Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাজধানীতে যানজটে প্রতি মাসে ক্ষতি ২২৭ কোটি টাকা

| প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : রাজধানীতে যানজটের কারণে প্রতি মাসে আর্থিক ক্ষতির পরিমাণ ২২৭ কোটি টাকা বলে জানিয়েছেন গবেষকদল। গতকাল মঙ্গলবার দুপুরে মহাখালী ব্র্যাক সেন্টার ইন-এ নগর পরিস্থিতি ২০১৬ : ঢাকা মহানগরের যানজট-শাসন ব্যবস্থা পরিপ্রেক্ষিতে শীর্ষক গবেষণা পত্র উন্মোচন অনুষ্ঠানে গবেষকদল এ তথ্য জানান।
ঢাকা মহানগরীর যানজট ও নগর পরিস্থিতি নিয়ে এই পঞ্চম বারের মতো গবেষণা পত্র উন্মোচন করলো ব্র্যাক বিশ্ববিদ্যালয়।
গবেষণাপত্রে কর্মঘণ্টা অপচয়, পরিবেশ দূষণ, জ্বালানি অপচয়সহ বিভিন্ন খাতে যানজটের প্রভাব তুলে ধরা হয়। গবেষণাপত্রে রাজধানীর যানজটের প্রধান কারণ হিসেবে রাস্তার অপর্যাপ্ততা, রাস্তার অপরিকল্পিত নকশা, অধিক জনসংখ্যার ঘনত্ব, প্রাইভেটকারের সংখ্যা বৃদ্ধি সর্বোপরি অপরিকল্পিত কার পার্কিংকে চিহ্নিত করা হয়েছে।
এতে উল্লেখ করা হয়েছে, শুধু যানজটে আটকে থেকে এবং দুর্ঘটনার কারণে প্রতি মাসে দেশের এই বিপুল পরিমাণ অর্থ ক্ষতি হচ্ছে।
গবেষণায় দেখা যায়, প্রতিদিন প্রায় ৮ দশমিক ১৬ মিলিয়ন কর্মঘণ্টা নষ্ট হচ্ছে শুধু যানজটের কারণে। আর এর মধ্যে ৩ দশমিক ২০ মিলিয়ন ঘণ্টা অর্থাৎ ৪০ শতাংশ নষ্ট হচ্ছে ব্যবসায়িক কর্মঘণ্টা। বিদ্যমান কাঠামোর সুষ্ঠু ব্যবস্থাপনা হলে ৩০-৪০ শতাংশ যানজট কমানো সম্ভব বলে জানানো হয় এই গবেষক পত্রে। ৭ অধ্যায় বিভক্ত এই গবেষণার ২য় অধ্যায়ে যাত্রীদের ওপর পরিচালিত জরিপে ব্যবস্থাপনা সমস্যাটি ঢাকার যানজটের মূল কারণ হিসেবে চিহ্নিত হয়েছে এ গবেষণায়। এর মধ্যে গাড়ি পার্কিং, ট্রাফিক আইন  লঙ্ঘন অন্যতম।
গবেষণা পত্রের চতুর্থ অধ্যায়ে বলা হয়েছে, বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) চালক ও লাইসেন্স ব্যবস্থাপনা দালাল দ্বারা প্রভাবিত। যারা টাকার বিনিময়ে পরীক্ষা ছাড়াই লাইসেন্স সরবরাহ করে। হাইকোর্টের সূত্র অনুযায়ী, ২০১৫ সালে ২০ লাখ ভুয়া সনদ প্রদান করে বিআরটিএ।
গবেষণার ৬ অধ্যায়ে বলা হয়েছে, যানজটের ফলে ক্ষয়ক্ষতি ও নাগরিক জীবনের উপর প্রভাব পড়ে। ঢাকার একটি রুট বিমানবন্দর থেকে পোস্তগোলা, সেখানে অপেক্ষাকৃত কম ব্যস্ত সময়ে গাড়ির গতিসীমা থাকে ২২ কিলোমিটার, তা ব্যস্ত সময়ে থাকে ৯ কিলোমিটার, গাড়ির এই ধীরগতির কারণে প্রতি মাসে আর্থিক ক্ষতির পরিমাণ ২২৭ কোটি টাকা। প্রতিবার যাতায়াত করতে একজন যাত্রীকে বাড়তি ব্যয় করতে হয় ৫৩ টাকা।
এই সময় উপস্থিত ছিলেন- ডিএমপির সাবেক কমিশনার নাইম আহমেদ, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের নির্বাহী পরিচালক সুলতান হাফেজ রহমান, বিশ্ববিদ্যালয়ের ভিসি সৈয়দ সাদ আন্দালিব, নগর পরিকল্পনাবিদ নজরুল ইসলাম প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ