Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রধানমন্ত্রী হতে পারলেন না রোমানিয়ার মুসলিম নারী রাজনীতিক

| প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : রোমানিয়ার প্রথম মুসলিম নারী প্রধানমন্ত্রী হতে চলেছিলেন সেভিল শাইদেহ। কিন্তু নির্বাচনে বিজয়ী দল সোস্যাল ডেমোক্র্যাটসের মনোনয়ন খারিজ করে দিয়েছেন দেশের প্রেসিডেন্ট। রোমানিয়ার ১১ ডিসেম্বরের নির্বাচনে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে জয়ী হয় বাম-ঘেঁষা দল পিএসডি। দলের নেতা রিভিউ ড্রাগনিয়া প্রধানমন্ত্রী পদের জন্য দলের মুসলিম একজন নারী রাজনীতিক, সেভিল শাইদেহকে মনোনীত করে বিস্ময় সৃষ্টি করেছিলেন। সারাবিশ্বেই আলোচিত হতে থাকে একজন মুসলিম নারী ইউরোপের একটি দেশে প্রধানমন্ত্রী হতে চলেছেন।
তবে মিজ শাইদেহর মনোনয়ন নিয়েযত না বিস্ময় সৃষ্টি হয়েছিল, তার মনোনয়ন খারিজ করে তার চেয়েও বেশি বিস্ময় সৃষ্টি করলেন রোমানিয়ার প্রেসিডেন্ট ক্লাউস ইউহানিস। কেন তিনি মিজ শাইদেহর মনোনয়ন খারিজ করলেন তা নিয়ে কোনো ব্যাখ্যা দেননি প্রেসিডেন্ট। তবে সমালোচনা হচ্ছিল, প্রধানমন্ত্রী হিসেবে মিজ শাইদেহ আসলে পিএসডি নেতা রিভিউ ড্রাগনিয়ার হাতের পুতুল হিসেবে কাজ করবেন। নির্বাচনী জালিয়াতির মামলায় দোষী সাব্যস্ত হওয়ায় পিএসডি নেতা মি ড্রাগনিয়া আইনগতভাবে প্রধানমন্ত্রী হতে পারবেন না। তাই অভিযোগ উঠেছিল- মিজ শাইদেহর মতো একজন অনভিজ্ঞ রাজনীতিককে প্রধানমন্ত্রী বানিয়ে পেছন থেকে ক্ষমতার কলকাঠি নাড়ার পরিকল্পনা করেছিলেন। সেভিল শাইদেহ রোমানিয়ার সংখ্যালঘু তাতার মুসলিম সম্প্রদায়ের। তিনি বিয়ে করেছেন একজন সিরীয় ব্যবসায়ীকে। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ