাম এবং তদন্ত কার্য শুরু করলাম। তদন্তকালে বেশকিছু আলামত সংগ্রহ করা হয়।
অপর দিকে একই বিষয়ে উচ্চ আদালতের নির্দেশনা মোতাবেক ওই স্থানে তদন্ত শুরু করেছে বিচার বিভাগীয় তদন্ত কমিটি। গতকাল মঙ্গলবার বেলা ১১টার দিকে গাইবান্ধা জেলার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট মো: শহিদুল্লাহ ঘটনা তদন্ত করতে জয়পুরপাড়া ও মাদারপুর গ্রামে অবস্থান নেয়া পরিবারের সদস্যদের সাথে কথা বলেন। এসময় তার সাথে উপস্থিত ছিলেন গাইবান্ধার অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্র্রেট ময়নুল হাসান ইউসুফ রনি। বিচার বিভাগীয় তদন্ত টিমের পক্ষ থেকে জানানো হয়, গতকাল মঙ্গলবার থেকে তদন্ত শুরু হয়েছে যা উচ্চ আদালতের বেঁধে দেয়া সময় সীমা পর্যন্ত চলবে। চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট প্রথম দিনের তদন্তকালে ৬ নভেম্বরের ঘটনা সম্পর্কে সাঁওতালদের পক্ষে বর্নাবাস টুডু’র বক্তব্য রেকর্ডভূক্ত করেন ।
এদিকে বাপ-দাদার জমি ফেরত ও দোষীদের বিচারের দাবিতে  উচ্ছেদ হওয়া পরিবারের সদস্যরা তীর-ধনুকসহ দেশি অস্ত্রে সজ্জিত হয়ে একটি বিক্ষোভ মিছিল বের করে জয়পুরপাড়া ও মাদারপুর সাঁওতাল পল্লী প্রদক্ষিণ করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ