Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পাঠক, লেখকের মেলবন্ধনে মেলায় প্রাণের সুর

রাহাদ উদ্দিন | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০০ এএম

হাজারো বইপ্রেমীদের প্রিয় লেখককে একনজর দেখার সুযোগ তৈরি হয় বইমেলায়। এভাবেই লেখক, পাঠক ও প্রকাশকের মেলবন্ধনে মেলা হয়ে উঠে প্রাণের মেলা। কবি, সাহিত্যিক, চলচ্চিত্রকার, অভিনেতা, প্রকাশক ও পাঠকের বহুমাত্রিক মেলবন্ধনে প্রাণের মেলা হয়ে উঠে মানবের মেলা। যেখানে গেলে আর ছেড়ে যেতে চায় না বইপ্রেমীরা। যেন হৃদয়ে বাজে রবীন্দ্রনাথের প্রাণের পঙক্তি ্রমরিতে চাহিনা আমি সুন্দর ভুবনে, মানবের মাঝে আমি বাঁচিবার চাইগ্ধ।

তরুণ জনপ্রিয় লেখক সাদাত হোসাইনের ‹সত্যটা মিথ্যা›, ‹সে এসে বসুক পাশে› ও ‹নির্বাসন› উপন্যাস গ্রন্থগুলো সংগ্রহ করলেন ইডেন মহিলা কলেজের শ্রাবণী। গত দুইদিন ধরে প্রিয় লেখককে একনজরে দেখার জন্য আসেন মেলায়। কখন জানি দেখা হয়ে যায়! কিন্তু হলো না। গতকাল মেলা প্রাঙ্গনে এই শিক্ষার্থী বলেন, দেখা আমাকে করতেই হবে। যার এতগুলো বই পড়ে মুগ্ধ হয়েছি তাকে দেখার জন্য প্রয়োজনে পুরো মাস অপেক্ষা করব। তবে দেখা আমি করবই। অনিন্দ্য প্রকাশের বিপণনকর্মী ফাহিম বলেন, জনপ্রিয় লেখকরা স্টলে আসলে কিছু সময়ের জন্য একটা ভীড় তৈরি হয়। লেখককে ঘিরে থাকে তার ভক্তরা। প্রিয় লেখকের সাথে সেলফি তোলার হিড়িক পড়ে। এবং এটাই মেলার সৌন্দর্য।

গতকাল বৃহস্পতিবার মেলা শুরু হয় বিকেল ৩টায়। বেলা গড়িয়ে সন্ধ্যা হতেই মেলায় বাড়ে ভীড়। পাঠক দর্শনার্থীদের পদচারণায় মুখরিত হয়ে উঠে মেলা প্রাঙ্গন। কবি সাহিত্যকদের আগমন তাতে যুক্ত করে আলাদা মাত্রা। মেলায় পাঠক লেখক ও প্রকাশকদের মেলবন্ধনের বিষয়ে গবেষক ও লেখক ড. মিলটন কুমার দেব বলেন, একুশে বইমেলাকে আমরা বলি প্রাণের মেলা। প্রাণের মেলা বলার কারণ হচ্ছে এখানে একটা বহুমাত্রিক সংযোগ ঘটে। এখানে পাঠক ও লেখকদের একটা আনাগোনা থাকে, যার ফলে তারা পরস্পরের সাথে পরিচিত হতে পারে। আমি একজন ক্ষুদ্র লেখক হিসেবে মনে করি যে, আজকের এসব আগ্রহী পাঠকরাই আগামী দিনের উজ্জ্বল নক্ষত্র। আর লেখক ও প্রকাশকদের সান্নিধ্য তাদের জন্য সিঁড়ি হয়ে কাজ করবে লক্ষস্থলে পৌঁছাতে।

আজ লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের নতুন বই নিয়ে আলোচনা করেন মালেক মাহমুদ, সুপা সাদিয়া, খান মুহাম্মদ রুমেল, গিরীশ গৈরিক। কেন লিখেন জানতে চাইলে কবি, লেখক ও সাংবাদিক খান মুহাম্মদ রুমেল বলেন, কিছু কথা, কিছু ভাবনা মাথায় আঘাত করে যা আসলে না লিখলেই নয়। ভেতর থেকে হৃদয় তাড়না দিতে থাকে যে, এটাকে তুমি শব্দে, বাক্যে রূপান্তরিত করো। এভাবেই তৈরি হয় এক একটি কবিতা, উপন্যাস।
গতকাল মেলা ঘুরে দেখা যায়, সোহরাওয়ার্দী উদ্যানের তুলনায় বাংলা একাডেমি প্রাঙ্গনে দর্শনাথীদের সংখ্যা কম। তবে এখানে রয়েছে বেশ কিছু সরকারি ও বেসরকারি উদ্যোগে আয়োজিত আকর্ষণীয় ব্যবস্থা। স্মার্ট বাংলাদেশ তথ্য ও সেবা কেন্দ্রে গিয়ে দেখা গেছে এটুআই এর আয়োজনে দর্শনার্থীদের বিনামূল্যে ভার্চুয়াল রিয়েলিটি অভিজ্ঞতা পাওয়ার ব্যবস্থা করে দেয়া হচ্ছে। এখানে ইউএনডিপি, বাংলাদেশ সরকারের আইসিটি ডিভিশন ও ক্যাবিনেট ডিভিশনের তত্ত্বাবধানে মাইগভ প্লাটফর্ম ও ডিস্ট্রিক্ট ব্রান্ডিংয়ের মতো বিশেষ উদ্যোগ নিয়ে কাজ করা হচ্ছে বলে জানা যায়।

বাংলা একাডেমি প্রাঙ্গনে আরও দেখা গিয়েছে রাজনৈতিক সংগঠনের উদ্যোগে আয়োজিত বই বিক্রির স্টল। উল্লেখযোগ্য, বাংলাদেশ ছাত্রলীগের ‘মাতৃভূমি’, বাংলাদেশ আওয়ামী লীগ ও বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের স্টল। এছাড়াও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে লেখা বইয়ের অনন্য সংগ্রহ দেখা গেছে ‘বঙ্গবন্ধু জাদুঘর’, ‘মুজিব’ ও বঙ্গবন্ধু পরিষদের স্টলে।

দৃষ্টিহীনদের জন্য স্পর্শ ব্রেইল প্রকাশনা বেশ কিছু জনপ্রিয় বইয়ের ব্রেইল সংস্করণ বের করেছে। সেখানে স্থান পেয়েছে লুইস ব্রেইলের আত্মজীবনী, একাত্তরের চিঠি, শেখ মুজিবের ছেলেবেলা, ব্রাহ্মণের বাড়ির কাকাতুয়া প্রথম পর্ব ও সূর্যের দিনের মতো জনপ্রিয় বেশ কিছু বই। প্রকাশনার সত্ত্বাধিকারী নাজিয়া জাবীন বলেন, ১৫ বছর ধরে মেলায় দৃষ্টিজয়ীদের পড়ার সুযোগ তৈরি করে দিচ্ছি। এতেই আমার আনন্দ। গতকাল অমর একুশে বইমেলার নবম দিনে নতুন বই এসেছে ১২৩টি।

আজকের সময়সূচি: আজ শুক্রবার অমর একুশে বইমেলার দশম দিন। মেলা শুরু হবে সকাল ১১টায়, চলবে রাত ৯টা পর্যন্ত। শিশুপ্রহর: আজ সকাল ১১টা থেকে বেলা ০১টা পর্যন্ত মেলায় শিশুপ্রহর চলবে।শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতা: অমর একুশে উদযাপনের অংশ হিসেবে সকাল ৮:৩০টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ