Inqilab Logo

বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

তুরস্কে ভূমিকম্পে উদ্ধার ২১ বাংলাদেশিকে আঙ্কারায় স্থানান্তর

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

তুরস্কের ভূমিকম্পকবলিত এলাকা থেকে ২১ বাংলাদেশিকে উদ্ধার করা হয়েছে। উদ্ধারকৃতদের দেশটির রাজধানী আঙ্কারায় নেওয়া হয়েছে। তাদের মধ্যে দুজনকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।
গতকাল বৃহস্পতিবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাপ্তাহিক মিডিয়া ব্রিফিংয়ে এসব তথ্য জানান মন্ত্রণালয়ের মুখপাত্র সেহেলী সাবরীন। আঙ্কারায় বাংলাদেশ দূতাবাস জানিয়েছে বর্তমানে তুরস্কে ৫ থেকে ৭ হাজার বাংলাদেশি বসবাস করছেন। তবে শক্তিশালী এই ভূমিকম্পে এখন পর্যন্ত কোনো বাংলাদেশি নিহত হননি।

উল্লেখ্য, গত সোমবার তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চল ও সিরিয়ার সীমান্তবর্তী এলাকায় ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়। মার্কিন ভূতাত্ত্বিক জরিপের (ইউএসজিএস) তথ্য অনুযায়ী, ভূমিকম্পটি গাজিয়ানটেপ প্রদেশের নুরদাগি এলাকা থেকে ২৩ কিলোমিটার পূর্বে আঘাত হানে। এর গভীরতা ছিল ২৪ দশমিক ১ কিলোমিটার।

স্মরণকালের ভয়াবহ এ ভূমিকম্পে দেশ দুটিতে মোট ১৭ হাজারের বেশি লাশ উদ্ধার করা হয়েছে। এর মধ্যে তুরস্কে ১৪ হাজার ১৪ জন এবং সিরিয়ায় ৩ হাজার ১৬২ জনের মৃত্যু হয়। আর সিরিয়ায় নিহতদের মধ্যে সরকার নিয়ন্ত্রিত এলাকায় ১ হাজার ২৬২ জন এবং বিদ্রোহীদের নিয়ন্ত্রিত এলাকায় ১ হাজার ৯০০ জন রয়েছে।



 

Show all comments
  • Turu Dawani ১০ ফেব্রুয়ারি, ২০২৩, ১১:২০ এএম says : 0
    কোন না কোন পাপের খেসারত নিয়েছেন স্রষ্টা,হে স্রষ্টা তবুও আপনি তাদের ক্ষমা করুন।
    Total Reply(0) Reply
  • মোঃ মেহেদী হাসান শরীফ ১০ ফেব্রুয়ারি, ২০২৩, ১১:২০ এএম says : 0
    আল্লাহ যা করেন ভালোর জন্যই করেন।
    Total Reply(0) Reply
  • Bp Shohag ১০ ফেব্রুয়ারি, ২০২৩, ১১:২০ এএম says : 0
    হে আল্লাহ তুমি সবাইকে ক্ষমা করে দাও আমিন
    Total Reply(0) Reply
  • Md Parves Hossain ১০ ফেব্রুয়ারি, ২০২৩, ১১:২০ এএম says : 0
    তুরস্ক এবং সিরিয়ায় ভূমিকম্পে জানমালের ব্যাপক ক্ষয়ক্ষতি! শিশু সহ হাজার হাজার মানুষের মর্মান্তিক প্রাণহানি ঘটেছে। দৃশ্যগুলো দেখে খুবই কষ্ট লাগছে। আল্লাহ্ তুমিই সকল বিপদ থেকে হেফাজত এবং রক্ষার মালিক।
    Total Reply(0) Reply
  • Robiul Hassan ১০ ফেব্রুয়ারি, ২০২৩, ১১:১৯ এএম says : 0
    ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় এখন পর্যন্ত 9 হাজারের অধিক মানুষ নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও বহু মানুষ। মানুষ যে কত অসহায়, মাঝেমধ্যে এই ধররনের কিছু ঘটনা আমাদের স্মরণ করিয়ে দেয়। এসব ঘটনা প্রমাণ করে— আমাদের অর্থ-বিত্ত, ক্ষমতা ও প্রভাব-প্রতিপত্তি মাটিতে মিশে যাওয়া এক মুহূর্তের ব্যাপার মাত্র; তবু আমাদের অহঙ্কারের অন্ত নেই, দাম্ভিকতার শেষ নেই। দুনিয়ার মোহে আমরা অন্ধ হয়ে আছি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ